বিজ্ঞাপন

মোংলা বন্দরে রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের মেশিনারিজ খালাস শুরু

October 28, 2023 | 6:12 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বাগেরহাট: মোংলা বন্দরে ২টি জাহাজ থেকে রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি ও ইলেকট্রিক্যাল পণ্য খালাসের কাজ শুরু হয়েছে। শনিবার (২৮ অক্টোবর) বেলা দুইটার দিকে বন্দরের ৭ ও ৮ নম্বর জেটি থেকে খালাস প্রক্রিয়া শুরু হয়।

বিজ্ঞাপন

এর আগে, রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি ও ইলেকট্রিক্যাল পণ্য নিয়ে মোংলা বন্দরে ৮ নম্বর জেটিতে এম ভি মিলেনা বেলা সাড়ে ১১টায় ও ৭ নম্বর জেটিতে দুপুর ১টায় নোঙ্গর করে এম ভি আনকা স্কাই। খালাস করা এ পণ্য সড়কপথে নেওয়া হবে রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের ডিপোতে।

বিদেশি এই জাহাজ দু’টির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইনসের খুলনার ম্যানেজার (অপারেশন) সাধন কুমার চক্রবর্তী এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ৯৩১ প্যাকেজের ১৫১৯ মেট্রিক টন ওজনের মেশিনারি ও ইলেকট্রিক্যাল পণ্য নিয়ে গত ৮ অক্টোবর রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে রাশিয়ান পতাকাবাহী জাহাজ এম ভি মিলেনা। জাহাজটি শনিবার বেলা সাড়ে ১১টায় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়ে।

অপরদিকে ৪৪১ প্যাকেজের ১৪৫৩ মেট্রিক টন মেশিনারি ও ইলেকট্রিক্যাল মালামাল নিয়ে গত ৩ অক্টোবর রাশিয়ার একই বন্দর (নভোরোসিয়েস্ক) থেকে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে ভানুয়াতের পতাকাবাহী জাহাজ এম ভি আনকা স্কাই। আনকা স্কাই আজ শনিবার দুপুর ১টায় মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়ে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘জাহাজ থেকে খালাস করে গুরুত্বপূর্ণ ও মূল্যবান এ মেশিনারি এবং ইলেকট্রিক্যাল পণ্য বন্দর জেটিতে নামিয়ে রাখা হচ্ছে। পরে এ পণ্য সড়কপথে নেওয়া হবে রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের ডিপোতে।’

এর আগে, গত ৩ অক্টোবর এম ভি ইয়ামাল অরলান আর তারও আগে গত ১৬ সেপ্টেম্বর এম ভি স্যাপোডিলা রাশিয়া থেকে রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে মোংলা বন্দরে আসে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন