বিজ্ঞাপন

বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরিতে ডি ককের যত রেকর্ড

October 24, 2023 | 7:57 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের আগেই ঘোষণা দিয়েছিলেন, এই টুর্নামেন্টের পরেই ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি। দক্ষিণ আফ্রিকান ওপেনার কুইন্টন ডি কক নিজের শেষ বিশ্বকাপকে শুরু থেকেই করেছেন রঙ্গিন। আজ মুম্বাইতে তার দুর্দান্ত এক সেঞ্চুরিতে বাংলাদেশকে ৩৮৩ রানের পাহাড়সম টার্গেট দিয়েছে প্রোটিয়ার। সেঞ্চুরির পথে আজ ডি কক গড়েছেন বেশ কিছু রেকর্ডও।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপে নিজের প্রথম দুই ম্যাচেই ডি কক পেয়েছিলেন সেঞ্চুরির দেখা। শ্রীলংকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি সেঞ্চুরিই ছিল দ্রুতগতির। লংকানদের বিপক্ষে ৮৪ বলে করেছিলেন ১০০, অজিদের বিপক্ষে ১০৬ বলে ১০৯ রানের ইনিংস খেলেন এই কিপার ব্যাটসম্যান। আজ বাংলাদেশ দেখেছে ডি ককের আরও বিধ্বংসী রূপ। ১৪০ বলে ডি কক করেছেন ১৭৪ রান। এই ইনিংস খেলার পথে ডি কক মেরেছেন ১৫ টি চার, ছক্কা হাকিয়েছেন ৭ টি।

এক বিশ্বকাপে সবচেয়ে বেশি শতক হাঁকানো ব্যাটসম্যানদের মাঝে তৃতীয় স্থানে উঠে এলেন ডি কক। ২০১৯ বিশ্বকাপে পাঁচটি সেঞ্চুরি হাকিয়ে সবার ওপরে আছেন রোহিত শর্মা। ২০১৫ বিশ্বকাপে ৪ টি সেঞ্চুরি করে দ্বিতীয় কুমার সাঙ্গাকারা। সৌরভ গাঙ্গুলি ও ম্যাথিউ হেইডেনের সাথে তিনটি সেঞ্চুরি করে যৌথভাবে তৃতীয় ডি কক। যেভাবে তিনি ছুটছেন, রোহিতের রেকর্ডেও ভাগ বসাতে পারেন তিনি।

কিপার ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ১৫০ এর বেশি করা ক্রিকেটার এখন ডি কক। তার রয়েছেন তিনটি ১৫০ রানের বেশি ইনিংস। তিনি পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট ও ইংল্যান্ডে জস বাটলারকে। দুইজনেরই ১৫০ রানের বেশি ইনিংস আছে দুটি করে।

বিজ্ঞাপন

ডি ককের ১৭৪ রানের ইনিংস বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। তার উপরে আছেন গ্যারি কারস্টেন, ১৯৯৬ সালে আরব আমিরাতের বিপক্ষে করেছিএন ১৮৮ রান। ডি কক পেছনে ফেলেছেন এবি ডি ভিলিয়ারস, অ্যান্ড্রু হাডসন ও হাসিম আমলাকে।

উইকেটকিপারদের মাঝে ওয়ানডেতে ব্যক্তিগত রানের দিক দিয়েও দ্বিতীয় স্থানে উঠে এসেছে ডি কক। তার উপরে আছেন ভারতের মহেন্দ্র সিং ধোনি, ২০০৫ সালে শ্রীলংকার বিপক্ষে ১৮৩ রানের সেই মহাকাব্যিক ইনিংস খেলেছিলেন ধোনি। ডি কক পেছনে ফেলেছেন লিটন দাস, জসকারান মালহোত্রাকে।

আজকের ইনিংসে ডি কক হাঁকিয়েছেন সাতটি ছক্কা। বিশ্বকাপে এক ইনিংসে এটি তৃতীয় সর্বোচ্চ। ৯ ছক্কায় সবার ওপরে আছেন ডেভিড মিলার, ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৯টি ছয় মেরেছিলেন তিনি। ৮ টি করে ছয় মেরে দ্বিতীয় স্থানে আছেন এবি ডি ভিলিয়ারস ও হেনরিক ক্লাসেন। ক্লাসেন আগের ম্যাচেই ইংল্যান্ডের বিপক্ষে ৮টি ছক্কা মেরেছিলেন। ডি ককের সাথে যৌথভাবে তৃতীয় স্থানে আছেন হারসেল গিবস।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন