বিজ্ঞাপন

রোববার ১ মিনিট শব্দহীন থাকবে ঢাকা

October 12, 2023 | 9:37 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শব্দদূষণ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে আগামী রোববার (১৫ অক্টোবর) রাজধানী ঢাকায় এক মিনিটের নীরবতা কর্মসূচি পালন করা হবে। ‘শব্দদূষণ বন্ধ করি, নীরব মিনিট পালন করি’ স্লোগান সামনে রেখে রোববার সকাল ১০টা থেকে ‘১ মিনিট শব্দহীন’ কর্মসূচি পালন করা হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১২ অক্টোবর) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন পরিবেশ সচিব ড. ফারহিনা আহমেদ। এ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি ওই এক মিনিট ঢাকাবাসীকে কোনো প্রকার শব্দ সৃষ্টি না করার আহ্বান জানান। তিনি বলেন, ‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সবার সহযোগিতা প্রয়োজন।’

পরিবেশ সচিব জানান, আগামী ১৫ অক্টোবর সকাল সাড়ে ৯টা থেকে সকাল ১০টা পর্যন্ত ঢাকা শহরের ১১টি গুরুত্বপূর্ণ স্থানে বিশেষ কর্মসূচি পালন করা হবে। স্থানগুলো হলো— সচিবালয়ের পাশে ওসমানী মিলনায়তনের সামনে, শাহবাগ মোড়, উত্তরা, বিজয়সরণী মোড়, মিরপুর-১০ নং গোলচত্বর, গাবতলী, মগবাজার, মহাখালী, গুলশান-১, বাসাবো বৌদ্ধ মন্দির ও যাত্রাবাড়ী চৌরাস্তা। এ সব স্থানে পরিবেশ মন্ত্রী, উপমন্ত্রী, সচিবসহ এ মন্ত্রণালয়ের অধীনস্থ দফতর/সংস্থার কর্মকর্তা/কর্মচারী, স্কুল-কলেজের স্কাউট সদস্য, স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি দফতর/সংস্থার কর্মকর্তা/কর্মচারী, ট্রাফিক পুলিশ ও পরিবহন মালিক সমিতির সদস্যরা ব্যানারসহ উপস্থিত থাকবেন। এ সময় তারা গাড়ি চালকদের মধ্যে শব্দসচেতনতামূলক লিফলেট, স্টিকার বিতরণ করবেন। পাশাপাশি এক মিনিট হর্ন বাজানো থেকে বিরত থাকার অনুরোধ জানানো হবে।

সংবাদ সম্মেলন উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিক; অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মোঃ মিজানুর রহমান এনডিসি; অতিরিক্ত সচিব(উন্নয়ন) ড. ফাহমিদা খানম, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদ এবং মন্ত্রণালয়ের যুগ্মসচিব (পরিবেশ) মোহাম্মদ আব্দুল ওয়াদুদ চৌধুরী।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন