বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে হারল বাংলাদেশ

October 13, 2023 | 10:17 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

চেন্নাইয়ে আগে ব্যাটিং করে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪৫ রান তুলেছিল বাংলাদেশ। পিচ যতই স্পিনারদের জন্য সুবিধাজনক হোক এই সংগ্রহ নিয়ে বিশ্বকাপের ম্যাচ জেতা যে বড্ড কঠিন বাংলাদেশ সেটা টের পেল হাড়েহাড়ে। শুরুতে উইকেট হারালেও কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ে মিলিয়ে নিউজিল্যান্ডকে টেনেছেন অনেকদূর। পরে ড্যারিল মিচেলের দুর্দান্ত ব্যাটিংয়ের সামনে আর দাঁড়াতেই পারেনি বাংলাদিশ বোলিং আক্রমণ।

বিজ্ঞাপন

৪৩ বল হাতে রেখেই বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটের জয় পেয়েছে নিউজিল্যান্ড। ৪২.৫ ওভারে ২ উইকেট হারিয়ে জয়ের জন্য ২৪৮ রান তুলে ফেলেন কিউইরা। নিউজিল্যান্ডের পক্ষে মিচেল ৮৯ রান করে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন। আঘাত পেয়ে স্বেচ্ছায় ক্রিজ ছেড়েছেন ৭৮ রান করা কেন উইলিয়ামসন।

এ নিয়ে বিশ্বকাপে তিন ম্যাচ খেলে দুটিতে হারল বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচ জেতার পর ইংল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছিল সাকিব আল হাসানের দল। আজ নিউজিল্যান্ডের বিপক্ষেও বড় ব্যবধানে হারতে হলো।

শুক্রবার (১৩ অক্টোবর) চেন্নাইয়ের এমএ চেন্নাস্বামী স্টেডিয়ামে ২৪৫ রানের পুঁজি নিয়ে বোলিং করতে নেমে শুরুতে স্বস্তির একটা আভাস অবশ্য পেয়েছিল বাংলাদেশ। দুর্দান্ত ফর্মে থাকা রাচিন রবীন্দ্রকে শুরুতেই ফিরিয়ে দেন মোস্তাফিজুর রহমান। মোস্তাফিজ আজ বেশ দারুণ বোলিংই করেছেন।

বিজ্ঞাপন

কিন্তু পেস আক্রমণ সবচেয়ে বেশি যার ওপর ভরসা ছিল সেই তাসকিন আহমেদ আজও নিম্প্রভ। শুরুতে উইকেট এনে দেওয়ার দায়িত্ব পালন করতে পারছেন না তাসকিন। আজ সুবিধা করতে পারেননি শরিফুল ইসলাম, মেহেদি হাসান মিরাজরাও। সেই সুযোগে দ্বিতীয় উইকেটে ৮০ রান তুলে বাংলাদেশকে শুরুর স্বস্তির কথা ভুলিয়ে দেন ইনজুরি ফেরত কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ে।

দলীয় ৯২ রানের মাথায় ৫৯ বল খেলে ৪৫ রান করা কনওয়েকে ফিরিয়ে জুটি ভাঙেন সাকিব আল হাসান। তবে সেটা নিউজিল্যান্ডের জয় ঠেকাতে বিন্দুমাত্র সমস্যার কারণ হয়নি। তৃতীয় উইকেটে ১০৯ বল খেলে ১০৮ রান তোলেন উইলিয়ামসন ও ড্যারিল মিচেল। হাঁটুর চোটের কারণে অনেকদিন দলের বাইরে থাকা কেন উইলিয়ামসন ফিরেই আজ চমৎকার ব্যাটিং করেছেন।

একটা সময় মনে হচ্ছিল সেঞ্চুরিই পাবেন। নাজমুল হোসেন শান্ত জোড়াল থ্রো ডান হাতের বৃদ্ধাঙ্গুলিতে লাগলে বেশ ভালোই ব্যথা পান উইলিয়ামসন। খানিকক্ষণ পর মাঠ থেকে উঠেই যান তিনি। ফেরার আগে ১০৭ বল খেলে ৮টি চার ১টি ছয়ে ৭৮ রান করেছেন। তবে মিচেলের দাপট অব্যাহত ছিল শেষ অবদি।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের জয় যখন নিশ্চিত হলো মিচেল তখন ৬৭ বল খেলে ৬টি চার ৪টি ছয়ে ৮৯ রানে অপরাজিত ছিলেন। অপর প্রান্তে ১৬ রানে অপরাজিত ছিলেন গ্লেন ফিলিপস। বাংলাদেশের পক্ষে মোস্তাফিজুর রহমান ৮ ওভারে ৩৬ রান খরচায় এক উইকেট নিয়েছেন। সাকিব ১০ ওভারে ৫৪ রান দিয়ে নিয়েছেন এক উইকেট।

এর আগে তিন সিনিয়র মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও মাহমুউল্লাহর ব্যাটে ২৪৫ রানের সংগ্রহ গড়েছিল বাংলাদেশ। আগে ব্যাটিং করতে নেমে প্রথম বলেই উইকেট হারানো বাংলাদেশ ৫৬ রানে হারায় চতুর্থ উইকেট। এরপর সাকিব আল হাসানকে নিয়ে হাল ধরেন মুশফিকুর রহিম। পঞ্চম উইকেটে ৯৬ রান যোগ করেন দুজন।

সাকিব ৫১ বলে ৪০ রান করে ফিরেছেন। ৭৫ বলে ৬৬ রানে ফিরেছেন মুশফিকুর রহিম। মাহমুদউল্লাহ শেষ পর্যন্ত ব্যাটিং করে অপরাজিত ছিলেন ৪৯ বলে ৪১ রান করে। ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪৫ রানে থেমেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের পক্ষে ৪৯ রানে তিন উইকেট নিয়েছেন লোকি ফার্গুসন।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন