বিজ্ঞাপন

গাজায় আপাতত যুদ্ধবিরতি নয়: ইসরাইল

October 17, 2023 | 5:57 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজায় মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন হলে আপাতত যুদ্ধবিরতি নয় বলে বলে জানিয়েছে ইসরাইল। দেশটির ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) জানিয়েছে, গাজার মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ইসরাইল। কিন্তু আপাতত কোনো যুদ্ধবিরতি নয় এবং মিশর থেকে গাজায় যাওয়ার রাফাহ প্রবেশ পথ বন্ধ রয়েছে। খবর সিএনএস।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ অক্টোবর) আইডিএফ মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রিচার্ড হেচ্ট সংবাদ সম্মেলনে এ কথা বলেন। তিনি আরও বলেন, ‘গোয়েন্দার নেতৃত্বে’ আইডিএফ বোমা হামলা চালায়, এতে গাজায় হতাহতের সংখ্যা বেড়ে যায়। ফিলিস্তিনি কর্মকর্তাদের মতে, ইসরাইলি বিমান হামলায় শিশুসহ ২ হাজার ৮০৮ জন নিহত হয়েছেন।

ইসরাইলি জিম্মির ভিডিও প্রকাশ করায় হামাসের সমালোচনা করেছেন রিচার্ড হেচ্ট। তিনি বলেন, ভিডিওটি ‘মনস্তাত্ত্বিক যুদ্ধ’র জন্য দেখানো হয়েছে। এটি আইএসআইএস’র দেখানো পথ।

ইসরাইল-লেবানন সীমান্তে গোলযোগের বিষয়ে হেচ্ট বলেছেন, লেবানন সীমান্তের মঙ্গলবার আরও গুলির ঘটনা ঘটেছে। একটি অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল, যার ফলে বেশ কয়েকজন আহত হয়েছেন। এর জবাবে ইসরাইলি বাহিনীও পাল্টা গুলি চালায়।

বিজ্ঞাপন

উত্তর সীমান্ত নিয়ে লেফটেন্যান্ট কর্নেল রিচার্ড হেচ্ট বলেন, ‘আমাদের সীমান্ত আইন এখনই খুব পরিষ্কার, যে কেউ সীমনার বেড়ার কাছাকাছি আসবে তাকে গুলি করা হবে।’

ইসরাইল দুটি ফ্রন্টে যুদ্ধ করতে সক্ষম কি না— এর জবাবে হেচ্ট বলেন, ‘অবশ্যই আমরা পারি। তবে সহিংসতার মাত্রা খুবই খারাপ হবে। তবে অবশ্যই আমরা পারি।’

এর আগে, গত ৭ অক্টোবর (শনিবার) হামাসের হামলার পর গাজা উপত্যকায় বিদ্যুৎ, পানি ও ওষুধসহ সব ধরনের জরুরি পণ্য সরবরাহ বন্ধ করে দেয় ইসরাইল। এদিন অকস্মিক ইসরাইলে রকেট হামলা শুরু করে হামাস। ফিলিস্তিনিদের উপর গত কয়েক দশক ধরে চালানো পাশবিকতার জবাব দিতে ইসরাইলের উপর এই হামলা চালাচ্ছে বলে জানিয়েছে হামাস।

বিজ্ঞাপন

ইসরাইলের ৭৫ বছরের ইতিহাসের সবচেয়ে খারাপ দিন ৭ অক্টোবর। এই দিন দেশটির দক্ষিণে আকস্মিক হামলা চালায় হামাস। এই হামলায় এখন পর্যন্ত ১ হাজার ৪০০ ইসরাইলি নিহত হয়েছেন। এদিকে হামলার পর থেকে গাজার উপর কঠোর অবরোধ অরোপ করে জ্বালানি, পানি ও ওষুধ প্রবেশ সীমিত করে ইসরাইল। একইসঙ্গে গাজায় বিমান হামলা চালায়।

এদিকে গাজা কর্তৃপক্ষ জানিয়েছে, ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ২ হাজার ৮০৮ অধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৭০০ শিশু রয়েছে। আর ১০ হাজারের অধিক আহত। তবে হাসপাতালে ওষুধসহ প্রয়োজনীয় জিনিসের সরবরাহ কমে গেছে। এছাড়া কয়েক লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

ইসরাইলের কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় ক্ষয়ক্ষতি ছাড়াও গাজায় প্রায় ১৯৯ ইসরাইলিকে জিম্মি করেছে হামাস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন