বিজ্ঞাপন

বাংলাদেশের বোলিং নিয়ে সতর্ক মার্করাম

October 23, 2023 | 7:20 pm

স্পোর্টস ডেস্ক

মঞ্চটা যখন বিশ্বকাপ এবং প্রতিপক্ষ যখন বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকার পা হড়কানোর ইতিহাস সবারই জানা। ২০০৭ ও ২০১৯ বিশ্বকাপে দুইবার সাকিবদের কাছে অপ্রত্যাশিত পরাজয়ের স্বাদ পেতে হয়েছিল প্রোটিয়াদের। আগামীকাল মুম্বাইতে আবারও দেখা হচ্ছে দুই দলের। ম্যাচের আগে ফর্মের তুঙ্গে থাকা দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত অধিনায়ক এইডেন মার্করাম বলছেন, শুধু স্পিন নয়, বাংলাদেশের পুরো বোলিং আক্রমণকে নিয়েই ভাবছেন তারা।

বিজ্ঞাপন

প্রথম দুই ম্যাচে বড় ব্যবধানে জয়ের পর নেদারল্যান্ডসের কাছে অঘটনের শিকার হয়েছে দক্ষিণ আফ্রিকা। পরের ম্যাচেই অবশ্য দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছেন মার্করামরা। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ২২৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সেমির পথে অনেকটাই এগিয়ে আছে তারা।

বাংলাদেশের স্পিনারদের কাছে আগেও নাস্তানাবুদ হয়েছেন প্রোটিয়া ব্যাটাররা। এবার কি তাই সাকিব-মিরাজদের নিয়ে বাড়তি সতর্কতা থাকবে দক্ষিণ আফ্রিকা? মার্করাম বলছেন, চার ম্যাচের তিনটিতেই হারা বাংলাদেশের পুরো বোলিং আক্রমণ নিয়েই সতর্ক থাকবে তার দল।

তিনি বলেন, ‘বাংলাদেশের মতো দলের বিপক্ষে যদি একদিন আপনার বাজে দিন আসে, তাহলে অনেক বেশি চাপে পড়বেন। আমার মনে হয় অতীতে এমনটাই হয়েছে। এখন তাদের বোলিং আক্রমণ অনেক শক্তিশালী। আপনি বলতে পারবেন না যে তারা শুধু ভালো স্পিনার খেলাবে, গত কয়েক বছর তাদের পেসারও দারুণ করেছে।’

বিজ্ঞাপন

ক্রিকেটে ইংল্যান্ডকে হারানোর দিনে বিশ্ব রাগবি চ্যাম্পিয়নশিপের সেমিতেও ইংলিশদের হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। রাগবিতে এমন জয় বাংলাদেশের বিপক্ষে ম্যাচেও বাড়তি অনুপ্রেরণা যোগাবে দলকে বলে মনে করেন মার্করাম। এ ব্যাপারে তিনি বলেন, ‘সবার মতো আমরাও রাগবির খবর রাখি। এই দলটাকে নিয়ে অনেক আলোচনা হচ্ছে, তারা দারুণ কিছু করবে বলে আমার বিশ্বাস। এটা আমাদেরও অনুপ্রেরণা দিচ্ছে। অবশ্যই তাদের ফাইনালে ওঠা আমাদের আগামীকালের ম্যাচে অনেক অনুপ্রেরণা যোগাবে।’

ইংল্যান্ডের বিপক্ষে শেষ দশ ওভারে ঝড় তোলা হেনরিক ক্লাসেন সেদিন তীব্র গরমে নাকাল ছিলেন, ফিল্ডিংয়েও তাকে দেখা যায়নি। তবে বাংলাদেশের ম্যাচে তাকে পাওয়া নিয়ে কোন শঙ্কা নেই বলেই জানালেন মার্করম, ‘সে অনেক শক্ত মানসিকতার একজন মানুষ। সে সবসময়ই দেশের জন্য কিছু করতে চায়। কালকেও ভালো কিছু করার জন্য মুখিয়ে থাকবে সে।’

যে বাংলাদেশের বোলিং নিয়ে বাড়তি সতর্ক মার্করাম, সেই সাকিব-মিরাজরা কি পারবেন আরেকবার বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে চমকে দিতে?

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন