বিজ্ঞাপন

‘মুজিব’ বায়োপিক নিয়ে হাউজফুল যাচ্ছে রাজতিলক

October 15, 2023 | 12:08 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: দুরন্ত এক কিশোর, থাকে গ্রামে। বিভিন্ন খেলাধুলায় বন্ধুদের সঙ্গে মেতে থাকে সারাক্ষণ। বন্ধুদের ওপর অন্যায়-অত্যাচার হলে প্রতিবাদও করে। কিশোরটির বিরুদ্ধে বাবা-মার কাছে আসে দুরন্তপনার নানা অভিযোগ। কিশোর কোনো অন্যায়-অত্যাচার মেনে নেয় না। গ্রামে অন্যায়-অত্যাচার দেখতে দেখতে হয়ে উঠে প্রতিবাদী। কথা বলা শুরু করে মানুষের অধিকার নিয়ে। ধীরে ধীরে জড়িয়ে যায় রাজনীতিতে। এক পর্যায়ে অংশ নেয় ভাষা আন্দোলনে— এই কিশোরটি হলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ অক্টোবর) সারাদেশে মুক্তি পেয়েছে ‘মুজিব- একটি জাতির রূপকার’ সিনেমা। বঙ্গবন্ধুর খোকা থেকে মুজিব হয়ে ওঠা এবং জাতির পিতা পরিণত হওয়ার সংগ্রামী ইতিহাস ফুটিয়ে তোলা হয়েছে এই চলচ্চিত্রে। গণঅভ্যুত্থান থেকে মুক্তিযুদ্ধের ডাক— ইতিহাসের সেই সত্য ঘটনা উঠে এসেছে সিনেমায়। রাজনীতির বাইরের বঙ্গবন্ধুও আছেন সিনেমায়। পর্দায় দেখা যাচ্ছে তার ব্যক্তিগত জীবনের নানা অজানা গল্প। এছাড়া স্থান পেয়েছে পাকহানাদার বাহিনীর নির্মমতার ইতিহাস।

‘মুজিব- একটি জাতির রূপকার’ সিনেমা প্রদর্শনের দুই দিনই হল ছিল হাউজফুল। সিনেমাটি দেখতে বিভিন্ন শ্রেণিপেশার মানুষের উপচেপড়া ভিড় ছিল রাজশাহী নগরীর উপকণ্ঠ রাজতিলক সিনেমা হলে। বর্তমানে রাজশাহীতে এই একটি সিনেমা হলেই ছবি প্রদর্শন করা হয়। আর এখানেই চলছে ‘মুজিব- একটি জাতির রূপকার’।

হল কর্তৃপক্ষ বলছেন, পর পর দুই দিন ধারণা বাইরে দর্শক হয়েছে। পুরো হলজুড়ে ছিল দর্শকে ভরা। দীর্ঘদিন পরে চালু হয়ে এই প্রথম হাউজফুল হলো রাজতিলক। আগামী বেশ কয়েকদিন এভাবেই দর্শকদের উপচে পড়া ভিড় থাকবে বলে আশা তাদের।

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ অক্টোবর) বেলা ৩টায় নগরীর উপকণ্ঠ কাটাখালি বাজারে রাজতিলক সিনেমা হলে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটির প্রথম শো প্রদর্শনী করা হয়। ওইদিনই আবার সন্ধ্যা ৬টা থেকে ৯টা পর্যন্ত শো চলে। শনিবার (১৪ অক্টোবর) বেলা ৩টায় আবারও শো শুরু হয়। সিনেমাটি প্রদর্শনের আগেই সব টিকিট বিক্রি হয়ে যাচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তাদের দাবি ‘মুজিব- একটি জাতির রূপকার’ সিনেমাকে কেন্দ্র করে হলটি চিরচেনা রূপে ফিরেছে।

দেশের ১৫৩ সিনেমা হলে মুক্তি পেয়েছে বঙ্গবন্ধুর জীবনীনির্ভর সিনেমা ‘মুজিব- একটি জাতির রূপকার’। ভারতীয় সিনেমা নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায় সিনেমাটি নির্মিত হয়েছে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায়। সিনেমাটির চিত্রনাট্য তৈরি করেছেন অতুল তিওয়ারি ও শামা জাইদি।

বিজ্ঞাপন

শুক্রবারে এই হলে সিনেমা দেখতে আসেন রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েনউদ্দিন, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আবদুল ওয়াদুদ দারা। সিনেমা দেখতে এসে এমপি আয়েন উদ্দিন বলেন, “বঙ্গবন্ধুর জীবনী নিয়ে ‘মুজিব- একটি জাতির রূপকার’ অনেক সুন্দর নির্মাণ হয়েছে। সব বয়সের মানুষই এই সিনেমা দেখতে পারবে। সাধারণ মানুষ বঙ্গবন্ধুকে জানতে পারবে।”

সিনেমা দেখতে আসা রাকিবুল হাসান চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধুর জীবনী নিয়ে তৈরি এই সিনেমা শুরুতেই অনেক আলোচনা ও সমালোচনা হয়েছে। কিন্তু পরে তা ঠিক করেছেন নির্মাতা। সবকিছুর বাইরে গিয়ে সকলের এই ছবি দেখা উচিত। সরকারেরও দেখানোর ব্যবস্থা করা উচিত।’

তিনি আরও বলেন, ‘সিনেমার দুটি অংশ মনে পরলে এখনো চোখ ভিজে যাচ্ছে। বঙ্গমাতা যখন পাকিস্তানের পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা ওড়াচ্ছিলেন স্বাধীন বাংলাদেশে- সেই সময় মনের অজান্তেই চোখ ভিজে যায় আমার। ১৫ আগস্টের দিনের অংশটুকু আমি নিতেই পারি নাই। সিনেমা শেষ হওয়ার পরে ওই দৃশ্য দেখার পরে স্তব্ধ হয়ে বসে ছিলাম। চোখ দিয়ে পানি পড়ছিল।’

বিজ্ঞাপন

জাহাঙ্গীর আলম নামের আরেক দর্শক বলেন, ‘বঙ্গবন্ধু ও বাঙালির ইতিহাস জানতে এই ছবিটা সকলের দেখা উচিত। কারণ, এই ছবিতে বঙ্গন্ধুর জীবনী উঠে এসেছে। এই সিনেমা স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রদর্শনীর প্রয়োজন। এতে করে সবাই বঙ্গন্ধুকে ভালোভাবে জানতে পারবেন।’

সাইফুল ইসলাম নামের আরেক দর্শক বলেন, ‘সিনেমাটাকে নিয়ে তারমধ্যে ভালো লাগা কাজ করেছিল। আমাদের হলে যখনই ফিল্মে জাতীয় সংগীত হয়েছে সবাই দাঁড়িয়ে সম্মান করেছে।’ রাবি শিক্ষার্থী সামিয়া রহমান বলেন, ‘বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে অনেক কিছুই অজানা ছিল। এই সিনেমা দেখে এখন কিছু জানতে পারলাম। মুক্তিযুদ্ধের সময় তার বলিষ্ঠ নেতৃত্বসহ অনেক অবদান রয়েছে। বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বের জন্যই এই দেশ স্বাধীন হয়েছে।’

রাজতিলক সিনেমা হলের ব্যবস্থাপক সাজ্জাদ হোসেন বলেন, “কখনও ভাবিনি এত সুন্দর একটি সিনেমা চালাব। ‘মুজিব- একটি জাতির রূপকার’ সিনেমাটি দেখার জন্য দর্শকদের আগ্রহের কমতি ছিল না। এই সিনেমাকে কেন্দ্র করে শোগুলো হাউজফুল ছিল। আগামী বেশ কয়েকদিন এভাবেই দর্শকদের উপচে পড়া ভিড় থাকবে আশা করছি।”

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন