বিজ্ঞাপন

নাগরিকদের মিশর ও জর্ডান ত্যাগের নির্দেশ ইসরাইলের

October 21, 2023 | 4:14 pm

আন্তর্জাতিক ডেস্ক

অবিলম্বে মিশর ও জর্ডান ত্যাগ করার জন্য নাগরিকদের নির্দেশ দিয়েছে ইসরাইল। একইসঙ্গে মধ্যপ্রাচ্যের দেশগুলো ভ্রমণ না করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। গাজায় ইসরাইলি হামালার পরিপ্রেক্ষিতে চারপাশের দেশগুলোতে উত্তেজনা ছড়িয়ে পড়ায় নিজ দেশের নাগরিকদের জন্য এই নির্দেশনা জারি করল দেশটি। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

শনিবার (২১ অক্টোবর) এক বিবৃতিতে ইসরাইলের জাতীয় নিরাপত্তা পরিষদ এ তথ্য জানিয়েছে। সেখানে বলা হয়, ‘ইসরাইলের জাতীয় নিরাপত্তা পরিষদ মিশর (সিনাই’সহ) এবং জর্ডান ভ্রমণের ক্ষেত্রে ৪ নম্বর সতকর্তা (উচ্চ হুমকি) জারি করেছে। এই দেশগুলোতে ভ্রমণ না করার এবং সেখানে অবস্থানকারীদের যত দ্রুত সম্ভব চলে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।’

একইসঙ্গে মরক্কোর ক্ষেত্রে এই হুমকির মাত্রা ‘৩’এ উন্নীত করা হয়েছে। দেশটিতে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে ইসরাইলিদের পরামর্শ দেওয়া হয়েছে ওই বিবৃতিতে।

দেশটির স্থানীয় মিডিয়া জানিয়েছে, গত ৭ অক্টোবর হামাসের আক্রমণের পর গাজায় ক্রমাগত বিমান হামলা করছে ইসরাইল। এতে করে ক্ষুব্ধ ব্যক্তিদের লক্ষ্যবস্তু হতে পারে ইসরায়েলি ভ্রমণকারীরা- এই আশঙ্কার কারণে দেশটির নিরাপত্তা পরিষদ এই নির্দেশনা জারি করল।

বিজ্ঞাপন

টানা ১৫ দিন ধরা চলা এই যুদ্ধে ইসরাইলের বিমান হামলায় এখন পর্যন্ত ৪ হাজার ২০০ নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মধ্যে ৭০ শতাংশই শিশু ও নারী। এদিকে হামাসের হামলায় ১ হাজার ৪০০ ইসরাইলি নিহত হয়েছেন।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন