বিজ্ঞাপন

বিশ্বচ্যাম্পিয়নদের বিশ্বকাপে হারিয়ে ইতিহাস গড়ল আফগানিস্তান

October 15, 2023 | 10:15 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আগে ব্যাটিং করতে নেমে ইনিংসের শুরুতে এবং শেষ দিকে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ঝড় তুলেছিলেন আফগানরা। তবুও ২৮৪ রানের বেশি তুলতে পারেনি আফগানিস্তান। বিশ্বকাপে যখন হরহামেশাই তিনশ পেরুনো ইনিংস দেখা যাচ্ছে তখন এই সংগ্রহকে ইংল্যান্ডের জন্য খুব বড় মনে হচ্ছিল না। কিন্তু কে জানত আফগান স্পিনাররা ইংলিশদের এভাবে কুপকাত করে ফেলবেন!

বিজ্ঞাপন

স্বপ্নের মতো বোলিং করেছেন আফগানিস্তানের স্পিন ত্রয়ী রশিদ খান, মুজিব উর-রহমান ও মোহাম্মদ নবি। নতুন বলে ফজলহক ফারুকীও প্রভাব খাটিয়েছেন। সব মিলিয়ে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে মাত্র ২১৫ রানেই গুটিয়ে দিয়েছে আফগানিস্তান। অর্থাৎ ইংল্যান্ডের বিপক্ষে ৬৯ রানের দুর্দান্ত এক জয় পেয়েছে আফগানিস্তান!

বিশ্বকাপে তো বটেই ওয়ানডেতে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম জয় পেল আফগানিস্তান। ইংল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত ওয়ানডে সিরিজ খেলতে পারেনি আফগানরা। এর আগে দুই দলের দেখা হয়েছে বিশ্বকাপ ম্যাচেই। ২০১৯ ও ২০১৫ সালের বিশ্বকাপে আফগানদের স্রেফ উড়িয়ে দিয়েছিল ইংলিশরা। কিন্তু এবার তৃতীয় দেখায় ইংলিশদের উড়িয়ে ইতিহাস গড়ে ফেললেন রশিদ খান, মুজিব উর-রহমানরা।

বিশ্বকাপে এর আগে কোনো টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে জয় পায়নি আফগানিস্তান। এর আগে বিশ্বকাপে শুধু স্কটল্যান্ডের বিপক্ষেই জিতেছিল তারা। বিশ্বকাপে আফগানদের জয় ছিল মাত্র এক ম্যাচই। আজ বাজিমাত করে দিলেন রশিদ, নবীরা।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে বাংলাদেশ ও ভারতের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছিল আফগানিস্তান। আজ সেই  ক্ষতে বড় প্রলেপই হলো। অপর দিকে নিউজিল্যান্ডের বিপক্ষে বড় হারে বিশ্বকাপ শুরু করা ইংল্যান্ড পরে বড় ব্যবধানে জিতেছিল বাংলাদেশের বিপক্ষে। আজ হেরে গেল আফগানিস্তানের বিপক্ষে। এতে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের কপালে যে দুশ্চিন্তার ভাঁজ পাড়ল তাতে সন্দেহ নেই।

রোববার (১৫ অক্টোবর) দিল্লির অনুর জেটলি স্টেডিয়ামে ২৮৪ রানের পুঁজি নিয়ে বোলিং করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে ইংল্যান্ডের উইকেট তুলে নিয়েছে আফগানিস্তান। ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলেই জনি বেয়ারস্টোকে ফেরান ফজলহক ফারুকী। খানিক বাদে জো রুটকে (১১) সরাসরি বোল্ড করেছেন মুজিব উর-রহমান।

আফগানদের হয়ে বোলিং ইনিংসের সূচনা করেছিলেন মুজিব। ডানহাতি স্পিনারের বিপক্ষে পুরো ইনিংস জুড়েই ভুগেছেন ইংলিশরা। ৯১ রানে চার উইকেট হারানো ইংলিশদের ইনিংসের মাঝের ওভারগুলোতে রীতিমতো অসহায় করে রেখেছিলেন মোহাম্মদ নবী ও রশিদ খান।

বিজ্ঞাপন

রশিদ-নবীদের বিপক্ষে ইংলিশরা রান তুলতে পারেননি আবার নিয়মিত বিরতিতে উইকেটও গেছে। তরুণ হ্যারি ব্রোকস  একপ্রান্ত আগলে রেখেছিলেন অনেকক্ষণ। কিন্তু তাকে সঙ্গ দেওয়ার মতো উপযুক্ত একজনকেও দাঁড়াতে দেননি আফগান বোলিং আক্রমণ।

নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৪০.৩ ওভারে ২১৫ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। হ্যারি ব্রোকস ৬১ বলে সর্বোচ্চ ৬৬ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ৩২ রান এসেছে ডেভিড মালানের ব্যাট থেকে।

আফগানিস্তানের হয়ে রশিদ খান ৩৭ রান খরচায় ও মুজিব উর-রহমান ৫১ রান খরচায় তিনটি করে উইকেট নিয়েছেন। ৬ ওভারে মাত্র ১৬ রান খরচায় দুই উইকেট নিয়েছেন মোহাম্মদ নবী।

বিজ্ঞাপন

এর আগে আফগানিস্তানের ব্যাটিংয়ের শুরুটা হয়েছিল দুর্দান্ত। ওপেনিংয়ে দুর্দান্ত ব্যাটিং করেছেন রহমানুল্লাহ গুরবাজ। অপর ওপেনার ইব্রাহিম জাদরানও তাকে সঙ্গ দিয়েছেন দারুণভাবে। প্রথম উইকেটেই ১১৪ রান তোলেন আফগানরা। ১১৪ রানের উদ্বোধনী জুটি গড়ার পরেই ছন্দপতন। দলীয় ১১৪ থেকে ১২২ রানে মাঝে ৩ উইকেট হারায় আফগানরা। ইব্রাহিম জাদরান ৪৮ বলে ২৮ রান ও রহমানুল্লাহ গুরবাজ ৫৭ বলে ৮০ রান আউট হন। এরপর ক্রিজে আস দুই ব্যাটার অধিনায়ক হাশমতুল্লাহ শাহিদি ও আজমতুল্লাহ ওমরজাই রানের চাকা সচল রাখেন। দলীয় ১৫২ থেকে ১৯০ মধ্যে আরও ৩ উইকেট হারায় আফগানিস্তান।

ছয় উইকেট হারানোর পর উইকেটে আসেন রশিদ খান। তাকে সঙ্গে নিয়ে ৪৩ রানের জুটি করেন ইকরাম আলিখিল। দলীয় ২৩৩ রানে ২২ বলে ২৩ রান করে আউট হন রশিদ। এরপর ক্রিজে আসেন মুজিব উর রহমান। তাকে সঙ্গে নিয়ে ৪৪ রানের জুটি গড়েন ইকরাম।

দলীয় ২৭৭ রানে ৬৬ বলে ৫৮ রানে আউট হন ইকরাম। তার বিদায়ের পর দ্রুতই আরও দুই উইকেট হারিয়ে এক বল বাকী থাকতে ২৮৪ রানে অলআউট হয় আফগানরা।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন