বিজ্ঞাপন

‘মুজিব’ বায়োপিক দেখতে রুটস্-এ তারুণ্যের মেলা

October 15, 2023 | 7:33 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর ‘মুজিব- একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি দেখতে সিরাজগঞ্জের একমাত্র সিনেক্লাব রুটস্-এ দর্শকদের ভিড় বাড়ছেই। চলচ্চিত্রটিকে ঘিরে সিনেক্লাবটি স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মিলন মেলায় রূপ নিয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, শুক্রবার (১৩ অক্টোবর) সারাদেশের সঙ্গে একযোগে সিরাজগঞ্জ রুটস্ সিনেক্লাবে মুক্তি পায় ‘মুজিব- একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি। মুক্তির পর থেকেই সিনেক্লাবটি হাউজফুল যাচ্ছে।

রোববার (১৫ অক্টোবর) সরেজিমনে সিরাজগঞ্জ রুটস্ সিনেক্লাবে গিয়ে দেখা যায়, প্রতিদিন চার শো’তে চলচ্চিত্রটি দেখানো হচ্ছে। এদিন সকাল ১১টায় প্রথম শো শুরু হয়েছে। কিন্তু টিকিট না পেয়ে বাইরে দাঁড়িয়ে আছে বেশ কয়েকজন।

সিনেক্লাব কর্তৃপক্ষ বলছে, তাদের আসন সংখ্যা খুবই কম। অনলাইনের মাধ্যমে আওয়ামী লীগ নেতারা প্রতিদিনই আমাদের প্রায় নব্বইটি টিকিট বুকিং দিয়ে দিচ্ছে। সেজন্য সাধারণ মানুষের সিনেমাটি দেখতে সমস্যা হচ্ছে। কিন্তু আগামী মঙ্গল ও বৃহস্পতিবারের চারটি করে শো-ই সাধারণ মানুষের জন্য রাখা হয়েছে বলে জানান তারা।

বিজ্ঞাপন

চলচ্চিত্রটি দেখতে আসা ছাত্রলীগ নেতা হাসান রহমান সারাবাংলাকে বলেন, ‘জাতির পিতার জীবনী ও বাংলাদেশের স্বাধীনতা অর্জনে তার অবদান সম্পর্কে পাঠ্য বইয়ে অনেক পড়েছি। তবে আজ তার প্রতিবিম্ব দেখলাম। মনে হলো আমি শতবছর আগে ফিরে গিয়ে তার জীবনী এবং বাংলাদেশের ইতিহাস অবলোকন করলাম।’

চলচ্চিত্রটি দেখার পর জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ড. জান্নাত আরা হেনরী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ছিল সংগ্রামমুখর। বাংলাদেশের স্বাধীনতার জন্য তিনি নিজের জীবন বাজি রেখে প্রাণপণ সংগ্রাম চালিয়ে গেছেন। সিনেমাটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার সংগ্রামী জীবন ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ স্পষ্টভাবে প্রস্ফুটিত হয়েছে।’

বিজ্ঞাপন

সিনেমাটি সকলের দেখা উচিত মন্তব্য করে তিনি আরও বলেন, “বিশেষ করে নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের সিনেমাটি দেখা দরকার। তাই আমি নিজে সিরাজগঞ্জ রুটস্ সিনেক্লাবে শনি, রবি ও সোমবারের পুরো টিকিট বুকিং দিয়েছি। এই টিকিটগুলো শহরের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের দেওয়া হচ্ছে ‘মুজিব- একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি দেখার জন্য। এর পরের দিনগুলো যেন সাধারণ মানুষের জন্য রাখা হয় সেই অনুরোধ থাকবে সিনেক্লাব কর্তৃপক্ষের কাছে। কারণ, তরুণ প্রজন্মের পাশাপাশি সকলের সঠিক ইতিহাস জানা উচিত।”

রুটস্ সিনেক্লাবের চেয়ারম্যান সামিনা ইসলাম নীলা সারাবাংলাকে বলেন, ‘প্রতিদিন রুটস্ সিনেক্লাবে চারটি করে শো চলছে। বেলা ১১টা, দুপুর ২টা, বিকেল ৫টা ও রাত ৮টা। প্রতিদিনই ক্লাব হাউজফুল যাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের সিনেক্লাবে চলচ্চিত্রটি দেখার জন্য জেলা পুলিশ, মেয়র ও জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন দফতর থেকে বুকিং দেওয়ার জন্য যোগাযোগ করা হচ্ছে। এখানে যতদিন হাউজফুল যাবে ততদিন আমরা সিনেমাটি চালাব।’

উল্লেখ্য, বহুল প্রতীক্ষিত ও আলোচিত চলচ্চিত্র ‘মুজিব- একটি জাতির রূপকার’। বঙ্গবন্ধুর খোকা থেকে মুজিব হয়ে ওঠা এবং জাতির পিতা পরিণত হওয়ার সংগ্রামী ইতিহাস ফুটিয়ে তোলা হয়েছে এই চলচ্চিত্রে। গণঅভ্যুত্থান থেকে মুক্তিযুদ্ধের ডাক ইতিহাসের সেই সত্য ঘটনা উঠে এসেছে সিনেমায়। রাজনীতির বাইরের বঙ্গবন্ধুও আছেন সিনেমায়। পর্দায় দেখা যাচ্ছে তার ব্যক্তিগত জীবনের নানা অজানা গল্প। এছাড়া স্থান পেয়েছে পাকহানাদার বাহিনীর নির্মমতার ইতিহাস।

বিজ্ঞাপন

দুই দেশের যৌথ প্রযোজনায় হলেও সিনেমায় মূল চরিত্রগুলোতে অভিনয় করেছেন বাংলাদেশের কলাকুশলীরা। সিনেমাটিতে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। ৮৩ কোটি বাজেটের এ সিনেমায় বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, রিয়াজ আহমেদ, দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকির আহমেদ ও মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।

সারাবাংলা/পিটিএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন