বিজ্ঞাপন

ফিলিস্তিনে শরণার্থী শিবিরে ইসরাইলের বিমান হামলা

October 22, 2023 | 10:40 am

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। তবে বিমান হামলার কথা স্বীকার করে ইসরাইল জানিয়েছে, জেনিন ব্রিগেডের (ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী) সঙ্গে সম্পর্কিত একটি মসজিদকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে। এই সংগঠনটিকে ‘আন্ডারগ্রাউন্ড সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে দেখে ইসরাইল। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

আলজাজিরার স্থানীয় প্রতিবেদক সারা খাইরাত জানান, গত জুলাইয়ে ওই মসজিদে সুড়ঙ্গের একটি নেটওয়ার্ক খুঁজে পেয়েছিল ইসরাইলি সেনাবাহিনী। এসময় সামরিক সরঞ্জাম, ড্রোন ও গোলাবারুদ জব্দ করার হয়। ওই সময় দুই দিন মসজিদটি অবরুদ্ধ করে রাখা হয়।

এই বিমান হামলায় একজন ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে নিশ্চিত করা হয়েছে। তবে ধ্বংসস্তূপ পরিষ্কার করা হলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

হামলার পর স্থানীয় বাসিন্দাদের ফোন একটি বার্তা পাঠানো হয়। সেখানে পশ্চিম তীরের বৃহত্তম এবং জনপ্রিয় গোষ্ঠীগুলো অন্যতম জেনিন ব্রিগেড’কে কোনো ধরনের সহযোগিতা না করতে সতর্ক করা হয়। এই বার্তা শিশুদেরও জানানোর জন্য বলা হয়।

বিজ্ঞাপন

এদিকে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এবং দেশটির নিরাপত্তা সংস্থা শিন বেট এক যৌথ বিবৃতি জানায়, উত্তর পশ্চিম তীরের জেনিনের একটি মসজিদে ‘সন্ত্রাসীদের ভূগর্ভস্থ পথে ’ বিমান হামলা চালানো হয়েছে। সেখানে হামাস ও ফিলিস্তিনি যোদ্ধারা আশ্রয় নিচ্ছিলেন।

ওই বিবৃতির বরাত দিয়ে দ্য টাইমস অব ইসরাইল’র প্রতেবেদনে বলা হয়, নিরাপত্তা সংস্থাগুলো জানায়, গোষ্ঠীটি একটি হামলার পরিকল্পনা করছে— এমন গোয়েন্দা তথ্য পাওয়ার পর আইডিএফ হামলা চালিয়েছে। তবে এ বিষয়ে আর বিস্তারিত কিছু জানানো হয়নি।

এদিকে গাজায় ইসরাইলের হামলায় ৪ হাজার ৩৮৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে ৭০ শতাংশই নারী ও শিশু। আর হামাসের হামলা এখন পর্যন্ত ১ হাজার ৪০০ ইসরাইলি নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে, গত শনিবার (৭ অক্টোবর) ইসরাইলে অকস্মিক রকেট হামলা শুরু করে হামাস। ফিলিস্তিনিদের উপর গত কয়েক দশক ধরে চালানো পাশবিকতার জবাব দিতে ইসরাইলের উপর এই হামলা চালাচ্ছে বলে জানিয়েছে হামাস। যার জবাবে গাজায় বিমান হামলায় শুরু করে ইসরাইল।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন