বিজ্ঞাপন

ইংল্যান্ডকে হারাতে ৩৬৫ রানের লক্ষ্য বাংলাদেশের

October 10, 2023 | 3:01 pm

স্পোর্টস ডেস্ক

শুরুটা ভয়ংকর করেছিল ইংলিশরা। উদ্বোধনী জুটিতে দাভিদ মালান ও জনি বেয়ারস্টো করেছিলেন ১১৫ রান। এরপর দ্বিতীয় উইকেটে জো রুটের সঙ্গে ১৫১ রানের জুটি গড়েছিলেন মালান। তবে এরপরেই বদলে যায় ম্যাচের চিত্র। দুই টাইগার বোলার শরিফুল ইসলাম ও শেখ মাহেদির দারুণ বোলিংয়ে নিয়মিত উইকেট হারাতে থাকে ইংল্যান্ড। রানের লাগাম টেনে ধরে শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩৬৪ রানে আটকে রাখে ইংল্যান্ডকে।

বিজ্ঞাপন

ধর্মশালার উইকেটে বোলারদের জন্য ছিল না কিছুই। শুরু থেকেই পুরোপুরি ব্যাটিং সহায়ক। তবে শুরুর দিকে ব্যাটিং করা কিছুটা কঠিন হতে পারে বলেই জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। সেই আশাতেই হয়তো টস জিতে আগে ফিল্ডিং বেছে নিয়েছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। কিন্তু শুরুর দিকে তেমন কোনো অস্বস্তিতে ফেলতে পারেননি সাকিবরা। উড়ন্ত সূচনা এনে দিয়ে বড় পুঁজির ভিত গড়ে দেন দুই ইংলিশ ওপেনার। আর সেখানে ইমারত গড়েছেন বাকি ব্যাটাররা।

ভারতের ধর্মশালায় আইসিসি বিশ্বকাপের ম্যাচে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩৬৪ রান করেছে ইংল্যান্ড। অর্থাৎ জিততে হলে ৩৬৫ রান করতে হবে বাংলাদেশকে। ফলে জিততে হলে নতুন রেকর্ডই গড়তে হবে টাইগারদের। কারণ এখন পর্যন্ত সর্বোচ্চ ৩২১ রান তাড়া করে জিততে পেরেছে বাংলাদেশ। ২০১৯ সালের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ জয় পেয়েছিল দলটি।

শুরুতে ইংলিশদের তেমন কোনো অস্বস্তিতে ফেলতে না পারলেও শেষ দিকে দারুণ বোলিং করেছেন টাইগার বোলাররা। ৩৭ ওভারে ১ উইকেটে ২৬২ রান ছিল ইংলিশদের স্কোরবোর্ডে। সেখানে পরের ১৩ ওভারে ৮ উইকেটে মাত্র ১০২ রান তুলতে পারে তারা। শেষ দিকের দারুণ বোলিং ছাড়া ইংলিশদের পুঁজি ৪০০ রানের দিকেই ছুটছিল। শেষ ৬৫ বলে ৭০ রান করতে পারে ইংল্যান্ড। এ সময় সাতটি উইকেট নিয়েছেন সাকিবরা। যার নেতৃত্ব দিয়েছেন শরিফুল ইসলাম। ১০ ওভার বল করে ৭৫ রানের খরচায় পান ৩টি উইকেট। মাহমুদউল্লাহর জায়গায় সুযোগ পাওয়া শেখ মেহেদী হাসান ৭১ রানের বিনিময়ে ৪টি উইকেট নেন।

বিজ্ঞাপন

টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই দুর্দান্ত ইংল্যান্ড। উদ্বোধনী জুটি থেকে তুলে নেয় ১১৫ রান। বাংলাদেশের কোনো বোলারই আনতে পারছিলেন না ব্রেক থ্রু। অবশেষে টাইগারদের ত্রাতা হয়ে এলেন অধিনায়ক সাকিব আল হাসান। জনি বেয়ারস্টোকে বোল্ড করে ভাঙলেন উদ্বোধনী জুটি আর ফেরালেন স্বস্তি। ব্যাট হাতে টাইগার বোলারদের স্বস্তিতে থাকতে দিচ্ছিল না দুই ইংলিশ ব্যাটার। বাউন্ডারির পর বাউন্ডারি হাঁকিয়ে রানের ফুলঝুরি ছোটাচ্ছিলেন জনি বেয়ারস্টো এবং দাভিদ মালান। তাসকিন, শরিফুল, মোস্তাফিজ, মেহেদি মিরাজ কিংবা শেখ মাহেদি কেউই বল হাতে এনে দিতে পারছিলেন না ব্রেক থ্রু। রানের চাকায় লাগাম দিতে উইকেট তুলে নেওয়ার ছিল না কোনো বিকল্প। আর তখনই টাইগারদের ত্রাতা হয়ে আবির্ভাব সাকিব আল হাসানের।

১৮তম ওভারের ৫ম বলটি একটি দ্রুতগতিতে মারেন সাকিব। ব্যাকফুটে গিয়ে ভুলটা করেন জনি বেয়ারস্টো। আড়াআড়ি খেলতে গিয়ে হয়েছেন বোল্ড। আর তাতেই আফগান ম্যাচের ন্যয় ইংল্যান্ড ম্যাচেও বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দিলেন সেই সাকিবই। আউট হওয়ার আগে ৫৯ বলে ৮টি চারে বেয়ারস্টো করেন ৫২ রান। আর ইংল্যান্ড ১১৬ রানে হারায় প্রথম উইকেট।

এরপর  জো রুটকে নিয়ে এগিয়ে যেতে থাকেন মালান। গড়েন আরও একটি শতরানের জুটি। ১১৭ বলেই ১৫১ রানের জুটি গড়েন তারা। মালানকে ফিরিয়ে এ জুটি ভাঙেন শেখ মেহেদী হাসান। তার ভেতরের দিকে ঢোকা বলে হাঁকাতে গিয়ে লাইন মিস করে বোল্ড হয়ে যান মালান। তবে এর আগেই দলের পুঁজি বড় করে নিজেও তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। ১০৭ বলে ১৬টি চার ও ৫টি ছক্কায় ১৪০ রানের ইনিংস খেলেন তিনি।

বিজ্ঞাপন

দাভিদ মালান ১৪০ রানের ঝড়ো ইনিংস খেলে ফেরার পরেই উইকেটে আসেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। আর এসেই নিজের চিরচেনা ভঙ্গিতে ব্যাট চালাতে শুরু করেন। তবে তাকে জ্বলে উঠতে দেননি টাইগার পেসার শরিফুল ইসলাম। জ্বলে ওঠার আগেই বাটলারকে নিভিয়ে দিলেন এই পেসার।

৪০তম ওভারের প্রথম বল ডিপ এক্সট্রা কাভার দিয়ে চার হাঁকালেন বাটলার। পরের বলে এক রান নিয়ে দিলেন রুটকে। রুটও এক রান নিয়ে আবারও স্ট্রাইক দিলেন বাটলারকে। চতুর্থ বলটি বাটলারকে অফ স্টাম্পের বেশ খানিকটা বাইরে দিয়েছিলেন শরিফুল। বাঁহাতি পেসারের অফ স্টাম্পের বেশ বাইরের নাকল বল লেগে খেলতে গিয়ে স্টাম্পে টেনে আনেন বাটলার। ভাঙে ১৪ বল স্থায়ী ৩০ রানের জুটি। ১০ বলে একটি চার আর একটি ছয়ে ২০ করে ফিরলেন ইংলিশ অধিনায়ক। ইংল্যান্ড দলীয় ২৯৬ রানে হারাল তৃতীয় উইকেট।

শেষ দিকে শেখ মেহেদী ৭ রানের ব্যবধানে জোড়া ধাক্কা দেন ইংলিশ শিবিরে। তুলে নেন ব্রুক ও স্যাম কারানকে। এতেই রানের চাকায় কিছুটা লাগাম দেয় টাইগাররা। এতেই নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩৬৪ রান তোলে ইংল্যান্ড। বাংলাদেশের হয়ে চারটি উইকেট নেন শেখ মাহেদি আর তিনটি উইকেট নেন শরিফুল ইসলাম।

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন