বিজ্ঞাপন

শ্রীলংকাকে উড়িয়ে বিশ্বকাপ শুরু প্রোটিয়াদের

October 7, 2023 | 11:02 pm

স্পোর্টস ডেস্ক

ব্যাট হাতে আগেই কাজটা সেরে রেখেছিলেন কুইন্টন ডি কক, রসি ভ্যান ডার ডুসেন আর এইডেন মারকরাম। শ্রীলংকান বোলারদের ওপর রীতিমত টর্নেডো চালান এই তিন ব্যাটার। এতেই ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রানের পুঁজি পায় প্রোটিয়ারা। তবে একটা সময় প্রোটিয়াদের মনে ভয় ধরিয়ে দিয়েছিল লংকানরা। যদিও শেষ পর্যন্ত পেরে ওঠেনি।

বিজ্ঞাপন

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আগে ব্যাট করে রেকর্ড ৪২৮ রানের পুঁজি দাঁড় করায় দক্ষিণ আফ্রিকা। জবাবে দুর্দান্ত ব্যাট করে ৪৪.৫ ওভারে ৩২৬ রানে থামে লংকানদের ইনিংস। এতেই ১০২ রানের বিশাল জয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হয় প্রোটিয়াদের।

শ্রীলংকার সামনে পাহাড়সম রানের লক্ষ্য ছুঁড়ে দেয় দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ৪২৮ রানের পুঁজি পাওয়ার পর জয়টা অনুমেয়ই ছিল প্রোটিয়াদের। তবে ১৯৯৬ সালের বিশ্বচ্যাম্পিয়নরাও ছেড়ে দেয়নি সহজে। দিল্লিতে বুক চিতিয়ে লড়াই করেছে তারা।

ইনিংসের দ্বিতীয় ওভারে মাত্র ১ রানে ওপেনার পাথুম নিসাঙ্কাকে হারায় শ্রীলঙ্কা। কুশল পেরেরা একদিকে নিষ্ক্রিয় থাকলেও কুশল মেন্ডিস ঝড় তোলেন। তাতে স্কোরবোর্ডে আশা জাগানিয়া পুঁজি জমা হতে থাকে। অষ্টম ওভারে ৬৬ রানের এই জুটি ভেঙে যায় পেরেরার (৭) বিদায়ে। মেন্ডিস ৪২ বলে চারটি চার ও আটটি ছয়ে ৭৬ রানের বিস্ফোরক ইনিংস খেলে থামতেই শ্রীলঙ্কা লাইনচ্যুত হয়।

বিজ্ঞাপন

এরপর চারিথ আসালাঙ্কা ও অধিনায়ক দাসুন শানাকা ফিফটি করে শ্রীলঙ্কাকে লড়াইয়ে রাখেন। দুজনে মিলে ৮২ রান যোগ করেন ষষ্ঠ উইকেটে। আসালাঙ্কা ৬৫ বলে ৮ চার ও ৪ ছয়ে ৭৯ রান করে থামেন। শ্রীলংকাকে লড়াইয়ে রাখতে সামনে থেকে হাল ধরেন শানাকা। কাসুন রাজিথার সঙ্গে অষ্টম উইকেটে ৫৮ রান যোগ করেন তিনি। ৬২ বলে ৬৮ রানে বিদায় নেন শানাকা। রাজিথার ৩৩ রানে ভর করে শ্রীলঙ্কা তিনশ পার করে। তার কিছুক্ষণ পর মাথিশা পাথিরানাকে বোল্ড করে কাগিসো রাবাদা প্রোটিয়াদের জয় নিশ্চিত করেন।

৪৪.৫ ওভারে ৩২৬ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। গেরাল্ড কোয়েতজি সর্বোচ্চ তিন উইকেট নেন। দুটি করে উইকেট শিকার করেন মার্কো জানসেন, রাবাদা ও কেশভ মহারাজ।

টসে জিতে বোলিং নেওয়ার সিদ্ধান্তটা নিয়ে হয়ত লংকান অধিনায়ক দাসুন শানাকা বারবার পস্তাচ্ছিলেন ইনিংস চলার সময়। শুরুতে টেম্বা বাভুমার ফিরলেও এরপর লংকানদের ওপর বয়ে গেছে টর্নেডো। কুইন্টন ডি কক ও রসি ভ্যান ডুসেন দ্বিতীয় উইকেটে গড়েন ২০৪ রানের পার্টনারশীপ। সেঞ্চুরির পরপরই ফেরেন ডি কক, করেছেন ৮৪ বলে ১০০ রান। সেঞ্চুরি তুলে নিয়ে ফেরেন তাঁর সঙ্গী ডুসেনও, তার সংগ্রহ ১০৮।

বিজ্ঞাপন

ডি কক, ডুসেন ফিরলেও ঝড় থামেনি। উল্টো এইডেন মার্করাম, হেনরিক ক্লাসেন ও ডেভিড মিলারর স্টীম রোলার চালিয়েছেন রাজিথা, মধুশানাকাদের ওপর। মার্করামও পেয়েছে সেঞ্চুরি, ১০৬ রানে ফেরেন তিনি, মিলার ছিলেন ইনিংসের শেষ অবধি।  তাতে ৫ উইকেটে ৪২৮ রান করে প্রোটিয়ারা।

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন