বিজ্ঞাপন

সাদিরার দুর্দান্ত ইনিংসে প্রথম জয় পেল শ্রীলংকা

October 21, 2023 | 6:58 pm

স্পোর্টস ডেস্ক

ইনিংসের ১০ম ওভারেই ব্যাট হাতে নামতে হয় সাদিরা সামারাবিক্রমাকে। নেদারল্যান্ডসের দেওয়া ২৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাওয়ার প্লে’তেই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে শ্রীলংকা। এরপর শক্ত হাতে দলের হাল ধরেন সামারাবিক্রমা। আর শেষ পর্যন্ত ৯১ রানে অপরাজিত থেকে দলকে জয় এনে দিয়ে মাঠ ছাড়েন। ১০ বল হাতে রেখেই ৫ উইকেটের জয় পায় লংকানরা। ভারত বিশ্বকাপে প্রথম তিন ম্যাচে হারের পর অবশেষে জয়ের দেখা পেল লংকানরা।

বিজ্ঞাপন

বিশ্বকাপে নিজেদের প্রথম তিন ম্যাচেই হেরেছে শ্রীলংকা। এর মধ্যে প্রথম দুই ম্যাচেই ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করেছে লংকান ব্যাটাররা। তাই তো নেদারল্যান্ডসের দেওয়া ২৬৩ রানের লক্ষ্যটা মামুলিই ছিল তাদের সামনে। তবে ২৬৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতে উইকেট হারায় শ্রীলংকা। দলীয় ১৮ রানে ৮ বলে ৫ রান করে আউট হন কুশল পেরেরা। এরপর উইকেটে আসা অধিনায়ক কুশল মেন্ডিসকে নিয়ে রানের চাকা সচল রাখার চেষ্টা করেন পথুম নিসাঙ্কা।

তবে দলীয় ৫২ রানে ১৭ বলে ১১ রান করে আউট হন অধিনায়ক কুশল মেন্ডিস। এরপর ব্যাট হাতে আসেন সাদিরা সামারাবিক্রমা। তাকে সঙ্গে নিয়ে চাপ সামাল ৫২ রানের জুটি গড়ে চাপ সামাল দেন পথুম নিসাঙ্কা। আর সেখান থেকে আর জয়ের পথ ছাড়া হয়নি লংকানরা।

নিসাঙ্কা ৫২ বলে ৫৪ রান করে ফিরলে উইকেটে আসেন চারিথ আসালাঙ্কা। তার সঙ্গে ৭৭ রানের জুটি গড়েন সামারাবিক্রমা। দলীয় ১৮১ রানের ৬৬ বলে ৪৪ রানে আউট হন চরিথ আসালাঙ্কা। এরপর ধনঞ্জয়া ডি সিলভাকে সঙ্গী করে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন সামারাবিক্রমা। সিলভার সঙ্গে ৭৬ রানের জুটি গড়ে দলের জয়ের ভীত গড়ে দেন সামারাবিক্রমা। ৩৭ বলে ৩০ রান করে সিলভা আউট হলেও দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন সামাবিক্রমা। ১০৭ বলে ৯১ রানে অপরাজিত থাকেন এই ব্যাটার।

বিজ্ঞাপন

ডাচদের হয়ে তিনটি উইকেট নেন অর্জুন দত্ত। আর একটি করে উইকেট নেন ভ্যান মেকেরেন আর কলিন অ্যাকারম্যান।

এর আগে ব্যাট করতে নেমে সায়ব্র্যান্ড এঙ্গেলব্রেখট যখন ব্যাট হাতে উইকেটে আসলেন তখন নেদারল্যান্ডসের স্কোরবোর্ডে ৫ উইকেট হারিয়ে মাত্র ৭১ রান। এরপর লোগান ভ্যান বিক আসলেন দলীয় ৯১ রানের মাথায় ২২তম ওভারে। আর সেখান থেকেই ঘুরে দাঁড়ান ডাচদের। গড়লেন বিশ্বকাপে রেকর্ডও। ৭ম উইকেটে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রানের জুটি গড়লেন এই দুই ডাচ ব্যাটার।

তবে তাতেও নির্ধারিত ৫০ ওভার খেলতে পারেনি ডাচরা। শেষ দিকে দ্রুত উইকেট হারিয়ে ৪৯.৪ ওভারে অল আউট হয় তারা। তবে স্কোরবোর্ডে ২৬২ রানের লড়াইয়ের পুঁজি পায় তারা।

বিজ্ঞাপন

১৯৮৩ সালে ৭ম উইকেটে সৈয়দ কিরমানিকে সঙ্গী করা জিম্বাবুয়ের বিপক্ষে ১২৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছিলেন কপিল দেব। এরপর ৪০ বছর পরে সে সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লেন ডাচরা। ৭ম উইকেটে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ১৩০ রানের জুটি গড়লেন সায়ব্র্যান্ড এবং লোগান। ২২তম ওভার থেকে ৪৬তম ওভার পর্যন্ত স্থায়ী এই জুটির দুই ব্যাটারই তুলে নেন অর্ধশতক। সায়ব্র্যান্ড ৮২ বলে ৭০ রান করে ফিরলে ভাঙে জুটি। শেষ পর্যন্ত লোগান ফেরেন ৭৫ বলে ৫৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন