বিজ্ঞাপন

‘দেশের ৩৬ শতাংশ গাড়িচালক উচ্চ রক্তচাপে ভোগেন’

October 11, 2023 | 3:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের ৩৬ শতাংশ গাড়িচালক উচ্চ রক্তচাপে আর ১৭ শতাংশ চালক দৃষ্টিজনিত সমস্যায় ভোগেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী।

বিজ্ঞাপন

বুধবার (১১ অক্টোবর) সকালে রাজধানীর নিকুঞ্জ এলাকায় বিআরটিএ প্রশিক্ষণ কেন্দ্রে বিনামূল্যে মোটরযান চালকদের স্বাস্থ্য ও চক্ষু পরীক্ষা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য দেন তিনি। নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং ঢাকা আহ্ছানিয়া মিশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

আমিন উল্লাহ নুরী বলেন, গত বছর ঢাকা আহ্ছানিয়া মিশন পরিচালিত এক গবেষণায় এসব তথ্য পাওয়া গেছে। ওই গবেষণায় প্রায় ৬০০ চালকদের স্বাস্থ্য পরীক্ষা করে এই তথ্য পাওয়া গেছে। সেখানে প্রায় ৭% চোখের ছানির সমস্যা পাওয়া যায়। যানবাহন পরিচালনার সময় চালকদের যদি স্বাস্থ্য সমস্যা থাকে তাহলে সড়কে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। তাই চালকদের উচিৎ স্বাস্থ্য সচেতন হয়ে মোটরযান চালানো।

‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ি’ এই প্রতিপাদ্য নিয়ে আয়োজিত আলোচনা সভায় সড়ক সচিব আরও বলেন, যানবাহন পরিচালনার সময় চালকদের যদি স্বাস্থ্য সমস্যা থাকে তাহলে সড়কে দুর্ঘটনা ঘটার সম্ভাবনাও বহুগুণ বেড়ে যায়। নিরাপদ সড়ক নিশ্চিতে চালকদের স্বাস্থ্য সচেতন থাকা খুবই গুরুত্বপূর্ণ। চালকদের স্বাস্থ্য সচেতন হয়ে মোটরযান চালানো উচিৎ।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের সভাপতি বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, আমাদের দেশের চালকরা তাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন নয়। বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা, বিশেষ করে চোখের সমস্যা নিয়ে তারা গাড়ি চালিয়ে থাকেন। এটি সড়ক দুর্ঘটনার একটি অন্যতম কারণ।

তিনি বলেন, গাড়ি চালকদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন করতে ঢাকা আহ্ছানিয়া মিশনের সহযোগিতায় আজকের স্বাস্থ্য ও চক্ষু পরীক্ষা কার্যক্রম ও মাদক ব্যবহারের ক্ষতি বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এবছর দেশব্যাপী স্বাস্থ্য অধিদফতর, সিটি করপোরেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, লায়ন্স ক্লাব, রোটারী ক্লাবের সহযোগিতায় এই কার্যক্রম পরিচালিত হবে। এতে করে চালকরা সচেতন হবে বলে আমি মনে করি।

তিনি জানান, এই কার্যক্রম থেকে যে সব চালকদের চোখের সমস্যা পাওয়া যাবে তাদের পরবতী পরীক্ষা, চশমা প্রদান এবং ছানি অপারেশন বিনামূল্যে প্রদান করার পদক্ষেপ নেওয়া হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে ঢাকা আহ্ছানিয়া মিশনের সহ-সভাপতি অধ্যাপক ড. কাজী শরীফুল আলম বিনামূল্যে স্বাস্থ্য ও পরীক্ষা কার্যক্রম পরিচালনায় সহযোগিতা প্রদানে চালকদের প্রতি অনুরোধ জানান এবং সব চালককে তাদের নিজ নিজ স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়ার আহবান জানান।

ঢাকা আহ্ছানিয়া মিশনের রোড সেইফটি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী শারমিন রহমানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে লায়ন্স ক্লাব অব ঢাকা ওয়েসিসের প্রেসিডেন্ট লায়ন মুস্তোফা ইমরুল কায়েস (এমজেএফ), ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, রোটারী ক্লাব অব আবাহানীকুঞ্জ ঢাকার রোটা পিপি শেখ জাহাঙ্গীর আলম (পিএইচএফ), বিআরটিএ’র পরিচালক মো. সিরাজুল ইসলাম, বিভাগীয় পরিচালক মো. শহিদুল্লাহ, পরিচালক মো. লোকমান হোসেন মোল্লা এবং সহকারী পরিচালক মোবারক হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন