বিজ্ঞাপন

স্বাধীন বাংলা বেতারের শব্দসৈনিক সুজিত রায়ের জীবনাবসান

October 23, 2023 | 8:41 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: স্বাধীন বাংলা বেতারের শব্দসৈনিক ও সংগীতশিল্পী সুজিত রায় মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭১ বছর। সোমবার (২৩ অক্টোবর) ভোরে নগরীর একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান।

বিজ্ঞাপন

এর আগে, রোববার (২২ অক্টোবর) রাতে সুজিত রায় অসুস্থ বোধ করায় তাকে প্রথমে চট্টগ্রাম মেডিকেল কলেজের জরুরি বিভাগে নিয়ে গেলে ১৪ নম্বর ওয়ার্ডে স্থানান্তরিত করা হয়। পরে অবস্থার অবনতি হলে সঙ্গে সঙ্গে কর্তব্যরত চিকিৎসক আইসিইউতে নেওয়ার কথা বলেন। এরপর বেসরকারি হাসপাতাল মেডিকেল সেন্টারে জরুরি বিভাগে নিয়ে গেলেও তার অবস্থার অবনতি ঘটে এবং সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

উদীচী চট্টগ্রামের সংগঠক শিমুল সেন সারাবাংলাকে বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় তিনি স্বাধীন বাংলা বেতারে প্রবাল চৌধুরী ও আব্দুল জব্বারের সঙ্গে কণ্ঠ দিয়েছেন। সারাজীবন তিনি সংগীতের সাধনা করে গেছেন। স্বাধীনতার পর তিনি দিবসগুলোতে মুক্তিযুদ্ধের সময় তার কণ্ঠে গাওয়া গান গাইতেন বিভিন্ন অনুষ্ঠানে।’

‘মৃত্যুর কিছুদিন আগেও তার কণ্ঠে গাওয়া নতুন একটি গান প্রকাশ পেয়েছে। তিনি চট্রগ্রাম সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম পথিকৃৎ। একজন ভালো সংগঠক ছিলেন তিনি। তার মৃত্যুতে চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।’

বিজ্ঞাপন

এদিন সকাল ১১টায় রাষ্ট্রীয় গার্ড অব অনার শেষে বলুয়ার দীঘি মহাশ্মশানে তার শেষকৃত্য অনুষ্ঠান শেষ হয়।

সুজিত রায়ের জন্ম ১৯৫২ সালের ১ জানুয়ারি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের শুরুতে জীবনের ঝুঁকি নিয়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে শিল্পী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকাসহ মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন