বিজ্ঞাপন

ভালো পরিকল্পনা করেছি কিন্তু বাস্তবায়ন করতে পারিনি: সাকিব

October 10, 2023 | 9:02 pm

স্পোর্টস ডেস্ক

ধর্মশালায় বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে টস জিতে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। টসের সময় সাকিব জানিয়েছিলেন এই কন্ডিশনে পেসাররা কিছুটা সুবিধা পাবে আর সেটাই কাজে লাগাতে চান তিনি। তবে টাইগার বোলারদের শুরুটাই ভালো হয়নি। প্রথম থেকে ইংলিশ ব্যাটারদের কাছে পাত্তায় পায়নি তারা। তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান কিংবা শরিফুল ইসলাম বল হাতে কেউই এনে দিতে পারেননি ব্রেক থ্রু। আর তাই তো উইকেটে থিতু হয়ে যায় ইংলিশ ব্যাটাররা। সেখান থেকেই ইনিংস বড় করে গড়েছেন রানের পাহাড়।

বিজ্ঞাপন

ইংলিশদের সেই রানের পাহাড়া চাপা পড়েই বাংলাদেশ হেরেছে ১৩৭ রানের ব্যবধানে। ম্যাচ শেষে তাই সাকিব জানালেন, পরিকল্পনা ভালো ছিল তবে তা বাস্তবায়ন করতে পারেননি তারা।

দাভিদ মালানের ঝড়ো সেঞ্চুরির সঙ্গে জনি বেয়ারস্টো ও জো রুটের দুর্দান্ত অর্ধশতক। তাতেই ৪০ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে ইংলিশদের সংগ্রহ ২৯৮ রান। সে সময় ধারণা করা হচ্ছিল রান ছাড়িয়ে যাবে ৪০০। তবে শেষ দশ ওভারে মাত্র ৬৬ রান দিয়ে বাংলাদেশ ৬ উইকেট তুলে নেয়। এতেই ৩৬৪ রানে থামে ইংলিশদের ব্যাটিং ইনিংস। ম্যাচটা সেখানেই হাতছাড়া হয়েছে বাংলাদেশের। কেননা এর আগে বিশ্বকাপের মঞ্চে ৩২৮ রানের বেশি তাড়া করে জিততে পারেনি কেউই।

ম্যাচ শেষে টাইগার দলপতি বলেন, ‘আমরা শেষ দশ ওভারে ভালো করেছি। তবে ৩৫০ রান তাড়া করা সবসময়ই কঠিন। আমরা ভালো পরিকল্পনা করেছি কিন্তু সেটির বাস্তবায়ন করতে পারিনি। বল সুন্দরভাবে সুইং করছিল। সঠিক জায়গায় রেখে মোমেন্টাম তৈরি করা দরকার ছিল। তারা একবার মোমেন্টাম পেয়ে যাওয়ার পর তাদের আটকে রাখা কঠিন ছিল।’

বিজ্ঞাপন

এর আগে ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশ ৩২২ রান তাড়া করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তবে ইংলিশদের বিপক্ষে লক্ষ্য ছিল ৩৬৫ রানের। তাই তো সাকিবও বললেন ৩২০-৩৩০ এর ভেতর আটকে রাখতে পারলে সুযোগ ছিল। তিনি বলেন, ‘আমার মতে, তারা ৩৮০-৩৯০ রান করার মতো অবস্থায় ছিল। তবে আমরা তাদের ভালোভাবে আটকে রাখি। আমার মনে হয়, এখানে ৩২০-৩৩০ রানের মধ্যে রাখলে তাড়া করার সুযোগ থাকে। যেটা আমরা করতে পারিনি (আটকাতে পারিনি)।’

ইংলিশদের কাছে বড় হারে পয়েন্ট টেবিলে এক ধাক্কায় দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। দুই ম্যাচে এক জয় আর এক হারে দুই পয়েন্ট নিয়ে ছয়ে অবস্থান টাইগারদের।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন