বিজ্ঞাপন

কন্যা শিশু দিবস: মানববন্ধনে পাহাড়ের ১২ হাজার কিশোরী

October 11, 2023 | 7:52 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ব্যুরো: বিশ্ব কন্যা শিশু দিবসে তিন পার্বত্য জেলায় মানববন্ধন ও মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালন করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১১ অক্টোবর) বিকেলে রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার ১৭ উপজেলার ৬১টি ইউনিয়নে ৩০০ গার্লস ক্লাবের মোট ১২ হাজার কিশোরী এ কর্মসূচিতে অংশ নেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ক্লাবের সদস্য কিশোরীরা জেলা, উপজেলা সদর ও ইউনিয়ন পর্যায়ে নিজ নিজ প্রতিষ্ঠান প্রাঙ্গনে এ কর্মসূচি পালন করে। ‘আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যত’ প্রকল্পের আওতায় এসব ক্লাব গঠিত হয়েছে। অংশগ্রহণকারীরা প্রতিটি কন্যা শিশুর জন্য বাসযোগ্য নিরাপদ পৃথিবী গড়ার দাবি জানিয়েছেন। তারা পানির উৎস ও পাহাড়ের আদিবৃক্ষ রক্ষা, লিঙ্গভিত্তিক সহিংসতা ও বাল্যবিয়ে বন্ধ, নারীশিক্ষা ও আত্মকর্মসংস্থান বাড়ানো এবং যৌন স্বাস্থ্যসেবা পাবার দাবি সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে কর্মসূচিতে অংশ নেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ইউরোপিয় ইউনিয়নের অর্থায়নে সিমাভি ন্যাদারলেন্ডস’র কারিগরি সহায়তায় ‘বাংলাদেশ নারী প্রগতি সংঘ’ (বিএনপিএস) তিন পাবর্ত্য জেলার ১০টি স্থানীয় উন্নয়ন সংস্থার মাধ্যমে এ প্রকল্প বাস্তবায়ন করছে।

বিজ্ঞাপন

উন্নয়ন সংস্থাগুলো হলো- বান্দরবান জেলার অনন্যা কল্যাণ সংগঠন, গ্রাউজ ও তাহজিংডং, রাঙামাটি জেলার প্রগ্রেসিভ, হিল ফ্লাওয়ার, টংগ্যা ও ইউভ এবং খাগড়াছড়ি জেলার জাবারং, কেএমকেএস ও তৃণমূল।

সারাবাংলা/আরডি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন