বিজ্ঞাপন

ভারতকে চমকে দিতে পারবে আফগানিস্তান?

October 11, 2023 | 9:57 am

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপে দুই দলের শুরুটা হয়েছে একেবারে ভিন্নভাবে। একদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ এক রান তাড়া করে জয় দিয়েই ঘরের মাঠে টুর্নামেন্ট শুরু করেছে ভারত। অন্যদিকে বাংলাদেশের কাছে সহজেই হার মেনেছে আফগানিস্তান। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ মুখোমুখি দুই দল। আফগানদের হারিয়ে জয়ের ধারা বজায় রাখবে ভারত নাকি ‘অঘটন’ ঘটিয়ে বিশ্বকাপে নিজেদের অবস্থান জানান দেবেন রশিদরা?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

ওয়ানডেতে মাত্র তিন বার মুখোমুখি হয়েছে ভারত-আফগানিস্তান। এর মধ্যে ভারত জিতেছে দুই বার। অন্য মাচটি হয়েছে পরিত্যক্ত। বিশ্বকাপে ভারতের বিপক্ষে একবারই মাঠে নেমেছিল আফগানরা। ২০১৯ বিশ্বকাপের সেই ম্যাচে অঘটন প্রায় ঘটিয়েই ফেলেছিল রশিদ-মুজিবরা। ২২৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১১ রানে হার মানতে হয় আফগানদের।

পিচ ও কন্ডিশন

দিল্লির পিচ বরাবরই খানিকটা ধীরগতির। তবে এবারের বিশ্বকাপে এই স্টেডিয়ামে প্রথম ম্যাচে দেখা গেছে উল্টো চিত্র। দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা ম্যাচে উঠেছে প্রায় সাড়ে সাত শ রান। আজও তাই এই পিচে রানের ফোয়ারা ছোটার সম্ভাবনাই বেশি। দিল্লীতে আজ বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

দলের খবর

ভারতীয় দলের জন্য ম্যাচের আগে একটি বড় দুঃসংবাদ হয়ে এসেছে শুভমান গিলের ডেঙ্গু পরিস্থিতি। চেন্নাই থেকে দলের সঙ্গে দিল্লিতে যাননি গিল। শারীরিক অবস্থা ভালো না থাকায় আফগানদের বিপক্ষেও তাকে দলে পাচ্ছে না ভারত। আজও তাই ওপেনিংয়ে রোহিতের সঙ্গে দেখা যেতে পারে কিশানকে।

বিজ্ঞাপন

এ ছাড়া ভারতীয় দলে একটি পরিবর্তনও আসতে পারে। অশ্বিনের জায়গায় দলে ঢুকতে পারেন শারদুল ঠাকুর। আফগান দলে নেই কোনো ইনজুরি শঙ্কা। আগের ম্যাচে একাদশকে দেখা যেতে ভারতের বিপক্ষে।

অধিনায়ক কহেন

বিশ্বকাপে প্রতিটি ম্যাচই হবে ভিন্ন ভিন্নি কন্ডিশনে, একাদশ সাজানো হতে পারে পিচের কথা ভেবেই। দলের সবাইকে এর সঙ্গে মানিয়ে নিয়েই খেলতে বলেছেন ভারতীয় অধিনায়ক রোহিত, ‘দল হিসেবে আমরা এর জন্য প্রস্তুত। আমরা নিজেদের মধ্যে এই ব্যাপারটা নিয়ে আলোচনা করেছি। যে কন্ডিশনে আমাদের যাকে দরকার, তাকেই খেলানো হবে।’

স্পিনকেই আফগানদের বোলিং আক্রমণের মূল শক্তি ভাবা হয়। তবে আফগান অধিনায়ক শুধু স্পিনের ওপরেই নির্ভর করতে চান না, ‘আমাদের স্পিন বোলিং ডিপার্টমেন্ট ভালো। তবে শুধু এটিই আমাদের ম্যাচ জেতাতে পাড়বে না। জিততে হলে অনেক রান করতে হবে।’

বিজ্ঞাপন

সম্ভাব্য একাদশ (ভারত)

রোহিত শর্মা, ইশান কিশান, ভিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন/শারদুল ঠাকুর, কুলদিপ যাদব, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ।

সম্ভাব্য একাদশ (আফগানিস্তান)

রাহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাসমতউল্লাহ শাহিদি, মোহাম্মদ নবী, নজিবুল্লাহ জাদরান, আজমতউল্লাহ ওমরজানি, রশিদ খান, নভিন-উল-হোক, মুজিবুর রহমান, ফজল হক ফারুকি।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন