বিজ্ঞাপন

রেকর্ড বইয়ে নাম তুলে ডাচদের লড়াইয়ের পুঁজি

October 21, 2023 | 2:53 pm

স্পোর্টস ডেস্ক

সায়ব্র্যান্ড এঙ্গেলব্রেখট যখন ব্যাট হাতে উইকেটে আসলেন তখন নেদারল্যান্ডসের স্কোরবোর্ডে ৫ উইকেট হারিয়ে মাত্র ৭১ রান। এরপর লোগান ভ্যান বিক আসলেন দলীয় ৯১ রানের মাথায় ২২তম ওভারে। আর সেখান থেকেই ঘুরে দাঁড়ান ডাচদের। গড়লেন বিশ্বকাপে রেকর্ডও। ৭ম উইকেটে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রানের জুটি গড়লেন এই দুই ডাচ ব্যাটার।

বিজ্ঞাপন

তবে তাতেও নির্ধারিত ৫০ ওভার খেলতে পারেনি ডাচরা। শেষ দিকে দ্রুত উইকেট হারিয়ে ৪৯.৪ ওভারে অল আউট হয় তারা। তবে স্কোরবোর্ডে ২৬২ রানের লড়াইয়ের পুঁজি পায় তারা।

১৯৮৩ সালে ৭ম উইকেটে সৈয়দ কিরমানিকে সঙ্গী করা জিম্বাবুয়ের বিপক্ষে ১২৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছিলেন কপিল দেব। এরপর ৪০ বছর পরে সে সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লেন ডাচরা। ৭ম উইকেটে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ১৩০ রানের জুটি গড়লেন সায়ব্র্যান্ড এবং লোগান। ২২তম ওভার থেকে ৪৬তম ওভার পর্যন্ত স্থায়ী এই জুটির দুই ব্যাটারই তুলে নেন অর্ধশতক। সায়ব্র্যান্ড ৮২ বলে ৭০ রান করে ফিরলে ভাঙে জুটি। শেষ পর্যন্ত লোগান ফেরেন ৭৫ বলে ৫৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন।

শনিবার লক্ষ্ণৌতে বিশ্বকাপের ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নামে নেদারল্যান্ডস। ২২তম ওভারে ৯১ রানে নেই ৬ উইকেট— এমন পরিস্থিতিতে বোলিংয়ে থাকা দলের লক্ষ্য থাকে যত দ্রুত সম্ভব বাকি উইকেটগুলো শিকার করে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়ার। আর ব্যাটিংয়ে থাকা দলের চাওয়া থাকে অসাধারণ কোনো ইনিংস বা জুটির, যাতে ভালো একটি স্কোর গড়ার মাধ্যমে পরবর্তীতে বোলিংয়ের সময় প্রতিদ্বন্দ্বিতার জন্য রসদ মেলে। শ্রীলংকার প্রত্যাশা পূরণ না হলেও নেদারল্যান্ডসের হয়েছে।

বিজ্ঞাপন

সপ্তম উইকেটে ১৪৩ বলে ১৩০ রান যোগ করেন এঙ্গেলব্রেখট ও ভ্যান বিক। বিশ্বকাপের ইতিহাসে এই উইকেটে তাদের জুটির রানই এখন সর্বোচ্চ। তারা টপকে গেছেন গত বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনি ও রবীন্দ্র জাদেজার গড়া রেকর্ডকে। নিউজিল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে ভারত ৬ উইকেট হারিয়েছিল ৯২ রানে। এরপর ধোনি ও জাদেজা মিলে যোগ করেছিলেন ১১৬ রান।

লংকানদের হয়ে চারটি করে উইকেট নেন দিলশান মধুশানাকা এবং কাসুন রাজিথা।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন