বিজ্ঞাপন

বিশ্বকাপে পাকিস্তানকে আরেকবার উড়িয়ে দিল ভারত

October 14, 2023 | 8:43 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ভারত ৮: ০ পাকিস্তান! হিসেবটা বুঝতে পারছেন নিশ্চয়। ওয়ানডে বিশ্বকাপে এর আগে ভারত-পাকিস্তান ৭ ম্যাচ খেলেছিল, যার সাতটিই জিতেছে ভারত। আজ ব্যবধানটা ৮-০ হলো। আগে বোলিং করে পাকিস্তানের ব্যাটিং ইউনিটকে কোমড় সোজা করে দাঁড়াতেই দেয়নি ভারত। আটকে রেখেছে ১৯১ রানেই। পরে রোহিত শর্মার দুর্দান্ত এক ইনিংসে ৭ উইকেটের বড় জয়ই পেয়েছে ভারত।

বিজ্ঞাপন

মাত্র ৩০.৩ ওভারেই তিন উইকেট হারিয়ে জয়ের জন্য ১৯২ রান তুলে ফেলেছেন স্বাগতিকরা। এই জয়ে চলতি বিশ্বকাপে তিন ম্যাচ খেলে তিনটিতেই জেতা হয়ে গেল ভারতের। এবারের বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবিদার মনে করা হচ্ছে ভারতীয়দের। এখন পর্যন্ত প্রত্যাশা মতোই এগুচ্ছে স্বাগতিকরা।

ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই বাড়তি উন্মাদনা। সেই ম্যাচটা যদি বিশ্বকাপ ম্যাচ হয় তাহলে তো কথাই নেই। পুরো ক্রিকেট বিশ্বেই বাড়তি ‍উন্মাদনা ছিল আজকের ম্যাচটা নিয়ে। কিন্তু মাঠের লড়াইটা হলো অনেকটাই একতরফা।

শনিবার (১৪ আগস্ট) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে ম্যাচটা। বিশ্বের সবচেয়ে বড় এই ক্রিকেট স্টেডিয়ামের ধারণক্ষমতা ১ লাখ ৩০ হাজার। ভারত-পাকিস্তান ম্যাচের উন্মাদনার কথা ভেবে আসন সংখ্যা আরও বাড়ানো হয়েছিল। দর্শকে গ্যালারিও ছিল কানায় কানায় পূর্ণ। নিজেদের দলের জার্সি পরে ভারতীয় সমর্থকরা পুরো ম্যাচ জুড়েই হর্ষধ্বনি তুলে গেছেন।

বিজ্ঞাপন

ভরা গ্যালারিতে ১৯১ রানের জবাব দিতে নেমে শুরু থেকেই পাকিস্তানি বোলারদের তুলধুনো করেছেন ভারতীয় ব্যাটাররা। যার নেতৃত্ব দিলেন অধিনায়ক রোহিত শর্মাই। শাহিন শাহ আফ্রিদির প্রথম ওভার থেকেই ১০ রান তুলে নেন রোহিত শর্মা ও আরেক ওপেনার শুভমান গিল।

ডেঙ্গুজ্বর কাটিয়ে ফেরা গিল অবশ্য খুব বেশিদূর এগুতে পারেননি। ১১ বলে ১৬ রান করে ফিরেছেন শাহিন শাহ আফ্রিদির বলেই। বিরাট কোহলিকেও ১৬ রানে ফেরান হাসান আলী। তবে আরেক প্রান্তে রীতিমতো ব্যাটিং তাণ্ডব চালিয়ে যাচ্ছিলেন রোহিত শর্মা।

বিজ্ঞাপন

শুভমান গিল দ্রুত ফিরলে দ্বিতীয় উইকেট জুটিতে ৪২ বলে ৫৬ রান তোলেন রোহিত ও কোহলি। এতে রোহিতের অবদান ২৪ বলে ৩৯। তৃতীয় উইকেটে শ্রেয়াস আয়ারের সঙ্গে ৭১ বলে ৭৭ রান তোলেন রোহিত। সেখানে রোহিতের অবদান ৩৩ বলে ৪১। প্রতিপক্ষের সংগ্রহ ছোট হলেও একটা সময় রোহিতের সেঞ্চুরি খুবই সম্ভব মনে হচ্ছিল।

কিন্তু শাহিন শাহ আফ্রিদির স্লোয়ারে মিস টাইমিংয়ে ফিরলেন সেঞ্চুরি থেকে ১৪ রান আগে। ৬৩ বল খেলে ৮৬ রান করেছেন রোহিত। ছক্কা মেরেছেন ৬টি, চারও ৬টি। রোহিত ফেরার পর বাকি কাজটা লোকেশ রাহুলকে নিয়ে সেরেছেন শ্রেয়াস আয়ার। অনেকদিন যাবত সেভাবে পারফর্ম করতে না পারা শ্রেয়াস আজ ৬২ বল খেলে ৫৩ রানে অপরাজিত ছিলেন। চার হাঁকিয়েছেন ৩টি, ছক্কা ২টি। লোকেশ রাহুল ২৯ বল খেলে ১৯ রানে অপরাজিত ছিলেন।

এর আগে পাকিস্তানের ব্যাটিংয়ের শুরুটা মন্দ ছিল না। দুই ওপেনার আবদুল্লাহ শফিকি ও ইমাম উল-হক দলীয় ৭২ রানের মধ্যেই ফিরলেও বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ব্যাটে বেশ ভালোই এগুচ্ছিল পাকিস্তান। দলীয় ১৫৫ রানের মাথায় বাবর ৫৮ বল খেলে ৫০ রান করে ফিরলে তারপর যেন মড়ক লাগে পাকিস্তানের ইনিংসে!

মাত্র ৩৬ রানে শেষ আট উইকেট হারিয়ে শেষ পর্যন্ত ১৯১ রানে গুটিয়ে গেছে পাকিস্তান। ভারতের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, হার্দিক পান্ডিয়া, কুলদ্বীপ যাদব ও রবীন্দ্র জাদেজা।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন