বিজ্ঞাপন

হামাস-ইসরাইল যুদ্ধে জাতিসংঘের ১৭ কর্মী নিহত: ইউএনআরডব্লিউএ

October 21, 2023 | 3:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যে চলমান যুদ্ধে এখন পর্যন্ত ১৭ জন কর্মী নিহত হয়েছেন বলে জানিয়েছে ইউনাইটেড নেশনস এজেন্সি ফর ফিলিস্তিনি রিফিউজি (ইউএনআরডব্লিউএ)।

বিজ্ঞাপন

এই সংখ্যা আরও বাড়তে বলে সতর্ক করেছে জাতিসংঘের সহযোগী এ সংস্থা। এক বিবৃতিতে ইউএনআরডব্লিউএ জনায়, ‘এই ভয়ানক যুদ্ধে আজ পর্যন্ত আমাদের ১৭ জন সহকর্মী নিহত হয়েছেন বলে নিশ্চিত করা হয়েছে। অত্যন্ত দুঃখের বিষয়ে হলো প্রকৃত সংখ্যা আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।’

টানা ১৫ দিন ধরা চলা এই যুদ্ধে ইসরাইলের বিমান হামলায় এখন পর্যন্ত ৪ হাজার ২০০ নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মধ্যে ৭০ শতাংশই শিশু ও নারী। এদিকে হামাসের হামলায় ১ হাজার ৪০০ ইসরাইলি নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবর রকেট হামলার পর থেকে গাজা পুরোপুরি অবরুদ্ধ করে রেখেছে ইসরাইল। বিদ্যুৎ, পানি, খাদ্য, ওষুধ ও জ্বালানি সরবরাহ বন্ধ করে দেয়। এতে করে গাজায় মানবিক সংকট সৃষ্টি হয়। এমনকি হাসপাতালগুলোতে ওষুধসহ প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের সংকট দেখা দেয়। এজন্য গাজায় প্রয়োজনীয় ত্রাণ পৌঁছাতে দেওয়ার জন্য ইসরাইলকে আহ্বান জানায় জাতিসংঘসহ বিভিন্ন দেশ।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে শনিবার (২১ অক্টোবর) মিশর ও গাজার মধ্যকার রাফাহ সীমান্ত ক্রসিং খোলা হয়েছে। ত্রাণবাহী ২০টি ট্রাক এই সীমান্ত ক্রসিং দিয়ে গাজায় প্রবেশ করবে। এই ট্রাকগুলো প্রথমে জাতিসংঘের গুদামে যাবে। এরপর সেখান থেকে ত্রাণগুলো পুরো গাজা উপত্যকায় বিতরণ করা হবে। তবে এই ত্রাণ প্রয়োজনের যে খুবই সামান্য বলে জানিয়েছে মানবিক সংস্থাগুলো।

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ছাত্রলীগ নেতাদের বের করে রোকেয়া হলকে ‘ছাত্ররাজনীতিমুক্ত’ ঘোষণামধ্যরাতে বিএনপি কার্যালয়ে ডিবির অভিযানে আটক ৭, রিজভীর নিন্দাশেকৃবিতে কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্রের কান ফাটাল ছাত্রলীগকোটা সংস্কার আন্দোলন: বুধবার গায়েবানা জানাজা ও কফিন মিছিল‘মুক্তিযুদ্ধবিরোধী স্লোগানে বিশৃঙ্খলা তৈরির পাঁয়তারা’কোটা আন্দোলনকারীদের দখলে রাবি, মোটরসাইকেলে অগ্নিসংযোগরাঙ্গামাটির ‘সুইডিশে’ সংঘর্ষ, আহত ১০সব বিশ্ববিদ্যালয় বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়তে হবে: ইউজিসিমুক্তিযুদ্ধকে ব্যঙ্গ, ঢাবি ছাত্রলীগের সাবেক শীর্ষ নেতাদের নিন্দাবেরোবিতে ভিসির বাসভবন ও ছাত্রলীগ সভাপতির গাড়িতে অগ্নিসংযোগ সব খবর...
বিজ্ঞাপন