বিজ্ঞাপন

চেন্নাইয়ে বাংলাদেশকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে নিউজিল্যান্ড

October 11, 2023 | 3:30 pm

স্পোর্টস ডেস্ক

ভারত বিশ্বকাপের শুরুটা দুর্দান্ত হয়েছে নিউজিল্যান্ডের। নিজেদের প্রথম দুই ম্যাচের দুই প্রতিপক্ষকেই এক প্রকার উড়িয়ে দিয়েছে কিউইরা। প্রথম ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৯ উইকেটে আর দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসকে ৯৯ রানে হারিয়েছে তারা। অন্যদিকে প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬ উইকেটে হারানোর পর ইংল্যান্ডের কাছে ১৩৭ রানে হেরেছে বাংলাদেশ। দুই দলই নিজেদের তৃতীয় ম্যাচে মুখোমুখি একে অপরের।

বিজ্ঞাপন

নিজেদের তৃতীয় ম্যাচে ১৩ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, বাংলাদেশ ও নিউজিল্যান্ড চেন্নাইয়ের এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে। আর ঐতিহাসিকভাবেই চেন্নাইয়ের এই স্টেডিয়ামটি স্পিনারদের সহায়তা করে। আর তাই তো দুর্দান্ত ফর্মে থাকার পরেও বাংলাদেশের বিপক্ষের এই ম্যাচ নিয়ে বেশ চিন্তিত নিউজিল্যান্ডের বিদ্ধংসী ব্যাটার ড্যারিল মিচেল।

চেন্নাইয়ের পিচ স্পিন-সহায়ক হওয়ায় ম্যাচটিকে চ্যালেঞ্জিং মনে করছেন ড্যারিল মিচেল। অবশ্য এই মাঠে কেবল বাংলাদেশ নয়ম আফগানিস্তানের বিপক্ষেও খেলবে কিউইরা। আর তাই কেবল টাইগারদের নয়, আফগানদের চ্যালেঞ্জ হিসেবে দেখছেন মিচেল।

বাংলাদেশের বিপক্ষেই ফেরার সম্ভাবনা উইলিয়ামসন-সাউদির

চেন্নাইয়ের কন্ডিশন অনুযায়ী সামনের দুই ম্যাচে নিউজিল্যান্ডের প্রত্যাশা কী—এমন প্রশ্নের উত্তরে চ্যালেঞ্জের কথা জানিয়েছেন মিচেল। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আপনি জানেন, চেন্নাই ঐতিহাসিকভাবেই স্পিন-সহায়ক পিচ। এতে করে আমরা অবশ্যই কিছুটা চ্যালেঞ্জের মুখোমুখি হব। বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে এখানে ম্যাচ খেলব। দুটি দলেই বিশ্বসেরা স্পিনাররা আছে। তবে ব্যক্তিগতভাবে উভয় দলের বিপক্ষেই চ্যালেঞ্জ নিতে উন্মুখ আছি।’

বিজ্ঞাপন

স্টেডিয়ামের ইতিহাসের সর্বোচ্চ ১০ উইকেট শিকারির তালিকায় ৯ জনই স্পিনার। ৪৮ উইকেট নিয়ে সেই তালিকার শীর্ষে অবস্থান করছে কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে। ৪২ উইকেট নিয়ে দুইয়ে হরভজন সিং।

এখন পর্যন্ত মোট ৩৪টি ওয়ানডে অনুষ্ঠিত হয়েছে এই স্টেডিয়ামে। যার মধ্যে ৩৩টিতে ফলাফল এসেছে আর একটি পরিত্যক্ত। প্রথমে ব্যাট করা দলের জয়ের সংখ্যা ১৭টি আর রান তাড়া করে জয় এসেছে ১৬টি ম্যাচে। এমএ চিদাম্বারাম স্টেডিয়ামে প্রথম ইনিংসে গড় রান ২২৪ আর দ্বিতীয় ইনিংসে ২০৫। এশিয়া একাদশ এবং আফ্রিকা একাদশের মধ্যকার ম্যাচে সর্বোচ্চ ৩৩৭ রানের ইনিংস ছিল এই স্টেডিয়ামের ইতিহাসের সর্বোচ্চ। অন্যদিক নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বনিম্ন ৬৯ রানে থামা কেনিয়ার ইনিংসটাই এখানে সর্বনিম্ন।

চেন্নাইয়ে হওয়ায় সর্বশেষ ম্যাচে অস্ট্রেলিয়া ২০০ রানও করতে পারেনি ভারতের বিপক্ষে। ভারতের স্পিনাররা দুর্দান্ত বোলিং করে ১৯৯ রানে আটকে দিয়েছে। স্পিনারদের এই ভয়টাই পাচ্ছে কিউইরা।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন