বিজ্ঞাপন

শিকাগোতে এক রাতে ১০০০ পাখির মৃত্যু

October 9, 2023 | 1:24 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে সমূদ্রের তীরবর্তী একটি ভবনে ধাক্কা লেগে একসঙ্গে ১ হাজার পাখি (চড়ুই সাদৃশ্য পাখি) মারা গেছে। উষ্ণ আবহাওয়ায় বার্ষিক সমুদ্রযাত্রাকালে এই দুর্ঘটনা ঘটে। খবর নিউ ইয়র্ক পোস্ট।

বিজ্ঞাপন

শহরের সমুদ্রের তীরে ‘ম্যাককর্মিক প্লেস’ ভবনের চারপাশের রাস্তায় মৃত এবং আহত পাখিরা পড়েছিল। গত বৃহস্পতিবার (৫ অক্টোবর) সকালে এই ঘটনা ঘটে।

শিকাগো ফিল্ড মিউজিয়ামের অবসরপ্রাপ্ত পাখি বিভাগের সংগ্রহ ব্যবস্থাপক ডেভিড উইলার্ড অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, ‘মৃত পাখিগুলো কার্পেটের মতো পড়ে ছিল।’

মূলত পাখিদের জন্য ভ্রমণের মৌসুমে শিকাগোর লেকফ্রন্ট প্রদর্শনী কেন্দ্রের মাঠ পরীক্ষা করেন উইলার্ড। তিনি আরও বলেন, সাধারণত অন্যান্য রাতে শূন্য থেকে ১৫টি পাখি মারা যেত। কিন্তু এ ঘটনা আমাদের অনুমানের চেয়েও অনেক বেশি, অবাক করার মতো। ম্যাককর্মিক’এ গত ৪০ বছরে এমন ঘটনা ঘটেনি।

বিজ্ঞাপন

পাখিদের নিয়ে কাজ করা সংস্থা ন্যাশনাল অডুবোন সোসাইটির জানায়, ঘটনায়স্থল থেকে ৩৩ প্রজাতির ৯৬৪টি মৃত পাখি সংগ্রহ করেছেন বিশেষজ্ঞরা। এদের বেশিরভাগই ওয়ার্বলার (চড়ুই পাখির সাদৃশ্য)। এসময় প্রায় ৮০টি আহত পাখি উদ্ধার করা হয়।

প্রতিকূল আবহাওয়া এবং ম্যাককর্মিক প্লেস’র ৫ লাখ ৮৩ হাজার বর্গফুট গ্লাসের দেয়াল থেকে নির্গত উজ্জ্বল আলোক রশ্মির সংমিশ্রণের ফলে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সম্ভবত ভোরের আগ মুহূর্তে বৃষ্টির কারণে ভ্রমণকারী পাখিগুলো নিচে নামতে বাধ্য হয়। এ সময় ভবনের গ্লাস থেকে বের হওয়া আলোর কারণে বিভ্রান্ত হয়ে পাখিগুলো সেটিকে সমূদ্র সৈকত মনে করে অগ্রসর হয়।

মনুষ্যসৃষ্ট আলোতে আকৃষ্ট ও বিভ্রান্ত হয়ে পাখিগুলো রাতেই স্থানান্তরিত হয়। যেমন চড়ুই ও ওয়ার্বলার মতো পাখিগুলো দীর্ঘ পথ পাড়ি দেওয়ার জন্য এই পদ্ধতি ব্যবহার করে।

পাখিগুলো যদি সরাসরি বিল্ডিংয়ে উড়ে না যায়, তবে তারা ক্লান্ত হয়ে মারা না যাওয়া পর্যন্ত আলোর চারপাশে উড়তে থাকে— এটিকে আলোর মারাত্মক আকর্ষণ হিসেবে বিবেচনা করা হয়।

বিশেষজ্ঞদের মতে, ম্যাককর্মিক প্লেস একটি কুখ্যাত দুর্ঘটনার স্থান। শিকাগোকে ২০১৯ সালে পাখিদের জন্য সবচেয়ে বিপজ্জনক শহরগুলোর একটি হিসাবে তালিকাভুক্ত করেছিল কর্নেল ইউনিভার্সিটি। এর আগে সপ্তাহে এই ভবনে প্রায় ২০০ পাখি প্রাণ হারিয়েছিল।

বিজ্ঞাপন

স্মিথসোনিয়ান কনজারভেশন বায়োলজি ইনস্টিটিউট এবং ফেডারেল ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের ২০১৪ সালের একটি সমীক্ষা অনুসারে, যুক্তরাষ্ট্র জুড়ে প্রতি বছর ৯৮৮ মিলিয়ন পাখির জানালার আঘাতে মারা যায়।

জানালা রং করে বা গ্লাসে কাগজ লাগিয়ে মানুষ সহজেই পাখিদের এমন প্রাণহানির ঘটনা কমাতে পারে। এছাড়া রাতে ঘরের লাইট বন্ধ করেও এই মৃত্যুর সংখ্যা হ্রাস করা সম্ভব।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন