বিজ্ঞাপন

রেকর্ড গড়ে জিতল পাকিস্তান

October 10, 2023 | 11:06 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আগে ব্যাটিং করতে নেমে পাকিস্তানের তারকাসমৃদ্ধ বোলিং আক্রমণকে কাঁদিয়ে ৩৪৪ রানের বিশাল সংগ্রহ গড়েছিল শ্রীলংকা। বিশ্বকাপে এতো রান তাড়া করে জয়ের রেকর্ড ছিল না অতীতে। বোলারদের ব্যর্থতার দিনে পাকিস্তান আজ রেকর্ডটাই গড়ল। তরুণ ওপেনার আব্দুল্লাহ শাফিকি ও মোহাম্মদ রিজওয়ানের দুর্দান্ত দুটি সেঞ্চুরির ওপর ভর করে রেকর্ড গড়েই জিতেছে পাকিস্তান।

বিজ্ঞাপন

১০ বল ও ৪ উইকেট হাতে রেখে জয়ের জন্য ৩৪৫ রান তুলেছে পাকিস্তান। অর্থাৎ বিশ্বকাপে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড এখন থেকে পাকিস্তানের।

মঙ্গলবার (১০ অক্টোবর) হায়দরাবাদের রাজিব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের রেকর্ড গড়ার যাত্রাটা কিন্তু ছিল বড্ডই মন্দ। দলীয় ১৬ রানের মাথায় ফেরেন ওপেনার ইমাম উল-হক। তার চেয়েও বড় ধাক্কাটা এলো অষ্টম ওভারে। দারুণ খেলতে থাকা অধিনায়ক বাবর আজম ফিরলেন দলীয় ৩৭ রানে ১০ রান করে।

পাকিস্তানের ব্যাটিং অনেকটাই নির্ভর  করে বাবরের ওপর। ফলে বাবর ফেরার পর রেকর্ড গড়ে জয়ের স্বপ্ন হয়তো ছেড়েই দিয়েছিলেন পাকিস্তানি ভক্তরা! সেখান থেকেই আবদুল্লাহ শাফিকিকে নিয়ে মোহাম্মদ রিজওয়ানের প্রতিরোধ।

বিজ্ঞাপন

টানা ব্যর্থ অভিজ্ঞ ওপেনার ফখর জামানকে বসিয়ে আজ তরুণ শাফিকিকে ওপেনিংয়ে জায়গা করে দিয়েছে পাকিস্তান। সেই সিদ্ধান্তটাই বড় ব্যবধান গড়ে দিলো। তৃতীয় উইকেটে ১৭৬ রানের জুটি গড়েন দুজন। পাকিস্তানের জয়ের রাস্তা এই জুটিতেই পাকা হয়েছে।

১০৩ বলে ১০টি চার ৩টি ছয়ে শাফিকি যখন ১১৩ রান করে ফিরলেন পাকিস্তান তখন পৌঁছে গেছে ২১৩ রানে। রিজওয়ানের সঙ্গে এই জুটিতে শাফিকির অবদান ৮৬ বলে ৯৯ রান। আজকের আগে মাত্র ৪ ওয়ানডে খেলা শাফিকির সেঞ্চুরিটাই আজ পাকিস্তানকে জয়ের রাস্তা দেখিয়েছে। মোহাম্মদ রিওয়াজন ব্যাটিং করে গেছেন ম্যাচের শেষ পর্যন্ত।

হ্যামস্ট্রিং সমস্যায় ভুগেছেন রিজওয়ান। মাঠে তাকে চিকিৎসাও নিতে হয়েছে। তবে মাঠ ছেড়েছেন দলকে জিতিয়েই। অনেকক্ষণ খুঁড়িয়ে খুঁড়িয়ে ব্যাটিং করা রিজওয়ান ১২১ বল খেলে ৮টি চার ৩টি ছয়ে শেষ পর্যন্ত ১৩১ রানে অপরাজিত ছিলেন।

বিজ্ঞাপন

শাফিকি ফেরার পর সৌদ সাকিলকে সঙ্গী হিসেবে পেয়েছিলেন রিজওয়ান। সাকিল ৩০ বলে ৩১ রানে ফিরলে ইফতিখার আহমেদকে নিয়ে ম্যাচ শেষ করে ফিরেছেন রিজওয়ান। ইফতিখার ১০ বলে ২২ রান করে অপরাজিত ছিলেন। ৪৮.২ ওভারে জয়ের জন্য ৩৪৫ রান তুলে ফেলে পাকিস্তান।

এর আগে ব্যাটিং দাপটের প্রদর্শনী দেখিয়েছেন কুশাল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমা। দ্রুত এক উইকেট হারানো শ্রীলংকার হয়ে তিন ও চারে নেমে সেঞ্চুরি করেছেন দুজনই। কুশল মেন্ডিস ছিলেন রীতিমতো বিস্ফোরক। ১২২ রান করেছেন ১৫৮.৪৪ স্ট্রাইকরেটে।

৭৭ বল খেলে ১৪টি চার ৬টি ছক্কায় এই রান করেছেন মেন্ডিস। সামারাবিক্রমাও কম জাননি। ৮৯ বল খেলে ১১টি চার ২টি ছক্কায় ১০৮ রান করেছেন। ওপেনার পাথুম নিশাঙ্কা করেছেন ৬১ বলে ৫১ রান। ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৪৪ রান তুলেছিল শ্রীলংকা। পাকিস্তানের হয়ে হাসান আলী ৭১ রানে ৪ উইকেট নেন।

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন