বিজ্ঞাপন

বাংলাদেশ দলে হচ্ছেটা কী— প্রশ্ন অনিল কুম্বলের

October 13, 2023 | 1:13 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বকাপে এখন পর্যন্ত দুই ম্যাচ খেলা বাংলাদেশ জিতেছে একটিতে, হেরেছে একটিতে। আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটে জিতে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশ ইংল্যান্ডের বিপক্ষে হেরেছে ১৩৭ রানে। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ম্যাচ খেলতে নামবে সাকিব আল হাসানের দল।

বিজ্ঞাপন

কিউইদের মুখোমুখি হওয়ার আগে কিছুটা ব্যাকফুটেই থাকবে বাংলাদেশ। কারণ নিউজিল্যান্ড এই মুহূর্তে আছে দারুণ ছন্দে। বিশ্বকাপের প্রথম ম্যাচে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে স্রেফ উড়িয়ে দেওয়ার পর নেদারল্যান্ডসকেও হারিয়েছে কিউইরা। অপর দিকে বাংলাদেশ খুব একটা স্বাচ্ছেন্দে নেই।

বিশ্বকাপে জ্বলে উঠতে পারেনি বাংলাদেশের পেস আক্রমণ। ব্যাটিংটাও প্রত্যাশিত হচ্ছে না। বিশেষ করে ওপেনিং জুটি নিয়ে ভুগতে হয়েছে প্রথম দুই ম্যাচেই। ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ম্যাচে বাংলাদেশের পারফরম্যান্স একেবারেই আশানুরূপ হয়নি। ভারতের সাবেক কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে বাংলাদেশকে নিয়ে হতাশ। ভারতের সাবেক প্রধান কোচ প্রশ্ন তুলেছেন, বাংলাদেশ দলে হচ্ছেটা কী!

অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালকে বাইরে রেখে বিশ্বকাপ স্কোয়াড গঠন করেছে বাংলাদেশ। তামিমহীন বাংলাদেশের ওপেনিং জুটি প্রথম দুই ম্যাচেই ব্যর্থ। অভিজ্ঞ তামিমকে বিশ্বকাপ দলে না রাখা নিয়ে প্রশ্ন তুলেছেন কুম্বলে। অনেকদিন ধরেই ওপেনিং পজিশনে বারবার পরিবর্তন এনেছে বাংলাদেশ। এবং তাতে ফলও ভালো আসেনি। বিষয়টি নজরে এনেছেন কুম্বলের। বাংলাদেশ দলের বারবার ব্যাটিং অর্ডার পরিবর্তন করার সমালোচনা করেছেন কুম্বলে।

বিজ্ঞাপন

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে কুম্বলে বলেন, ‘বিশ্বকাপে আপনি যখন খেলেন, বেশির ভাগ ক্ষেত্রে আপনাকে স্থিতিশীল সমন্বয়ের মধ্যে থাকা উচিত। সেটা বিশ্বকাপের আগেই হয়ে যাওয়া উচিত। কিন্তু আপনি যদি বিশ্বকাপে এসে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেন, তবে সেটা অনেক মুশকিলের ব্যাপার।’

কুম্বলে বলেন, ‘তানজিদ বিশ্বকাপে দুই ম্যাচে ওপেন করেছে। অথচ তামিম ইকবাল অনেক অভিজ্ঞ ওপেনার। তাকে না নিয়েই চলে এসেছে তারা। তাকে বলা হলো, খেলতে হলে মিডল অর্ডারে খেলতে হবে। অন্য দিকে মেহেদী হাসান মিরাজ ওপেনিংয়ে এসে সেঞ্চুরি করল। এরপর আগের ম্যাচ তাকে দেখলাম ৫ নম্বরে খেলতে। বুঝতেছি না দলটায় কি হচ্ছে! ওরা এখনো পরীক্ষা-নিরীক্ষা করছে। আপনি যদি বিশ্বকাপেই এত পরীক্ষা-নিরীক্ষা করেন, তবে সমস্যায় পড়তে হবে।’

বিজ্ঞাপন

বাংলাদেশ দলে যে ভালো ক্রিকেটার আছে তাতে সন্দেহ নেই কুম্বলের। ভারতীয় কিংবদন্তি সমস্যাটা দেখছেন অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষায়। তিনি বলেন, ‘তাদের দল কিন্তু খুব ভালো। দলটি দারুণ অভিজ্ঞও। মুশফিকুর, মোস্তাফিজুর, সাকিব আল হাসান ও লিটন দাসের মতো অভিজ্ঞ খেলোয়াড় আছে। এ ছাড়া নতুন খেলোয়াড়েরাও বেশ ভালো করছে। শান্ত অনেক বড় মাপের খেলোয়াড়। মেহেদী হাসানও ভালো খেলোয়াড়। হৃদয়কেও আমার ভালো লাগে। কিন্তু দলটিতে পরীক্ষা-নিরীক্ষা অনেক বেশি হয়েছে। কিন্তু বিশ্বকাপে লড়াই করতে হলে স্থির হতে হবে। বিশেষ করে নিউজিল্যান্ডের সঙ্গে আপনাকে স্থিতিশীলতা দেখাতে হবে। কারণ, নিউজিল্যান্ড অনেক পেশাদার দল। তাই পরীক্ষা-নিরীক্ষা থেকে দূরে থেকে স্থিতিশীল সমন্বয় প্রদর্শন করতে হবে।’

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন