বিজ্ঞাপন

২১ অক্টোবর পাকিস্তানে ফিরবেন নওয়াজ, নিশ্চিত করলেন শেহবাজ

October 6, 2023 | 7:45 pm

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ স্বেচ্ছানির্বাসন থেকে আগামী ২১ অক্টোবর দেশে ফিরবেন। তার ভাই প্রাক্তন প্রধানমন্ত্রী ও রাজনৈতিক দল পিএমএল-এন সভাপতি শেহবাজ শরিফ এই তারিখ নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (৬ অক্টোবর) শেহবাজ শরিফ বলেন, দলের আইন বিষয়ক দল নওয়াজ শরিফকে ২১ অক্টোবর দেশে ফেরার জন্য ক্লিয়ারেন্স দিয়েছে। নেওয়াজ শরিফ দেশে ফিরে সংবিধান ও আইনের মুখোমুখি হবেন।

২০১৭ সালে দুর্নীতি এবং আয়ের অসঙ্গতির মামলায় নওয়াজ শরিফকে দোষী সাব্যস্ত করে ১০ বছরের কারাদণ্ড দেয় পাকিস্তানের দুর্নীতি দমন আদালত। এর আগে পানামা নথিতে তার নাম আসে। ২০১৯ সালে কারাদণ্ডের মাঝামাঝি তিনি চিকিৎসার জন্য লন্ডন চলে যান। এর পর আর দেশে ফেরেননি। তিনি লন্ডনে স্ব-আরোপিত নির্বাসনে রয়েছেন।

ইমরান খান সরকারের পতনের পর পাকিস্তানের ক্ষমতায় ফিরে পিএমএল-এন। প্রধানমন্ত্রী হন নওয়াজের ভাই শেহবাজ শরীফ। এর পরেই নওয়াজ শরিফের দেশে ফেরার প্রক্রিয়া শুরু হয়।

বিজ্ঞাপন

আগামী জানুয়ারির শেষ সপ্তাহে পাকিস্তানে জাতীয় নির্বাচনের কথা রয়েছে। বর্তমানে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার পাকিস্তানের ক্ষমতায় এর মধ্যে নওয়াজ শরিফ পাকিস্তানে ফিরছেন। তার বিরুদ্ধে একাধিক মামলা থাকার কারণে দেশের মাটিতে পা রাখার সঙ্গে সঙ্গেই গ্রেফতার হতে পারেন নওয়াজ শরিফ।

পাকিস্তানে সর্বাধিক তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ২১ অক্টোবর নওয়াজ শরিফের দেশে ফেরার ঘোষণা গত মাসেই দেওয়া হয়েছিল। শুক্রবার পিএমএল-এন এর আইনি দলের বরাতে নওয়াজের দেশে ফেরার তারিখ নিশ্চিত করলেন শেহবাজ শরিফ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন