বিজ্ঞাপন

ইসরাইলে বিদেশি সংবাদমাধ্যম বন্ধে পদক্ষেপ

October 20, 2023 | 4:49 pm

আন্তর্জাতিক ডেস্ক

জরুরি অবস্থায় ইসরাইলে বিদেশি সংবাদমাধ্যম বন্ধ করার একটি প্রবিধান পাস করেছে সেদেশের সরকার। ইসরাইলের যোগাযোগ মন্ত্রী শ্লোমো কার্হি প্রবিধানটি উত্থাপন করেন। বিশেষ করে আল জাজিরা চ্যানেল বন্ধ করার উদ্যোগ হিসেবে এই প্রবিধানটি পাস করেছে ইসরাইল। দ্য টাইমস অব ইসরাইলের খবর।

বিজ্ঞাপন

ইসরাইল সরকারের দাবি, আল জাজিরার মতো নিউজ চ্যানেলগুলো ইসরাইলের জাতীয় নিরাপত্তা ক্ষতিগ্রস্ত করছে। এছাড়া অন্যান্য কট্টর ফিলিস্থিনপন্থি সংবাদমাধ্যমগুলোকে ইসরাইলে বন্ধ করার জন্য এই প্রবিধান পাস করা হয়েছে।

ইসরাইলে যোগাযোগ মন্ত্রী শ্লোমো কার্হি বলেন, ইসরাইল স্থল, আকাশ, সমুদ্র এবং কূটনৈতিক ফ্রন্টে যুদ্ধে লিপ্ত। আমরা কোনোভাবেই রাষ্ট্রের নিরাপত্তার ক্ষতি করে এমন সম্প্রচারের অনুমতি দেব না। আল জাজিরার সম্প্রচার ইসরাইলের বিরুদ্ধে উসকানি। হামাস-আইএসআইএস এবং সন্ত্রাসী সংগঠনগুলোকে তারা প্রচারের মাধ্যমে সাহায্য করে এবং ইসরাইলের বিরুদ্ধে সহিংসতাকে উৎসাহিত করে।

নতুন প্রবিধান অনুযায়ী, যোগাযোগ মন্ত্রী সংবাদ মাধ্যমের সম্প্রচার বন্ধ করার আদেশ দিতে পারবেন। সার্ভারের অবস্থানের উপর নির্ভর করে ইসরাইলে অফিস বন্ধ করা এবং সংবাদমাধ্যমের সরঞ্জাম জব্দ করতে পারবেন। এছাড়া সংবাদমাধ্যমের ওয়েবসাইট বন্ধ করা বা ওয়েবসাইটে প্রবেশের সুযোগ সীমিত করতে পারবেন।

বিজ্ঞাপন

তবে যোগাযোগ মন্ত্রী এই সিদ্ধান্তটি ইসরাইলের মন্ত্রিসভার নিরাপত্তা কমিটি দ্বারা অনুমোদিত হতে হবে। সংবাদমাধ্যমটি প্রকৃতপক্ষে জাতীয় নিরাপত্তার ক্ষতি করছে কি না সে ব্যাপারে নিশ্চিত করবে নিরাপত্তা কমিটি।

এ ধরনের সিদ্ধান্ত ৩০ দিনের জন্য বৈধ থাকবে। পরে আরও অতিরিক্ত ৩০ দিনের জন্য তা বাড়ানো যেতে পারে। জরুরি প্রবিধান তিন মাসের জন্য বা আনুষ্ঠানিকভাবে জরুরি অবস্থা শেষ না হওয়া পর্যন্ত কার্যকর থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন