বিজ্ঞাপন

তামিমের অনুপস্থিতি দলে প্রভাব ফেলতে পারে, মনে করছেন সাকিবও

October 29, 2023 | 11:51 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বকাপে এখন পর্যন্ত বাংলাদেশের পারফরম্যান্স রীতিমতো লজ্জাজনক! সেমিফাইনালের স্বপ্ন দেখিয়ে বিশ্বকাপ খেলতে যাওয়া বাংলাদেশ প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জিতলেও পরের চার ম্যাচে রীতিমতো উড়ে গেছে। কাল ব্যর্থতার ষোলকলা পূর্ণ হলো নেদারল্যান্ডসের মতো যোজন যোজন পিছিয়ে থাকা দলের বড় ব্যবধানে হেরে। অথচ গত কয়েক বছর ধরেই ওয়ানডেতে দুর্দান্ত খেলছিল বাংলাদেশ।

বিজ্ঞাপন

আইসিসি সুপার লিগের তিন নম্বরে থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছে বাংলাদেশ। দলের পেস বোলিং ডিপার্টমেন্ট ও ব্যাটিং যেমন হচ্ছিল তাতে বিশ্বকাপের সেমিফাইনালের স্বপ্ন দেখছিলেন অনেকেই। সেই দলটার রীতিমতো ভরাডুবি চলছে। তামিম ইকবালের অনুপস্থিতি কি এতে বড় ভূমিকা রাখল? এমন প্রশ্নে সাকিব আল হাসান বলেছেন, আমি দ্বিমত পোষণ করছি না।

প্রায় আড়াই বছর ধরে বাংলাদেশ ওয়ানডে দলকে নেতৃত্ব দিচ্ছিলেন তামিম। তার নেতৃত্বে দুর্দান্ত খেলছিল দল। বিভিন্ন কারণে তামিম অধিনায়কত্ব ছেড়েছেন পরে তাকে বিশ্বকাপ স্কোয়াডেও জায়গা দেওয়া হয়নি। এতে সাকিব আল হাসানের বড় ভূমিকা আছে মনে করেন অনেকে।

হঠাৎ করে তামিমকে ছেঁটে ফেলার বিষয়টিই কি দলের ওপর বাজেভাবে প্রভাব ফেলল? এমন প্রশ্নে সাকিব বলেছেন, ‘ফেলতেই পারে, অস্বাভাবিক কিছু না। ব্যক্তি বিশেষের মনের ভেতর কী আছে, এটা বলা মুশকিল। আপনি যেটা বলছেন সেটায় আমি অসম্মতি জানাচ্ছি না। ফেলতেই পারে।’

বিজ্ঞাপন

দল কিভাবে এই পরিস্থিতি কাটিয়ে উঠতে পারে, এমন প্রশ্নে সাকিব বলেছেন, ‘এটা তো বলা মুশকিল। আপনি ভুল মানুষকে হয়তো প্রশ্ন করেছেন। আমার জায়গা থেকে যদি আমি বলি, অনেক কিছু পরিবর্তন করলে হয়তো বদলাবে। কিন্তু এখন আসলে এগুলো বলার সময় নয়। এটা অবশ্যই হতাশার। আমাদের মানুষেরা যেভাবে ক্রিকেট পছন্দ করে, সবাই যেভাবে ক্রিকেটে মনোযোগ দেয়, আমাদের এর থেকে ভালো করা উচিত ছিল।’

নেদারল্যান্ডস ম্যাচের আগে দেশে এসে অনুশীলন করে গেছেন সাকিব। বিষয়টি নিয়ে অনেকেই সমালোচনা করেছেন। মিরপুরে অনুশীলন শেষে ফেরার সময় সাকিবকে দুয়ো দিয়েছেন কিছু সমর্থক। কাল নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে ৫ রান করে সাকিব বাজে শটে আউট হলে সেখানেও তাকে দুয়ো দিয়েছেন সমর্থকরা।

এই প্রসঙ্গে প্রশ্নে সাকিব বলেছেন, ‘আমরা আসলে এটার প্রাপ্য। আমরা যেভাবে খেলেছি সেটা নিশ্চয় হতাশার। সবাই প্রত্যাশা করে ভালো খেলা দেখার। যখন আপনি পারবেন না তখন এটা মেনে নিতেই হবে।’

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন