বিজ্ঞাপন

৪ দেশের বাধায় আটকে গেল হামাস-ইসরাইল যুদ্ধবিরতির প্রস্তাব

October 17, 2023 | 3:19 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকমী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যে চলামান যুদ্ধ মানবিক কারণে বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে করা রাশিয়ার প্রস্তাব পাস হয়নি। গতকাল সোমবার (১৬ অক্টোবর) নিরাপত্তা পরিষদে এ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

রাশিয়ার দেওয়া প্রস্তাবটি পাস করার জন্য ৯টি ভোটের প্রয়োজন ছিল। কিন্তু প্রস্তাবের পক্ষে পাঁচটি দেশ ভোট দেয়। আর চারটি দেশ বিপক্ষে এবং ছয়টি দেশ ভোটদানে বিরত ছিল। ওই প্রস্তাবে ইসরাইলের উপর হামলার জন্য হামাসকে নিন্দা না করায় এর বিপক্ষে ভোট দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্স।

গত শুক্রবার এক পৃষ্ঠার খসড়া প্রস্তাবটি পেশ করেছিল রাশিয়া। ওই প্রস্তাবে জিম্মিদের মুক্তি, মানবিক সহায়তা সুযোগ এবং প্রয়োজনে বেসামরিক নাগরিকদের নিরাপদ সরিয়ে নেওয়ারও আহ্বান জানানো হয়। সেখানে হামাসের নাম উল্লেখ না করে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতা ও সমস্ত সন্ত্রাসবাদের নিন্দা করা হয়েছিল।

ভোটের পরে রাশিয়ার জাতিসংঘের রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ‘আজ সারা বিশ্ব রক্তপাত বন্ধ করার জন্য নিরাপত্তা পরিষদের পদক্ষেপের জন্য অপেক্ষা করছিল। কিন্তু পশ্চিমা দেশগুলোর প্রতিনিধিরা সেই প্রত্যাশাকে স্তব্ধ করেছে।’

বিজ্ঞাপন

এদিকে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, ‘হামাসের নিন্দা করতে ব্যর্থ হয়ে রাশিয়া একটি সন্ত্রাসী গোষ্ঠীকে আড়াল করছে। যারা নিরপরাধ বেসামরিক লোকদের বিরুদ্ধে নৃশংসতা চালাচ্ছে। এটা নিন্দনীয়। এটা ভণ্ডামি ও এটা সমর্থন যোগ্য নয়।’

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন