বিজ্ঞাপন

শেখ রাসেল দিবসে এটুআইয়ের ৫ স্মার্ট উদ্যোগের যাত্রা শুরু

October 18, 2023 | 8:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে দেশের জনগণের দোরগোড়ায় স্মার্ট সেবা পৌঁছে দিতে নতুন পাঁচটি উদ্ভাবনী প্রকল্প চালু করেছে অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই)। দেশের জনগণের সময়, ব্যয় ও যাতায়াত সাশ্রয় করতে এই পাঁচটি উদ্ভাবনী ও স্মার্ট প্রকল্প চালু করা হয়েছে শেখ রাসেল দিবসে।

বিজ্ঞাপন

বুধবার (১৮ অক্টোবর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শেখ রাসেল দিবস ২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্ভাবনী প্রকল্পগুলো উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নতুন যে পাঁচটি স্মার্ট সেবা উদ্বোধন করা হয়েছে সেগুলো হলো— স্মার্ট ৩৩৩; স্মার্ট ই-ট্রেড লাইসেন্স; সমন্বিত ইলেকট্রনিক টোল কালেকশন সেবা একপাস; শিক্ষার্থীদের শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন অ্যাপ নৈপুণ্য; এবং গর্ভবতী নারীদের জন্য স্মার্ট প্রেগনেন্সি মনিটরিং সিস্টেম।

এটুআই জানিয়েছে, জাতীয় হেল্পলাইনে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর ভয়েস অ্যাসিস্ট্যান্ট ‘স্মার্ট সাথী’ যুক্ত করে তৈরি করা হয়েছে স্মার্ট ৩৩৩ সেবা। সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ স্থাপনে সহযোগিতা এবং সব সরকারি তথ্য ও সেবা পেতে নাগরিকরা সহজে অটোমেটেড পদ্ধতিতে স্মার্ট ৩৩৩-এর মাধ্যমে এই সেবা পাবেন। প্রাথমিকভাবে এই স্মার্ট হেল্পলাইনে মিলবে পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধন, স্মার্ট কার্ড ও ড্রাইভিং লাইসেন্স এবং সরকারি কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের সুবিধা।

বিজ্ঞাপন

স্মার্ট প্রেগনেন্সি মনিটরিং সিস্টেমটি চালু করা হয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর ও পরিবার পরিকল্পনা অধিদফতরের উদ্যোগে এবং এটুআইয়ের সহযোগিতায়। সন্তানসম্ভবা মা ও নবজাতকদের নিরাপত্তা ও সুস্থতার জন্য ধারাবাহিকভাবে গর্ভাবস্থা পর্যবেক্ষণ নিশ্চিত করার পাশাপাশি গর্ভকালীন রোগ ও চিকিৎসা সংক্রান্ত সব তথ্য এক জায়গায় সংরক্ষণ করতে এই স্মার্ট সিস্টেম তৈরি করা হয়েছে। এই স্মার্ট স্বাস্থ্য সেবা নিশ্চিত করবেন কমিউনিটি ক্লিনিক ও সরকারি-বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা।

স্মার্ট ই-ট্রেড লাইসেন্সের মাধ্যমে নাগরিকরা যেকোনো সময় যেকোনো স্থান থেকে সব প্রক্রিয়া সম্পন্ন করে ই-ট্রেড লাইসেন্স পেতে পারবেন। ২৪ ঘণ্টার মধ্যে এই ই-ট্রেড লাইসেন্স ডাউনলোডের সুবিধা থাকছে। আবেদন যাচাই-বাছাই প্রক্রিয়া শেষে লাইসেন্স দেবে ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা, জেলা পরিষদ ও সিটি করপোরেশন।

জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী শিক্ষার্থীদের শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন রেকর্ড সংরক্ষণ, প্রক্রিয়াকরণ ও প্রতিবেদন তৈরি স্মার্ট ও সহজ করতে তৈরি করা হয়েছে নৈপুণ্য অ্যাপ। শিক্ষা মন্ত্রণালয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের উদ্যোগে এবং এটুআই ও ইউনিসেফ বাংলাদেশের সহযোগিতায় চালু হয়েছে অ্যাপটি। এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের যোগ্যতা ও পারদর্শিতার অবস্থা জানতে পারবেন শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা।

বিজ্ঞাপন

আর দেশব্যাপী সমন্বিত ইলেক্ট্রনিক টোল কালেকশন সেবা হলো একপাস। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে টোল ব্যবস্থাপনা স্বয়ংক্রিয়করণ ও আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর অন্তর্ভুক্তির মাধ্যমে টোল প্লাজাগুলোতে গাড়ির নিরবচ্ছিন্ন যাতায়াত নিশ্চিত করতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সড়ক ও জনপথ অধিদফতর এবং বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের উদ্যোগে অ্যাপটি চালু হয়েছে। সহায়তায় ছিল এটুআই। এটি তদারকি করবে টোল অপারেটর, সড়ক বিভাগ, বিআরটিএ, সেতু বিভাগ ও সেতু কর্তৃপক্ষ। অ্যাপটির মাধ্যমে সহজে টোল সুবিধা উপভোগ করতে পারবেন দেশের সব নাগরিক, সড়ক পরিবহন ও মালিক সমিতি।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন