বিজ্ঞাপন

কোহলির দুর্দান্ত সেঞ্চুরিতে বড় ব্যবধানেই হারল বাংলাদেশ

October 19, 2023 | 10:04 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

জিততে হলে বাংলাদেশকে বোলিংয়ের শুরুটা করতে হতো দুর্দান্ত। কারণ আগে ব্যাটিং করে ব্যাটাররা স্কোরবোর্ডে রান তুলেছিল ২৫৬। পুনের উইকেটে ভারতের মতো ব্যাটিং শক্তিধর দলের বিপক্ষে এই রান মোটেও যথেষ্ট নয়। বাংলাদেশ বোলিংয়ে ভালো করবে কী, উল্টো রোহিত শর্মা-বিরাট কোহলি স্রেফ উড়িয়ে দিল বাংলাদেশি বোলিং আক্রমণকে।

বিজ্ঞাপন

বাংলাদেশের ২৫৬ রানের জবাব দিতে নেমে শুরুতে ব্যাটে ঝড় ‍তুলেছিলেন রোহিত শর্মা। অপর অপেনার শুভমান গিলও দারুণ ব্যাটিং করেছেন। বাকি সময়টা বিরাট কোহলির। বাংলাদেশি বোলিং আক্রমণকে রীতিমতো সাদামাটা বানিয়ে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিয়েছেন। যাতে ৫১ বল হাতে রেখেই ৭ উইকেটে জিতেছে ভারত।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে দেওয়া বাংলাদেশ এ নিয়ে পরের তিন ম্যাচ হারল। অপর দিকে টুর্নামেন্টে এখন পর্যন্ত চার ম্যাচ খেলে চারটিতেই জিতল স্বাগতিক ভারত।

ভারতের ‍দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল প্রথম উইকেটেই তোলেন ৮৮ রান। সেখানেই ম্যাচ থেকে অনেকটা ছিটকে পরে বাংলাদেশ। দিকে দিকে বাংলাদেশের জয়-পরাজয় নয়, দেখার বিষয় ছিল যে বিরাট কোহলির সেঞ্চুরিটা হয় কিনা। বেশ কয়েকবার সিঙ্গেল নেওয়ার সুযোগ পেয়েও সিঙ্গেল না নিয়ে ক্রিজে থাকা কোহলি নাসুম আহমেদকে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি পূর্ণ করেন এবং দলের জয় নিশ্চিত করেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) পুনেতে ইনিংসের শুরু থেকেই উড়তে থাকা রোহিত শর্মাকে থামিয়েছেন হাসান মাহমুদ। ১৩তম ওভারের তৃতীয় ডেলিভারিটিতে ছক্কা হাঁকান রোহিত। তাসকিন আহমেদের বদলে একাদশে ডাক পাওয়া হাসান মাহমুদ পরের বলটি করলেন রোহিতের ডান কাঁধ বরাবর। পুল খেলতে গিয়ে ঠিকমতো টাইমিং করতে পারেননি রোহিত। ফিরেছেন তাওহিদ হৃদয়ের ক্যাচ হয়ে।

ততোক্ষণে ভারতের সংগ্রহ ৮৮ রান। ৪০ বল খেলে ৭টি চার ২টি ছক্কায় ৪৮ রান করে ফিরেছেন রোহিত। অপর ওপেনার শুভমান গিল শুরুতে থিতু হতে সময় নিলেও পরে সেট হয়ে দ্রুত গতিতে রান তুলেছেন। ফিফটির পর পর গিলকে ফিরিয়েছেন মেহেদি হাসান মিরাজ।

মিরাজের লেগ স্ট্যাম্পের ওপরের বল ছক্কা হাঁকাতে গিয়েছিলেন গিল। কিন্তু সীমানায় দুর্দান্ত এক নিয়ে গিলকে ৫৩ রানেই থামিয়ে দিয়েছেন মাহমুদউল্লাহ। খানিক বাদে শ্রেয়াস আয়ারও ফিরেন মিরাজের বলে মাহমুদউল্লাহর দারুণ এক ক্যাচ হয়েছে। তবে তিনে নেমে অপরপ্রান্তে অবিচল ছিলেন বিরাট কোহলি। লোকেশ রাহুলকে নিয়ে দলকে জিতিয়ে তবেই মাঠ ছেড়েছেন তিনি।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত  ৯৭ বল খেলে ১০৩ রান করে অপরাজিত ছিলেন কোহলি। চার মেরেছেন ৬টি, ছক্কা ৪টি। এই ৪ ছক্কার শেষটিতে কোহলির সেঞ্চুরি নিশ্চিত হয়েছে আবার ভারতের জয়ও নিশ্চিত হয়েছে। অপর দিকে ৩৪ বলে ৩৪ রানে অপরাজিত ছিলেন লোকেশ রাহুল।

৪১.৩ ওভারে জয়ের জন্য ২৬১ রান তুলে ফেলে ভারত। বাংলাদেশের পক্ষে মেহেদি হাসান মিরাজ দুটি ও হাসান মাহমুদ একটি উইকেট তুলে নিয়েছেন।

এর আগে দুর্দান্ত সূচনার পরও বাংলাদেশের ইনিংস থেমেছে ২৫৬  রানে। ওপেনিং জুটিতে ৯৩ রান তুলেছিলেন দুই ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান তামিম। দুজনেই ফিফটি পেয়েছেন। তামিম ৪৩ বলে ৫১ রান করে ফিরেছেন। অপর দিকে লিটন ৮২ বলে ৬৬ রান করে ফিরেছেন। এই দুজন ফেরার পর নিয়মিত বিরতিতে উইকেট হারানো বাংলাদেশের হয়ে বলার মতো রান করতে পেরেছেন কেবল মাহমু্দউল্লাহ। সাত নম্বরে নেমে ৩৬ বলে ৪৬ রান করেছেন অভিজ্ঞ ক্রিকেটার।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন