বিজ্ঞাপন

বিশ্বকাপে প্রথম ম্যাচের একাদশে তানজিদ তামিম-রিয়াদ কি থাকবেন

October 7, 2023 | 9:25 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বকাপ শুরু হয়েছে ৫ অক্টোবর। আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের মাঠের বিশ্বকাপ শুরু হচ্ছে আজ। আজ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে আফগানিস্তানের মুখোমুখি হবে সাকিব আল হাসানের দল। বিশ্বকাপে দুই দলেরই প্রথম ম্যাচে এটা। নিশ্চয় জয়ের জন্য মরিয়া থাকবে দুই দলই।

বিজ্ঞাপন

এমন ম্যাচে কেমন একাদশ বেছে নিবে বাংলাদেশ? দলীয় শক্তি কিংবা সাম্প্রতিক পারফরম্যান্স আজ হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাসই দিচ্ছে। স্বপ্নের সেমিফাইনাল যাত্রার দৌড়ে টিকে থাকতে হলে সেই হাড্ডাহাড্ডি লড়াই শেষে জিততেই হবে বাংলাদেশকে। গুরুত্বপূর্ণ এই ম্যাচে বাংলাদেশের একাদশ কেমন হতে পারে চলুন আলোচনা করা যাক-

গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে ওপেনিং পজিশন নিয়ে প্রশ্ন করা হয়েছিল বাংলাদেশের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহকে। লংকান এই কোচ জানিয়েছেন, এখনো ওপেনিং পজিশন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। ওপেনিং পজিশন নিয়ে দোটানা থাকারই কথা।

বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে মাঠের বাইরের ক্রিকেট নিয়ে তুলকালাম লেগে গেল তো এই ওপেনিং নিয়েই। আফগানিস্তানের শুরুর দিকের দুই বোলার ফজলহক ফারুকী ও মুজিব উর রহমান বাঁহাতি ব্যাটারদের বেশি কার্যকর। ফলে অভিজ্ঞ বাঁহাতি তামিম ইকবালকে প্রস্তাব দেওয়া হয়েছিল এই ম্যাচটা না খেলতে অথবা খেললেও নিচের দিকে ব্যাটিং করতে। ১৭ বছরের ক্যারিয়ারে তামিম কখনোই ওপেনিং ছাড়া অন্য পজিশনে ব্যাট করেননি বলে রাজি হননি। সেই সূত্র ধরেই শেষ মুহূর্তে  এসে বিশ্বকাপ দল থেকে বাদ পরেছেন তিনি। যেটা বিশ্বকাপের আগ মুহূর্তে নানান আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।

বিজ্ঞাপন

এখন তামিমের অনুপস্থিতিতে ওপেনিং পজিশনে লিটনের সঙ্গী হবেন কে? দুটি প্রস্তুতি ম্যাচেই দারুণ ব্যাটিং করে একাদশে জায়গা পাওয়ার বড় দাবি তুলেছেন তরুণ ওপেনার তানজিদ হাসান তামিম। তবে তানজিদ হাসান তামিমও বাঁহাতি ব্যাটার। সেক্ষেত্রে টিম ম্যানেজমেন্ট বাঁহাতি তানজিদ হাসান তামিমকে বেছে নিবে নাকি মেকশিফট ওপেনার ডানহাতি মেহেদি হাসান মিরাজকে লিটন দাসের সঙ্গে পাঠানো হবে সেটাই বড় প্রশ্ন। এই প্রশ্নের উত্তর আন্দাজ করাও কঠিন!

শেষ পর্যন্ত তানজিদ হাসান তামিম যদি ওপেনিংয়ে সুযোগ পান তাহলে অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদের একাদশে জায়গা পাওয়া মুশকিল। কারণ তিন নম্বরে নাজমুল হোসেন শান্ত, চার নম্বরে সাকিব আল হাসান, পাঁচ নম্বরে তাওহিদ হৃদয়, ছয় নম্বরে মুশফিকুর রহিম সেট। মিরাজ ওপেনিংয়ে না খেললে তাকে সাত নম্বরে খেলানোর সম্ভবনাই বেশি।

আফগানিস্তানের বোলিং শক্তির কথা চিন্তা করে ব্যাটিং লাইনআপ বড় করার চিন্তায় শেখ মাহেদিকে আট নম্বরে বিবেচনা করা হতে পারে। যিনি সম্প্রতি স্পিন বোলিংটাও করছেন দুর্দান্ত। তেমনটা হলে মাহমদুউল্লাহ রিয়াদের একাদশে সুযোগ পাওয়ার সম্ভবনা কম। তবে দুই প্রস্তুতি ম্যাচে দারুণ ব্যাটিং করার পরও বাংলাদেশ যদি তানজিদ হাসান তামিমকে বসিয়ে মেহেদি হাসান মিরাজকে দিয়ে ওপেনিং করায় সেক্ষেত্রে সাত নম্বর বিবেচনায় একাদশে জায়গা পেতে পারেন মাহমুদউল্লাহ।

বিজ্ঞাপন

শেখ মাহেদি একাদশে থাকলে স্বাভাবিকভাবেই নাসুম আহমেদের জায়গা হবে না। কারণ বিশ্বকাপের ম্যাচে একাদশে তিন পেসার নিশ্চয় রাখতে চাইবে টিম ম্যানেজমেন্ট। তিন পেসারের দুজন তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান হওয়ার সম্ভবা বেশি। হাসান মাহমুদ এবং শরিফুল ইসলামের মধ্য থেকে একজন হতে পারেন তৃতীয়জন। তবে শেষ পর্যন্ত কোন ১১জনকে মাঠে নামিয়ে দিচ্ছে বাংলাদেশ সেটা জানতে টস পর্যন্ত অপেক্ষা করতেই হবে।

সম্ভাব্য একাদশ: লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, শেখ মাহেদি/নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ/শরিফুল ইসলাম।

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন