বিজ্ঞাপন

ডি কক-ক্লাসেন ঝড়ে বাংলাদেশকে ৩৮৩ রানের লক্ষ্য দিল প্রোটিয়ারা

October 24, 2023 | 6:21 pm

স্পোর্টস ডেস্ক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস হেরে ফিল্ডিং করতে নামে বাংলাদেশ। শুরুতে দুর্দান্ত বোলিং করে পাওয়ার প্লে’তে মাত্র ৪৪ রানেই দুই উইকেট তুলে নেয় টাইগার বোলাররা। তবে তৃতীয় উইকেটে ঘুরে দাঁড়ায় প্রোটিয়ারা। গড়ে ১৩১ রানের জুটি। আর তাতেই পাহাড়সম রানের লক্ষ্যে ভীত গড়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত ডি ককের ১৭৪ রানের বিধ্বংসী ইনিংসের সঙ্গে ক্লাসেনের ৯০ রানের ঝড়ে প্রোটিয়াদের পুঁজি দাঁড়ায় ৩৮২ রানের। শেষ ১০ ওভারে দক্ষিণ আফ্রিকা তোলে ১৪৪ রান।

বিজ্ঞাপন

মুম্বাইয়ের ব‍্যাটিং স্বর্গে দ্বিতীয় ওভারেই মিলতে পারত উইকেট। কিন্তু মেহেদী হাসান মিরাজের বলে ক‍্যাচ নিতে পারেননি তানজিদ হাসান। প্রথম ওভারটি করেন মুস্তাফিজুর রহমান। কুইন্টন ডি ককের চারে দক্ষিণ আফ্রিকা করে ৬ রান। পরের ওভারে মিরাজকে আক্রমণে আনেন অধিনায়ক সাকিব আল হাসান। সুযোগ তৈরিও করেছিলেন অফ স্পিনার কিন্তু ফিল্ডারের ব‍্যর্থতায় হাতছাড়া হয়ে গেল।

মিরাজের প্রথম চারটি বল ডট খেলেন হেন্ড্রিকস। পঞ্চম বলে সজোরে কাট করেন ডানহাতি এই ব‍্যাটার। ঠিক মতো পারেননি, ক‍্যাচ যায় স্লিপে। দ্রুত আসা বলে প্রতিক্রিয়া দেখাতে দেরি করে ফেলেন তানজিদ, আঙুল ছুঁয়ে সীমানার দিকে চলে যায় বল।

তবে ৭ম ওভারে এসে আর সুযোগ পাননি হেন্ড্রিকস। শরিফুল ইসলামের ওবল সিমে করা বলটি একটু ফুললেংথ থেকে ভেতরের দিকে ঢুকছিল, পুরোপুরি মিস করে গেছেন রিজা হেন্ডরিকস। ০ রানেই জীবন পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকান ওপেনার। কিন্তু জীবন কাজে লাগাতে পারেননি। ১৯ বলে ১২ রান করে ফিরে গেছেন তিনি।

বিজ্ঞাপন

৩৩ রানে প্রথম উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। পরের ওভারে বল হাতে আসেন মেহেদি হাসান মিরাজ। আর এসেই প্রোটিয়াদের টপ অর্ডারে হানলেন আঘাত। ৮ম ওভারের ৫ম বল অফ স্টাম্পের দিকে সরে গিয়ে লেগ সাইডে ঘুরিয়ে খেলতে চেয়েছিলেন ভ্যান ডার ডুসেন। তবে যেভাবে ভেবেছিলেন, মিরাজের বল ততটা ওঠেনি। এ ভুলের চড়া মাশুল দিতে হলো তাকে। আম্পায়ার জোয়েল উইলসন সময় নিয়ে এলবিডব্লু দিয়েছেন, যে সিদ্ধান্ত রিভিউ করেননি ভ্যান ডার ডুসেন।

তৃতীয় উইকেটে একশ রানের জুটি গড়েছেন এ দুই ব্যাটার। ১০৮ বলে আসে এ জুটির সেঞ্চুরি। দুইজনের দুর্দান্ত ব্যাটিংয়ে জুটি ভাঙতেই পারছিল না টাইগার বোলাররা। অবশেষে জুটি ভাঙার দায়িত্ব নিজের কাঁধেই তুলে নিলেন অধিনায়ক সাকিব আল হাসান।

ইনিংসের ৩১তম ওভারে বল হাতে এসে এইডেন মার্করামকে লিটন দাসের ক্যাচে পরিণত করেন সাকিব। আর তাতেই ভাঙে ১৩৭ বলে ১৩১ রানের জুটি। দক্ষিণ আফ্রিকা ১৬৭ রানে হারাল নিজেদের তৃতীয় উইকেট।

বিজ্ঞাপন

৩১তম ওভারের চতুর্থ বলে সাকিবকে উড়িয়ে মারতে গিয়েছিলেন মার্করাম। কিন্তু শট খেলার পরই যা বোঝার বুঝে যান মার্করাম। লং অফে থাকা লিটন দাসকে পার করাতে পারেননি।  মার্করাম ৬৯ বলে ৬০।

তবে তখনও বাকি কুইন্টন ডি কক ঝড়। শতক তুলে নেওয়ার পর আরও বেশি বিধ্বংসী হয়ে পড়েন তিনি। শেষ পর্যন্ত ১৪০ বলে ১৫টি চার আর ৭টি ছয়ে ১৭৪ রানে থামেন তিনি। হাসান মাহমুদ তার উইকেট নেন। এরপর হেনরিখ ক্লাসেন ৪৯ বলে ২টি চার ৮টি ছয়ে ৯০ রান করে ফেরেন। তবে তার আগে দলের সংগ্রহ নিয়ে যান পাহাড়সম উচ্চতায়। হাসান মাহমুদ নেন ক্লাসেনের উইকেটটি।

শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৮২ রান তোলেন দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের হয়ে দুটি উইকেট নেন হাসান মাহমুদ আর একটি করে উইকেট নেন মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলাম এবং সাকিব আল হাসান।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন