বিজ্ঞাপন

বিজ্ঞান ফেলোশিপ পেলেন ২৫৬ চবি শিক্ষার্থী

October 13, 2023 | 1:13 am

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ১৯ বিভগের ২৫৬ জন শিক্ষার্থী ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপে’র জন্য মনোনীত হয়েছেন। ২০২৩-২৪ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে বিশেষ গবেষণা অনুদান তাদের দেয়া হবে।

বিজ্ঞাপন

বুধবার (১১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উচ্চ শিক্ষা বিষয়ক সংগঠন চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটি (সিইউআরএইচএস) এ তথ্য প্রকাশ করেছে। এটি বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সবচেয়ে মর্যাদাপূর্ণ গবেষণা অনুদানগুলোর মধ্যে অন্যতম।

পাবলিক বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি ও পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান দেওয়া হয়। ভৌত, জৈব ও অজৈব বিজ্ঞান, প্রকৌশল ও পরিবেশ বিজ্ঞান, নবায়নযোগ্য শক্তি বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং ন্যানোটেকনোলজি লাগসই প্রযুক্তি; জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান; এবং খাদ্য ও কৃষি বিজ্ঞান— এই তিনটি ক্যাটাগরিতে দেওয়া হয় ফেলোশিপ।

সিইউআরএইচএসের তথ্য অনুযায়ী, মনোনীত সবাই গবেষণার জন্য ৫৪ হাজার টাকা করে বরাদ্দ পাবেন। শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করতে ও টেকসই উন্নয়নে এই ফেলোশিপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

বিজ্ঞাপন

গত কয়েক বছরের মতো এ বছরও চবি রসায়ন বিভাগ থেকে সর্বোচ্চ ৩২ জন মনোনীত হয়েছেন এই ফেলোশিপের জন্য। আর গত অর্থবছরে চবির ১৮টি বিভাগের ২১৫ জন শিক্ষার্থী এ ফেলোশিপ পেয়েছিলেন।

সারাবাংলা/এমএ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন