বিজ্ঞাপন

কোনো পেসারই হতাশ নয়: শান্ত

October 12, 2023 | 10:20 pm

স্পোর্ট ডেস্ক

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম শক্তিশালী অংশ মনে করা হচ্ছিল পেস ইউনিটকে। বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে সেই পেসাররা খুব খারাপ না করলেও দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে পেসারদের পারফরম্যান্স ছিল একেবারেই সাদামাটা। ডেথ ওভারে গিয়ে শরিফুল ইসলামের ৩ উইকেটই যা একটু মান রেখেছে পেসারদের।

বিজ্ঞাপন

এ অবস্থায় পেসারদের নিয়ে অনেকেই হতাশার কথা জানিয়েছেন। নিউজিল্যান্ডসহ অন্য ‘বড় দল’গুলোর বিপক্ষে পেসাররা প্রত্যাশা অনুযায়ী বল করতে পারবেন কি না, সে প্রশ্নও করছেন কেউ কেউ। তবে নাজমুল হোসেন শান্ত জানালেন, বোলাররা তাদের ইংল্যান্ড ম্যাচের পারফরম্যান্সে হতাশ নন মোটেও।

চেন্নাইয়ের নিউজিল্যান্ড ম্যাচের আগের দিন দলের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে এসে শান্ত বলেন, ‘আমাদের কোনো পেস বোলারই হতাশ নয়। সবাই ঠিক আছে। উইকেটটাই এমন, স্বাভাবিকভাবে রান একটু বেশিই দেবে।’

আরও পড়ুন- বাংলাদেশের স্পিন নিয়ে সতর্ক উইলিয়ামসন

বিজ্ঞাপন

ইংল্যান্ডের ম্যাচে শরিফুল ১০ ওভারে ৭৫ রান দিয়ে তুলে নেন ৩ উইকেট। মুস্তাফিজ ১০ ওভারে ৭০ রান দিয়েও কোনো উইকেট পাননি। আর তাসকিন ৬ ওভারে ৩৮ রান দিয়ে নেন ১ উইকেট। তিন পেসার ২৬ ওভার বোলিং করে খরচ করেন ১৮৩ রান, ওভার প্রতি যা ৭ রানেরও বেশি।

এরকম রান বিলিয়ে দেওয়ার পেছনে মূলত উইকেটের দায় দেখছে বাংলাদেশ দল। শান্ত বলেন, ‘আমরা সাধারণত দেখি না যে আমাদের পেসাররা ১০ ওভারে ৬০, ৬৫ বা ৭০ রান দিচ্ছে। সবাই জানে যে এখানে উইকেট ভালো। এখানে যত কম রানের মধ্যে প্রতিপক্ষকে আটকে রাখতে পারি, সেরকম পরিকল্পনা আছে। শুরুতে কীভাবে উইকেট ফেলা যায়, মাঝের ওভারে কীভাবে বল করে উইকেট নেওয়া যায়— সব কিছু নিয়েই পরিকল্পনা আছে। সবাই সেই পরিকল্পনা অনুযায়ী কাজ করছে।’

তবে সেই সঙ্গে শান্তর বিশ্বাস পেসাররা আর সামান্য একটু উন্নতি করলেই বাংলাদেশ বিশ্বকাপে অনেক ভালো করবে। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, আমাদের পেসাররা যে অবস্থায় আছে, সেখান থেকে যদি ১০ শতাংশ উন্নতিও করে তাহলে বিশ্বকাপে আমরা অনেক দূর যেতে পারব।’

বিজ্ঞাপন

অনেক দূরের পথে তাকালেও আপাতত নিউজিল্যান্ডের ম্যাচেই মনোযোগ নিবিষ্ট রাখার কথা বললেন নাজমুল হোসেন শান্ত। বললেন, ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচের মতো বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচেও স্পিনাররা সহায়তা করলে তার ফায়দা বাংলাদেশ নেবে। তবে সবকিছু নিয়েই দলের পরিকল্পনা রয়েছে। সেই পরিকল্পনা অনুযায়ীই তারা আগাতে চান সামনের দিকে।

এমএ চিদাম্বারাম স্টেডিয়াম বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচটি।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন