বিজ্ঞাপন

মেয়াদ শেষের ৯০ দিন আগে হবে সিটি নির্বাচন

October 9, 2023 | 7:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ায় তিন মাস আগে নির্বাচন করতে হবে-এমন বিধান রেখে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন সংশোধনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বিজ্ঞাপন

সোমবার (৯ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সংবাদ ব্রিফিং এ বিস্তারিত তুলে ধরেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সিটি করপোরেশনের নির্বাচন যেদিন করপোরেশনের মেয়াদ শেষ হবে তার আগের ছয় মাসের মধ্যে নির্বাচন করতে হতো। এখন সেটিকে বদলে তিন মাস করা হচ্ছে, ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে। শপথ নেওয়ার ১৫ কার্যদিবসের মধ্যে প্রথম সভা করতে হবে।

তিনি বলেন, সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলদের বছরে ছুটি তিন মাস থেকে কমিয়ে এক মাস করা হয়েছে। কোনো কাউন্সিলর অনুপস্থিত থাকলে পাশের ওয়ার্ডের কাউন্সিলর দায়িত্বে থাকতেন। এখন সেটিকে বদলে সংরক্ষিত আসনের কাউন্সিলর দায়িত্বে থাকবেন সেই বিধান করা হচ্ছে।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, সিটি করপোরেশন সচিবের পদটি বদলে নির্বাহী কর্মকর্তা করা হচ্ছে। এছাড়া পানি নিষ্কাশনের দায়িত্ব ওয়াসার কাছ থেকে সিটি করপোরেশনকে দেওয়া হয়েছে। ওয়াসার কাছ থেকে এই দায়িত্ব চুক্তি করে আগেই সিটি করপোরেশনকে দেওয়া হয়েছিল।

তিনি বলেন, সিটি করপোরেশনেসর মধ্যে ব্যক্তি মালিকনাধীন বা প্রাতিষ্ঠানিক মালিকানাধীন রাস্তা, পুকুর বা ডোবা থাকলে সেগুলো যদি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা না হয়, তাহলে নির্দেশ দেওয়া যাবে। নির্দেশনা না মানলে জরিমানা করা যাবে- বিষয়টি সংশোধিত আইনে যুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন