বিজ্ঞাপন

জাতিসংঘের মহাসচিবের পদত্যাগ দাবি করেছে ইসরাইল

October 25, 2023 | 12:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

‘সন্ত্রাসী ও খুনিদের প্রতি সহানুভূতি’ দেখানোর অভিযোগ এনে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের পদত্যাগের দাবি জানিয়েছে ইসরাইল। মঙ্গলবার (২৪ অক্টোবর) জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত গিলাদ এরদান নিরাপত্তা পরিষদে বক্তব্যে গুতেরেসের পদত্যাগ দাবি করেন।

বিজ্ঞাপন

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের হামাস ইসরাইলে আকস্মিক হামলা চালায়। এতে অন্তত ১৪০০ ইসরাইলি নিহত হয়েছে। হামাসের হাতে জিম্মি হয়েছে আরও অন্তত ২১৮ জন ইসরাইলি। হামাসের হামলার প্রতিক্রিয়ায় গাজা উপত্যকায় লাগাতার বিমান ও বোমা হামলা চালিয়ে আসছে ইসরাইল। এছাড়া গাজা উপত্যকায় গ্যাস, পানি, বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। ছিটমহলটিতে বাইরে থেকে সবধরনের ত্রাণ সহযোগিতার রাস্তায়ও বন্ধ করে দেয় ইসরাইল। এতে গাজায় চরম মানবিক সংকট সৃষ্টি হয়েছে।

গাজা উপত্যকায় এমন মানবিক সংকট নিরসনে জাতিসংঘের মহাসচিব গুতেরেস অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, হামাস একদিনে ইসরাইলে হামলা চালায়নি। দীর্ঘ ৫৬ বছর তারা শ্বাসরুদ্ধকর দখলদারিত্বের শিকার হয়েছে। তারা দেখেছে, তাদের ভূমি দখল হয়েছে এবং সহিংসতায় জর্জরিত। তাদের অর্থনীতি থেমে গেছে। তাদের বাস্তুচ্যুত করা হয়েছে এবং তাদের ঘরবাড়ি ভেঙ্গে ফেলা হয়েছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে গুতেরেস বলেন, এই মুহূর্তে যুদ্ধ বন্ধ হওয়া উচিত। গাজা উপত্যকায় আমরা যা দেখছি, তা থেকে পরিষ্কার যে, সেখানে আন্তর্জাতিক আইন মানা হচ্ছে না।

বিজ্ঞাপন

জাতিসংঘের মহাসচিবের এমন মন্তব্যের কড়া প্রতিক্রিয়া জানায় ইসরাইল। জাতিসংঘে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূত গিলাদ এরদান এক্সে (সাবেক টুইটারে) বলেন, জাতিসংঘের মহাসচিব, যিনি শিশু, নারী ও বয়স্কদের গণহত্যার জন্য সহানুভূতি দেখান, তিনি জাতিসংঘের নেতৃত্ব দেওয়ার জন্য উপযুক্ত নন। আমি তাকে অবিলম্বে পদত্যাগ করার আহ্বান জানাই। যারা ইসরাইলের নাগরিক এবং ইহুদি জনগণের বিরুদ্ধে সংঘটিত সবচেয়ে ভয়ঙ্কর নৃশংসতার জন্য দায়ীদের প্রতি সহানুভূতি দেখায় তাদের সঙ্গে কথা বলার কোনো যুক্তি নেই।

এদিকে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আপাতত গুতেরেসের সঙ্গে ইসরাইল কোনো বৈঠক করবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন