বিজ্ঞাপন

হরতালের সমর্থনে আইনজীবীদের মিছিল

October 29, 2023 | 2:17 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি-জামায়াতের ডাকা হরতালের সমর্থনে বিক্ষোভ-মিছিল করেছে সরকারবিরোধী বিভিন্ন দলের আইনজীবীরা।

বিজ্ঞাপন

রোববার (২৯ অক্টোবর) দুপুরে সুপ্রিম কোর্ট মাজার গেট, কদম ফোয়ারা এবং মৎস্য ভবন এলাকায় বিক্ষোভ-মিছিল করেছে সরকারবিরোধী আইনজীবীরা।

এতে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট, ল’ইয়ার্স কাউন্সিলের নেতাকর্মী ছাড়াও সরকারবিরোধী বিভিন্ন দলের আইনজীবীরা অংশ নেন। এ সময় তারা হরতালের সমর্থনে বিভিন্ন স্লোগান দেন।

বিক্ষোভ-মিছিলের আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে সমাবেশ করেন তারা। এতে বক্তৃতা করেন জ্যেষ্ঠ আইনজীবী দেন রুহুল কুদ্দুস কাজল, আইনজীবী আব্দুল জাব্বার ভুঁইয়া, শাহ আহমেদ বাদল, আবেদ রাজা, মাহবুবুর রহমান খান, ইউসুফ আলী, মো. শহীদুজ্জামান, গাজী তৌহিদুল ইসলামসহ অনেকে।

বিজ্ঞাপন

সমাবেশে জাতীয়তাবাদী আইনজীবী ফেরামের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কুদ্দুস কাজল বলেন, ‘বিএনপির সমাবেশের মাঝখানে হামলা চালিয়ে নস্যাৎ করার চেষ্টা করেছে। এই প্রক্রিয়ার মধ্যে আমরা আমাদের কর্মসূচি শান্তিপূর্ণ চালিয়ে যেতে গেলে হামলা করে নেতাদেরকে বেধড়ক পিটিয়েছে। আগে পরে শত শত নেতাকর্মীকে গ্রেফতার করেছে। ২০১৪ ও ২০১৮ সালের মতো জনগণকে ভোটের অধিকার থেকে বঞ্চিত করতে এসব ষড়যন্ত্র করছে সরকার। এখন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সিনিয়র নেতাদেরকে গ্রেফতার করেছে। আমরা আজকের এই সমাবেশ থেকে জাতীয় নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।’

সমাবেশ থেকে বক্তারা বিএনপির সমাবেশে হামলা, বিএনপি নেতাকর্মীসহ আইনজীবীদের গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। এবং অবিলম্বে আটক ও গ্রেফতারকৃত নেতাকর্মীসহ আইনজীবীদের মুক্তির দাবি জানান তারা।

বিজ্ঞাপন

এরপর হরতালের সমর্থনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সামনে থেকে মিছিল শুরু হয়। মিছিল থেকে সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিভিন্ন স্লোগান দেওয়া হয়।

এদিকে, এদিন দুপুরে ঢাকার জজ কোর্ট প্রাঙ্গণে হরতালের সমর্থনে বিক্ষোভ-মিছিল করেছেন ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের ঢাকা বার ইউনিটি।

বিক্ষোভ মিছিলে ঢাকা বারের সাবেক সভাপতি মহসিন মিয়া, গোলাম মোস্তফা খান, সাবেক সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকী, ইকবাল হোসেন, খোরশেদ মিয়া, নুরুজ্জামানসহ আরও অনেকে অংশ নেন।

এর আগে গতকাল (২৮ অক্টোবর) রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। ওই ঘটনার পর রোববার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় বিএনপি-জামায়াত।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এআই/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন