বিজ্ঞাপন

সেঞ্চুরি মিসের দিনে ভারতকে আরেকবার জেতালেন কোহলি

October 22, 2023 | 11:07 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

এই ভারতকে থামাবে কে? আর এক ভাবেও বলা যায়, এই কোহলিকে থামাবে কে? বিশ্বকাপের শুরু থেকেই রীতিমতো উড়ছে ভারত, সেই সাথে বিরাট কোহলিও। বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি করে কদিন আগেই দলকে জেতালেন কোহলি। আজও তার ব্যাটে চড়ে বিপদ কাটিয়ে জিতল ভারত। হাড্ডাহাড্ডি লড়াই শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে আজ ৪ উইকেটে জিতেছে ভারত।

বিজ্ঞাপন

আজ অবশ্য সেঞ্চুরি পাননি। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে শেষ দিকে ভারতের জয়ের জন্য যখন ২৬ রান লাগত, কোহলির সেঞ্চুরি পূর্ণ হতেও লাগত ২৬ রান। একাই ২৬ রান নিয়ে সেদিন সেঞ্চুরি পূর্ণ করেছিলেন আবার দলকেও জিতিয়েছিলেন। বেশ কয়েকবার সিঙ্গেল নেওয়ার সুযোগ পেলেও সিঙ্গেল নেননি কোহলি। আজকের ম্যাচেও শেষ দিকে সমীকরণ তেমনই ছিল।

কোহলি সিঙ্গেল না নিয়ে সেঞ্চুরির দিকে এগুচ্ছিলেন। ভারতের জয়ের জন্য যখন লাগত ৫ রান, কোহলির সেঞ্চুরির জন্যও লাগত ৫ রান। তারপর ছক্কা হাঁকাতে গিয়ে আউট হয়েছেন ভারতীয় তারকা। তার দুর্দান্ত ইনিংসটি ৯৫ রানে থেমে গেলেও পরে রবীন্দ্র জাদেজা ঠান্ডা মাথায় ভারতকে ৪ উইকেটের জয় এনে দিয়ে মাঠ ছেড়েছেন।

এই নিয়ে বিশ্বকাপে পাঁচ ম্যাচ খেলে সব কটিতেই জিতল ভারত। নিউজিল্যান্ডও তাদের প্রথম চার ম্যাচ জিতেছিল। আজ ভারতের বিপক্ষে বিশ্বকাপের প্রথম হার দেখল কিউইরা। আগে ব্যাটিং করে ২৭৩ রান তুলেছিল নিউজিল্যান্ড। ডারয়েল মিচেল দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন। ভারতের হয়ে দুর্দান্ত বোলিংয়ে পাঁচ উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি। নিউজিল্যান্ডের ইনিংসটা শেষ পর্যন্ত তিনশর আগেই আটকে গেল তাতে বড় অবদান শামির।

বিজ্ঞাপন

পরে দুই ওপেনারের দারুণ সূচনার পর কোহলির দুর্দান্ত এই ইনিংসে ৪৮ ওভারে ৪ উইকেটের জয় নিশ্চিত করেছে ভারত। এই জয়ে পয়েন্ট টেবিলে সবার উপরে ভারত। সেমিফাইনালের রাস্তায় আরেকটু এগিয়ে গেল ভারতীয়রা।

রোববার (২২ অক্টোবর) ধর্মশালায় ভারতের ব্যাটিং ইনিংসের সূচনাটা হয়েছে দারুণ। দুর্দান্ত ফর্মে থাকা ওপেনার রোহিত শর্মা আজও শুরুতে ঝড় তুলতে চেয়েছেন। অপর ওপেনার শুভমান গিলও ছিলেন সাবলীল। ১১ ওভারে ওপেনিং জুটিতে ৭১ রান তোলেন দুজন।

রোহিত-শুভমান ফেরেন মাত্র ৫ রানের ব্যবধানে। ৪টি করে চার, ছয়ে ৪৮ রান করা রোহিত ফিরেছেন লোকি ফার্গুসনের বলে সরাসরি বোল্ড হয়ে। খানিক বাদে ২৬ রান করা গিলকেও ফেরান ফার্গুসন।

বিজ্ঞাপন

কিউইরা এরপর অনেকটা নিয়মিতই উইকেট তুলে নিয়েছে। ১৯১ রানে পঞ্চম উইকেট হারিয়ে ফেলে ভারত।  বেশ চাপেই পড়ে গিয়েছিল ভারত। তবে তখনো ক্রিজে ছিলেন বিরাট কোহলি। আর ছিলেন বলেই ম্যাচটা জিততে বেগ পেতে হয়নি ভারতকে। রবীন্দ্র জাদেজাকে নিয়ে ষষ্ঠ উইকেট জুটিতে তুলেছেন ৭৮ রান। তাতেই বিপদ কাটিয়ে উঠেছে ভারত।

শেষ দিকে নিজের সেঞ্চুরির চেষ্টায় সিঙ্গেল নিচ্ছিলেন না কোহলি। তবে সেঞ্চুরিটা আর পাননি। ১০৪ বল খেলে তার ৯৫ রানের ইনিংসটিতে চারের মার ৮টি, ছক্কা ২টি। নিউজিল্যান্ডের পক্ষে দুটি উইকেট নিয়েছেন লোকি ফার্গুসন।

এর আগে ভারতের হয়ে মোহাম্মদ শামি দুর্দান্ত বোলিং করেছেন। এবারের বিশ্বকাপে এই প্রথম সেরা একাদশে সুযোগ পাওয়া শামি ১০ ওভারে ৫৪ রান খরচায় নিয়েছেন পাঁচটি উইকেট। ১৯ রানে দুই ওপেনরকে হারানো নিউজিল্যান্ডের হয়ে দ্বিতীয় উইকেটে ১৫৯ রান তোলেন ডারয়েল মিচেল ও রাচিন রাবীন্দ্র।

মোহাম্মদ শামি এই জুটি ভেঙেছেন এবং পরে কিউইদের অন্য কোনো ব্যাটারকে দাঁড়াতেও দেননি। রবীন্দ্র ৮৭ বল খেলে ৭৫ রান করে ফিরেছেন। মিচেল ১২৭ বলে ১৩০ রান করে ফিরেছেন সেই শামির বলেই। ৫০ ওভারে ২৭৩ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন