বিজ্ঞাপন

বিপদ কাটিয়ে শ্রীলংকার বিপক্ষে অস্ট্রেলিয়ার স্বস্তির জয়

October 16, 2023 | 10:56 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বকাপে টানা দুই হারের পর অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স বলেছিলেন, অজিদের জন্য এখন সব ম্যাচই ফাইনাল। আসলেই তো, বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচেই হেরে সেমিফাইনালের সমীকরণটা কঠিনই করে ফেলেছিল অস্ট্রেলিয়া। আজ কঠিন রাস্তাটা একটু সহজ হলো! শ্রীলংকার বিপক্ষে ৫ উইকেটে জিতেছে অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

জয়টা অবশ্য সহজে আসেনি। প্রথমে শ্রীলংকান ব্যাটাররা দাপট দেখিয়েছেন, পরে অজি বোলাররা। তারপর ব্যাটিংয়ের শুরুতে আবারও বিপদে পড়েছিল অস্ট্রেলিয়া। মিচেল মার্শ ও জস ইংলিসের দুই ফিফটিতে সেই বিপদ কাটিয়ে স্বস্তির জয় পেয়েছে অস্ট্রেলিয়া। পয়েন্ট টেবিলের তলানিতে নেমে যাওয়া অস্ট্রেলিয়া এই জয়ে উঠে এলো আট নম্বরে। অপর দিকে তিন ম্যাচ খেলে তিনটিতেই হেরে যাওয়া শ্রীলংকা এখন টেবিলের নয়ে।

সোমবার (১৬ আগস্ট) লাখনৌতে আগে ব্যাটিং করতে নেমে উড়ন্ত সূচনা পেয়েছিল শ্রীলংকা। প্রথম উইকেটেই ১২৫ রান তোলেন লংকানরা। ১৫৭ রানে ১ উইকেট ছিল শ্রীলংকার। সেখান থেকে ২০৯ রানে গুটিয়ে যায় শ্রীলংকা! অজি লেগস্পিনার অ্যাডাম জাম্পা রীতিমতো ধসিয়ে দিয়েছেন লংকানদের।

৮ ওভারে ৪৭ রান খরচায় ৪ উইকেট তুলে নিয়ে শ্রীলংকান মিডল অর্ডারের কোমড় সোজা করতে দেননি। প্যাট কামিন্স, মিচেল স্টার্কও দুটি করে উইকেট নিয়ে লংকানদের ওপর চাপ অব্যাহত রেখেছেন।

বিজ্ঞাপন

তবে এই সংগ্রহ নিয়ে বোলিংয়ে নেমেও অজিদের ভড়কে দিয়েছে শ্রীলংকা। ইনিংসের চতুর্থ ওভারে চার বলের ব্যবধানে অস্ট্রেলিয়ান ব্যাটিং লাইনআপের দুই স্তম্ভ ডেভির ওয়ার্নার ও স্টিভেন স্মিথকে ফেরান দিলশান মাদুশঙ্কা। ওয়ার্নার-স্মিথের পরপর ফিরে যাওয়াটা অজিদের জন্য বড় বিপদের কারণই ছিল।

তবে মিচেল মার্শ, মার্নাস লাবুশেন, জস ইংলিসরা মিলে ধীরে ধীরে দলকে চাপমুক্ত করেছেন। তৃতীয় উইকেটে ৫৬ রান তুলে ধাক্কাটা কাটান লাবুশেন-মার্শ। মার্শ ৫১ বলে ৫২ রান করে ফিরলে এই জুটি ভাঙে। এরপর চতুর্থ উইকেট জুটিতে জস ইংলিসকে নিয়ে ৭৭ রান তোলেন লাবুশেন।

৬০ বলে ৪০ রান করে ফিরেছেন লাবুশেন। ৫৯ বলে ৫৮ রান করেছেন ইংলিস। শেষ দিকে দ্রুত রান তুলে অজিদের জয় নিশ্চিত করেছেন গ্লেন ম্যাক্সওয়েল ও মার্কাস স্ট্যায়নিস। ৩৫.২ ওভারে ৫ উইকেট হারিয়ে জয়ের জন্য ২১৫ রান তোলে অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

ম্যাক্সওয়েল তখন ২১ বলে ৩১ রানে অপরাজিত। স্ট্যায়নিস ১০ বলে ২০ রানে অপরাজিত ছিলেন। শ্রীলংকার পক্ষে ৩৮ রানে তিন উইকেট নিয়েছেন মাদুশঙ্কা।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন