বিজ্ঞাপন

ডাচদের ২২৯ রানে আটকে দিল বাংলাদেশ

October 28, 2023 | 6:21 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপে টানা চার ম্যাচ হেরে খাদের কিনারায় থেকেই ইডেন গার্ডেনসে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। লক্ষ্যটা ছিল ডাচদের অল্প রানের মাঝেই গুটিয়ে ফেলে ব্যাটারদের কাজটা সহজ করে দেওয়া। তবে শুরুর ধাক্কা কাটিয়ে বেশ ভালোভাবেই ঘুরে দাঁড়িয়েছে নেদারল্যান্ডস। অধিনায়ক স্কট এডওয়ার্ডসের ব্যাটিং নৈপুণ্যে লড়াই করার স্কোর দাড় করিয়েছে ডাচরা। বাংলাদেশকে জয়ের জন্য করতে হবে ২৩০ রান।

বিজ্ঞাপন

বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন নেদারল্যান্ডসের অধিনায়ক স্কট এডওয়ার্ডস। ব্যাট করতে নেমে শুরু থেকেই বাংলাদেশের বোলারদের তোপের মুখে পড়ে ডাচরা। তবে ডাচ অধিনায়কের লড়াকু ইনিংসে ভর করে লড়াইয়ের জন্য ২২৯ রানের পুঁজি দাঁড় করায় তারা। নেদারল্যান্ডসের হয়ে স্কট এডওয়ার্ডস ৬৮ আর ওয়েসলি বারেসি করেন ৪১ রান। আর টাইগারদের হয়ে দুটি করে উইকেট নেন শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ এবং শেখ মাহেদি হাসান। এতেই নেদারল্যান্ডস নির্ধারিত ৫০ ওভারে ২২৯ রানে অল আউট হয়।

টসে জিতে ইডেনে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ডাচ অধিনায়ক। দলের ওপেনাররা যদিও এটাকে কাজে লাগাতে পারেনি। মাত্র ৩ রানেই ওপেনার বিক্রমাজিতকে হারায় তারা। প্রথম ব্রেকথ্রু এনে দেন তাসকিন। পরের ওভারেই আঘাত হানেন শরিফুল, ফেরান ম্যাক্স ওদুদকে। এরপর ৬৩ রানের মাথায় বারেসিকে ফেরান মুস্তাফিজ। ৪১ রান করে সাকিবের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ঠিক তার পরের ওভারেই ফেরেন অন্য প্রান্তে থাকা অ্যাকারম্যান, তার রান ছিল ১৫ রান।

৬৩ রানে চার উইকেট হারিয়ে ধুঁকছিল ডাচরা। এরপর দলের হাল ধরেন আগের ম্যাচগুলোতে দারুণ ব্যাটিং করা অধিনায়ক এডওয়ার্ডস ও ডি লিড। দুই জন যোগ করেন ৪৪ রান। বোলিংয়ে ফিরে ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই ডি লিডকে ফেরান তাসকিন, ১৭ রান করে ফেরেন ডি লিড।

বিজ্ঞাপন

ডি লিড ফিরলেও ক্রিজে টিকে ছিলে এডওয়ার্ডস। সাইব্র্যান্ডকে গিয়ে গড়ে তোলেন আরেকটি দারুণ জুটি। এর মাঝে নিজের হাফ সেঞ্চুরিও তুলে নেন ডাচ অধিনায়ক। এই জুটি দলকে ভালো একটি সংগ্রহ এনে দিবে বলেই মনে হচ্ছিল।

৪৫ তম ওভারে এডওয়ার্ডকে ফিরিয়ে বাংলাদেশকে ম্যাচে ফেরান মুস্তাফিজ। ৮৯ বলে ৬৮ রানের দারুণ এক লড়াকু ইনিংস শেষে প্যাভিলিয়নে ফেরেন তিনি। পরের ওভারেই মেহেদির বলে আউট হয়ে ফেরেন তার সঙ্গী সাইব্র্যান্ডও। আউট হওয়ার সময় সাইব্র্যন্ডের রান ছিল ৬১ বলে ৩৫। ভ্যান বিকের শেষ ওভারের ১৬ বলে ২৩ রানের ঝড়ো ক্যামিওর কল্যাণে ২২৯ রানে শেষ হয় নেদারল্যান্ডসের ইনিংস।

বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট পেয়েছেন মুস্তাফিজ, মেহেদী, শরিফুল ও তাসকিন। সাকিব তুলে নিয়েছেন একটি উইকেট।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ

সারাবাংলা/এফএম/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন