বিজ্ঞাপন

চেপে ধরেছেন আফগান বোলাররা, বিপাকে ইংল্যান্ড

October 15, 2023 | 9:03 pm

স্পোর্টস ডেস্ক

ব্যাটিংয়ে দুর্দান্ত শুরুর ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি আফগান ব্যাটাররা। তারপরও শেষের দিকে ব্যাটারদের ফিনিশিংয়ে লড়াকু সংগ্রহ পেয়েছে আফগানিস্তান। সেই সংগ্রহ নিয়ে বোলিংয়ে নেমে শুরু থেকেই ইংলিশ ব্যাটারদের চেপে ধরেছেন দলটির বোলাররা। ইনিংসের অর্ধেক পেরোতে না পেরোতেই ছয় ছয়জন ব্যাটার সাজঘরে। বলতে গেলে মহা বিপাকেই পড়েছে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড।

বিজ্ঞাপন

রোববার (১৫ অক্টোবর) দিল্লিতে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও আফগানিস্তান। টুর্নামেন্টে দুই দলের আগের দুই ম্যাচের ফলাফল বলছিল, ইংল্যান্ড হয়তো সহজ জয়ই পাবে। কিন্তু ব্যাটিংয়ের পর বোলিংটাও আফগানিস্তানের হচ্ছে ম্যাচ জয়ের মতোই।

ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলেই ইংলিশ ওপেনার জনি বেয়ারস্টোকে তুলে নেন ফজলহক ফারুকি। এরপর সপ্তম ওভারে ৩৩ রানের মাথায় জো রুটকে তুলে নেন মুজিব উর রহমান। ৬৮ রানে মোহাম্মদ নবী ফিরিয়ে দেন আরেক ওপেনার দাভিদ মালানকে।

আরও পড়ুন- ইংল্যান্ডকে ২৮৫ রানের লক্ষ্য দিল আফগানিস্তান

বিজ্ঞাপন

শুরু থেকেই ইংলিশরা বড় জুটি গড়তে পারেনি। সে ধারাবাহিকতা বজায় ছিল ৩ উইকেট যাওয়ার পরও। ১৮তম ওভারে ৯১ রানে দলীয় ক্যাপ্টেন জস বাটলারকে প্যাভিলিয়নে ফেরান পেসার নাভিন-উল-হক। ২১তম ওভারে লিয়াম লিভিংস্টোনকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন রশিদ খান। স্কোরবোর্ডে দলের রান তখন ১১৭।

উইকেট পতনের বিরতি এরপরও ছিল একই রকম। ২৮তম ওভারের প্রথম বলে স্যাম কারানের উইকেট তুলে নেন মোহাম্মদ নবী। ম্যাচে এটি তার দ্বিতীয় উইকেট। আর ইংল্যান্ডের রান তখন ১৩৮। বলা যায় আফগানিস্তানের বোলাররা সম্পূর্ণরূপে চেপে ধরেছে ইংলিশ ব্যাটারদের।

সর্বশেষ খবর বলছে, ৩০ ওভার থেকে ইংল্যান্ডের সংগ্রহ ৬ উইকেটে ১৪৩ রান। ম্যাচ জিততে হলে তাদের শেষ ২০ ওভারে করতে হবে ১৪২ রান। হাতে রয়েছে মাত্র ৪ উইকেট। ক্রিজে রয়েছেন মিডল অর্ডার ব্যাটার হ্যারি ব্রুক। ৫১ বলে ৫৩ রান করে অপরাজিত রয়েছেন তিনি। কিছুক্ষণ আগেই ব্যাট করতে নামা অলরাউন্ডার ক্রিস ওকস ১৫ বলে ৩ রান করে অপরাজিত রয়েছেন।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের এখনো ব্যাট করতে নামতে বাকি আছেন আদিল রশিদ, মার্ক উড ও রিস টপলি। এর মধ্যে আদিল রশিদ ও মার্ক উডের ব্যাট হাতে চার-ছক্কা মারার নজির কম নয়। তবে ম্যাচের পরিস্থিতিতে শেষ পর্যন্ত এই ৪ উইকেট নিয়ে ইংল্যান্ড ম্যাচ বের করতে পারবে কি না, তা নিয়ে শঙ্কা রয়েছে ভালোভাবেই।

এর আগে ইংল্যান্ডের বিপক্ষে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা অবিশ্বাস্য করে আফগানিস্তান। রহমানউল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরান মিলে গড়েন শতরানের উদ্বোধনী জুটি। তাতে বড় সংগ্রহের আশাই করছিল আফগানরা। তবে মাঝের ছন্দপতনের কারণে শেষ পর্যন্ত ২৮৪ রানের পুঁজিতে সন্তুষ্ট থাকতে হয়েছে আফগানদের।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন