বিজ্ঞাপন

গাজায় মানবিক সংকটের মধ্যেই ইসরাইল যাচ্ছেন বাইডেন

October 17, 2023 | 1:38 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠনের সঙ্গে চলমান যুদ্ধের মধ্যেই ইসরাইল সফর করবেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আগামীকাল বুধবার (১৮ অক্টোবর) দেশটিতে যাবেন তিনি। হামাস বিরুদ্ধে আক্রমণ বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে ইসরাইল, যা গাজায় মানবিক সংকট সৃষ্টি করেছে। পাশাপাশি ইরানের সঙ্গে বিস্তৃত সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে। ঠিক এমন পরিস্থিতিতে ইসরাইলে মার্কিন প্রেসিডেন্টের এই সফর অত্যন্ত গুরুত্ব পাচ্ছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ অক্টোবর) ভোরে তেল আবিবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে কয়েক ঘণ্টার আলোচনা শেষ এই তথ্য জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেন, প্রেসিডেন্ট বাইডেন ইসরাইল সফর করবেন।

ব্লিঙ্কেন সাংবাদিকদের বলেন, ‘ইসরাইলের জনগণকে রক্ষা করার জন্য কি কি প্রয়োজন প্রেসিডেন্ট তা শুনবেন। আমরা সেই চাহিদাগুলো পূরণ করতে কংগ্রেসের সঙ্গে কাজ চালিয়ে যাব।’

তিনি আরও বলেন, নেতানিয়াহুর সঙ্গে দেখা করবেন বাইডেন এবং ইসরাইলের নিরাপত্তার প্রতি ওয়াশিংটনের প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করবেন। এছাড়া যুদ্ধের লক্ষ্য ও কৌশল সম্পর্কে বিস্তারিত জানবেন।

বিজ্ঞাপন

‘প্রেসিডেন্ট ইসরাইলের কাছ থেকে শুনবেন, গাজায় কীভাবে বেসামরিক হতাহতের ঘটনা কমিয়ে আনা যায় এবং বেসামরিক লোকদের কাছে মানবিক সহায়তা সরবরাহ এমনভাবে পরিচালনা করবে যা হামাসের উপকারে আসে না।’

ব্লিঙ্কেন আরও বলেন, বাইডেন ও নেতানিয়াহু গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা পাওয়ার পরিকল্পনা তৈরি করতে সম্মত হয়েছেন। তবে এ বিষয়ে বিস্তারিত জানাননি তিনি।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, ইসরাইল সফরের পর জর্ডান যাবেন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে তিনি বাদশাহ আবদুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে দেখা করবেন।

বিজ্ঞাপন

ইসরাইলের ৭৫ বছরের ইতিহাসের সবচেয়ে খারাপ দিন ৭ অক্টোবর। এই দিন দেশটির দক্ষিণে আকস্মিক হামলা চালায় হামাস। এই হামলায় এখন পর্যন্ত ১ হাজার ৩০০ ইসরাইলি নিহত হয়েছেন। চলমান যুদ্ধে মধ্যপ্রাচ্যের ঘনিষ্ট মিত্র দেশ ইসরাইলের প্রতি জোড়াল সমর্থন প্রদর্শনের উদ্দেশ্যে মার্কিন প্রেসিডেন্টের এই সফর।

এদিকে হামলার পর থেকে গাজার উপর কঠোর অবরোধ অরোপ করে জ্বালানি, পানি ও ওষুধ প্রবেশ সীমিত করে ইসরাইল। একইসঙ্গে গাজায় বিমান হামলা চালায়। এই হামলায় শিশুসহ ২ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন হাজার হাজার। এছাড়া কয়েক লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

গাজা কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ২ হাজার ৮০০ অধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৭০০ শিশু। আর ১০ হাজারের অধিক আহত। তবে হাসপাতালে ওষুধসহ প্রয়োজনীয় জিনিসের সরবরাহ কমে গেছে।

ইসরাইলের কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় ক্ষয়ক্ষতি ছাড়াও গাজায় প্রায় ১৯৯ ইসরাইলিকে জিম্মি করেছে হামাস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন