বিজ্ঞাপন

ইসরাইলকে বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

October 20, 2023 | 2:38 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ইসরাইলকে বিলিয়ন ডলার সামরিক সহায়তার দেওয়ার জন্য আমেরিকানদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। সহায়তার পরিমাণ ১৪ বিলিয়ন ডলার হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এমন সময় তিনি এই আহ্বান জানালেন, যখন হামাসকে ধ্বংস করতে গাজায় প্রবেশের জন্য সেনাদের প্রস্তুত থাকতে বলেছেন ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর প্রধান। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

হামাস ইসরাইলের গণতন্ত্রকে ‘নিশ্চিহ্ন’ করতে চেয়েছিল বলে মন্তব্য করেন প্রেসিডেন্ট বাইডেন। এ সময় রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের লড়াইয়ের কথাও উল্লেখ করেন তিনি। গতকাল বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাতে দেশটির টেলিভিশনে দেওয়া ভাষণে এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

একইসঙ্গে গাজার বেসামরিক নাগরিকদের জন্য জরুরি ভিত্তিতে ত্রাণ সরবরাহ করার উপর জোর দেন। ইসরাইলের হামলার পর থেকে উপত্যকাটিতে খাবার, পানি এবং ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাব দেখা দিয়েছে।

বাইডেন বলেন, ‘আমরা নিরীহ ফিলিস্তিনিদের মানবতাকে উপেক্ষা করতে পারি না, যারা শুধুমাত্র শান্তিতে থাকতে চায় এবং সুযোগ চায়।’ এর আগে, গত বুধবার ইসরাইল সফর করেন তিনি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, তিনি শুক্রবার (২০ অক্টোবর) কংগ্রেসকে ‘সংকটেথাকা অংশীদার’ ইসরাইলের জন্য অতিরিক্ত তহবিল অনুমোদনের জন্য বলবেন। তবে তহবিলে সংখ্যাটা না বললেও বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি আগে বলেছিলেন, এটি ১৪ বিলিয়ন ডলার হবে।

‘এটি একটি স্মার্ট বিনিয়োগ যা থেকে মুনাফা হিসেবে আমেরিকার পরবর্তী প্রজন্মের জন্য নিরাপত্তার প্রদান করবে’— বলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ইসরাইল হামাস শাসিত গাজায় পূর্ণ মাত্রায় আক্রমণের কাছাকাছি পৌঁছেছে বলে মনে হচ্ছে। ইতোমধ্যে গাজা সীমান্তের কাছে সৈন্য ও অস্ত্র-সরঞ্জাম সংগ্রহ করেছে ইসরাইলের সামরিক বাহিনী।

বিজ্ঞাপন

গতকাল বৃহস্পতিবার গাজা সীমান্তে জড়ো হওয়া সৈন্যদের উদ্দেশে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, ‘আপনারা এখন দূর থেকে গাজাকে দেখতে পাচ্ছেন, শিগগির এটি ভেতর থেকে দেখতে পাবেন। আদেশ দেওয়া হবে।’

এদিকে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ইসরাইলের বোমা হামলায় ৩০৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জাতিসংঘের প্রতিবেদনে জানানো হয়েছে। এতে করে গাজায় মৃতের সংখ্যা ৩ হাজার ৭৮৫ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ১ হাজার ৫২৪ শিশু এবং ১ হাজার ১ হাজার ৪৪৪ নারী রয়েছেন।

এর আগে, গত ৭ অক্টোবর হামাসের হামলার পর অন্তত ২০৩ ইসরাইলি ও বিদেশি নাগরিককে করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটি। একইসঙ্গে তারা ইসরাইলের দিকে নির্বিচারে রকেট ছুড়তে থাকে। এতে করে এখন পর্যন্ত বিদেশিসহ ১ হাজার ৪০০ জন ইসরাইলি নিহত হয়েছেন। আর আহত হয়েছেন কয়েক হাজার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন