বিজ্ঞাপন

মোটাদাগে খুলনার ভোট শান্তিপূর্ণ হয়েছে : ইলেকশন ওয়ার্কিং গ্রুপ

May 16, 2018 | 3:38 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: কিছু বিচ্ছিন্ন সহিংসতা এবং নির্বাচনী অনিয়ম দেখা গেলেও সদ্য সমাপ্ত খুলনা সিটি করপোরেশনের নির্বাচন মোটাদাগে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। তবে এর আগে অনুষ্ঠিত রংপুর সিটি করপোরেশন  নির্বাচনের (২১ ডিসেম্বর, ২০১৭) মতো এই নির্বাচন অতোটা ভালো হয়নি বলে জানিয়েছে ভোট সংক্রান্ত বেসরকারি পর্যবেক্ষক সংস্থা ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি)।

বুধবার (১৬ মে) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে ইডব্লিউজি এই তথ্য জানায়।

মূল প্রবন্ধ পাঠ করেন ইডব্লিউজির পরিচালক ড. মো. আব্দুল আলিম। এ সময় সংস্থাটির সদস্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহ বলেন, কিছু অনিয়ম ও বিচ্ছিন্ন ঘটনা ঘটলেও খুলনা সিটি করপোরেশন নির্বাচন মোটাদাগে শান্তিপূর্ণ হয়েছে। এটি ছিল স্থানীয় সরকার নির্বাচন। চলতি বছর নির্বাচনের বছর হিসেবে এই নির্বাচনের গুরুত্ব অনেক ছিল।

তিনি আরও বলেন, এর আগে অনুষ্ঠিত রংপুর সিটি করপোরেশন নির্বাচন এই সময়ের মধ্যে অন্যতম সেরা ভোটঅনুষ্ঠান হয়েছে। সেই হিসেবে খুলনার নির্বাচন পিছিয়ে আছে।

মূল প্রবন্ধে ড. মো. আব্দুল আলিম জানান, খুলনার নির্বাচনে ভোট দেওয়ার হার ৬৪ দশমিক ৮ শতাংশ। ভোট শুরুর সময় ৯৯ দশমিক ৩ শতাংশ কেন্দ্রে আওয়ামী লীগ মেয়র প্রার্থীর পোলিং এজেন্ট এবং ৮৮ দশমিক ৮ শতাংশ কেন্দ্রে বিএনপির মেয়র প্রার্থী উপস্থিত ছিলেন। প্রতিবন্ধি ভোটারদের জন্য ৭৮ দশমিক ৬ শতাংশ কেন্দ্র উপযুক্ত ছিল।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, ভোটকেন্দ্রের ভেতরে ও বাইরে সহিংসতার ঘটনা ঘটেছে যথাক্রমে ৪টি ও ১২টি। অবৈধভাবে ব্যালটে সিল মারার ঘটনা ২৮টি, ভোট দেওয়ায় বাধার ঘটনা ১৮টি, ভোট কেন্দ্রের ৪০০ গজের মধ্যে নির্বাচনী প্রচারণার ঘটনা ১০টি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিশেষ প্রার্থীর পক্ষে অবস্থান নেওয়ার ঘটনা ঘটেছে ৪টি।

সারাবাংলা/জেআইএল/এমঅাই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন