বিজ্ঞাপন

‘বিশ্বকাপে সবাই নিজেদের উজাড় করে দিচ্ছে’

October 8, 2023 | 4:25 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ফুরফুরে মেজাজে বাংলাদেশ ক্রিকেট দল। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে যে দাপুটে এক জয় পেয়েছে সাকিব আল হাসানের দল। আফগানিস্তানকে মাত্র ১৫৬ রানেই গুটিয়ে দিয়ে পরে ৬ উইকেটে ম্যাচ জিতেছে বাংলাদেশ। আফগানদের বিপক্ষে প্রথম ম্যাচে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই দাপুটে পারফর্ম করেছে বাংলাদেশ। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া কমিটির প্রধান তানভীর আহমেদ টিটু বলেছেন, বিশ্বকাপে নিজেদের উজাড় করেই দিচ্ছেন ক্রিকেটাররা।

বিজ্ঞাপন

বিশ্বকাপে ক্রিকেটারদের অলিখিত একটা নিষেধাজ্ঞার মধ্যেই রেখেছেন অধিনায়ক সাকিব আল হাসান। মিডিয়ার সামনে টু-শব্দটাও করা যাবে না। নিয়ম মানতে শুধু ম্যাচপূর্ব ও ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনেই কথা বলছে বাংলাদেশ দল। খেলোয়াড়দের কোনো কথা তাই পাওয়াও যাচ্ছে না।

আগামী ১০ অক্টোবর ধর্মশালায় ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। আজ জিম, অনুশীলন করেছেন ক্রিকেটাররা। কিন্তু সংবাদমাধ্যমের সামনে টু-শব্দটাও করলেন না। পাওয়া গেল মিডিয়া কমিটির প্রধান তানভীর আহমেদ টিটুকে।

এক প্রশ্নের উত্তরে ক্রিকেটারদের উজার করে দেওয়ার প্রসঙ্গটি টানলেন তিনি, ‘আমরা সবসময় যেটা বলি, এগারোজন ক্রিকেটারের একটা দল হয়ে খেলা। সেটা কিন্তু আমরা কালকে শুরু থেকেই দেখেছি। সাকিব অসাধারণ অধিনায়কত্ব করেছে। আমাদের যে ফিল্ডিং করেছে সবাই, তারা যেভাবে ব্যাটিং ও বোলিং করেছে। এ সবটাতেই কিন্তু বোঝা গেছে তাদের শতভাগ দেওয়ার ইচ্ছে ও সেটি দিচ্ছে।’

বিজ্ঞাপন

‘আমরা কর্মকর্তা হিসেবে বা আপনারা, দর্শকদের কথা বলতে পারি; আমরা যে পরিমাণ টেনশনে ছিলাম আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ হবে। সেখানে আমাদের যতটুকু টেনশন ছিল, আমার মনে হয় না প্লেয়ারদের মধ্যে সেটি ছিল। কারণ ম্যাচের আগের দিনও তাদের মাইন্ড সেট আপ খুব শক্তিশালী ছিল। ওদের এই এটিচিউডে বোঝা গেছে তারা অত বেশি চিন্তিত না। তারা তাদের বেস্ট পসিবল যেটা দেওয়ার, সেটাই চেষ্টা করবে। কাজে লাগানো, পরিকল্পনা করা ও সেটা প্রয়োগ করার মধ্যেই তাদের মূল ফোকাসটা আছে।’

আফগানিস্তান ম্যাচের পর সাকিব আল হাসানের প্রসংশায় পঞ্চমুখ সকলে। সাকিব বল হাতে দুর্দান্ত বোলিং করার পাশাপাশি অধিনায়কত্বটাও করেছেন অসাধারণ। বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে ওয়ানডে দলের অধিনায়কত্ব পেয়েছেন সাকিব। অধিনায়কত্ব নিতে প্রথমে খুব একটা আগ্রহ ছিল না তার।

বিজ্ঞাপন

তানভীর আহমেদ টিটু বলেছেন, অধিনায়ক হিসেবে সম্ভাব্য সেরা বিকল্পকেই বেছে নিয়েছে বাংলাদেশ, ‘আমার মনে হয় এখন অবধি তো তাই মনে হচ্ছে। এই মুহূর্তে দলে যারা আছে, তাদের মধ্যে ক্যাপ্টেন্সি করার মতো ম্যাটেরিয়ালগুলো যদি আমরা দেখি; অনেকগুলো প্লেয়ারেরর মধ্যে আছে। কিন্তু যাদের মধ্যে আছে, তাদের মধ্যে থেকে সম্ভাব্য সেরা অপশন হচ্ছে সাকিব আল হাসান। সাকিবের একটা ব্যাপার হচ্ছে সে অনেক অভিজ্ঞ, অনেকদিন ধরেই খেলছে। চাপ নেওয়ার যে ব্যাপারটা থাকে, সেটা সে খুব সহজেই সামলাতে পারে।’

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন