বিজ্ঞাপন

সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জিনাতুন নেসা আর নেই

October 29, 2023 | 2:23 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: সাবেক প্রতিমন্ত্রী ও বীর মুক্তিযোদ্ধা অধ্যাপিকা জিনাতুন নেসা তালুকদার আর নেই। রোববার (২৯ অক্টোবর) ভোর ৬টার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিজ্ঞাপন

মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তার বড় ছেলে মাহমুদ হাসান ফয়সল। তিনি জানান, বেশ কয়েকদিন থেকে এভারকেয়ার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিউ) চিকিৎসাধীন অবস্থায় ছিলেন। রোববার সকালে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এখান থেকে মরদেহ নিয়ে রাজশাহীতে ফিরে আসব।

তিনি আরও জানান, মা দীর্ঘদিন থেকে বিভিন্ন অসুখে ভুগছিলেন। দীর্ঘদিন থেকে মায়ের চিকিৎসাও চলছিল। বার্ধক্যজনিত কারণে আবারও হাসপাতালে ভর্তি করা হয়। তিনি এই হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন।

জিনাতুন নেসা তালুকদার বাংলাদেশ আওয়ামী লীগের নেত্রী ছিলেন। তিনি রাজশাহী জেলা ও মহানগরে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। ১৯৬৬ সালে ছাত্রলীগ দিয়ে তার রাজনীতি শুরু হয়। প্রথমে রাজশাহী কলেজ ও পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দায়িত্ব পালন করেন। তিনি রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও রাজশাহী জেলা আওয়ামী লীগেরও সহ-সভাপতি দায়িত্ব পালন করেছেন। জয় বাংলা শিল্পী গোষ্ঠীর প্রধান পৃষ্ঠপোষক ছিলেন।

বিজ্ঞাপন

এছাড়াও তিনি মুক্তিযুদ্ধে সক্রিয় ভূমিকা রেখেছিলেন। ভারতের বহরমপুর হাসপাতালে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবায় নিয়োজিত ও বহরমপুর গোরাবাজার থেকে ৭নং সেক্টরে ৪নং সাব-সেক্টরের প্রশিক্ষণত মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করেছিলেন তিনি। ১৯৭১ আগস্টে সৈয়দা সাজেদা চৌধুরীর তত্ত্বাবধানে নারী মুক্তিযোদ্ধা ট্রেনিং ক্যাম্প কোলকাতার ৮ নম্বর মহেন্দ্র রায় লেন গোবরা ক্যাম্পে প্রশিক্ষণ গ্রহণ করেন তিনি। পরবর্তিতে শিয়ালদাহ রেলওয়ে হসপিটালে নার্সিং ট্রেনিং গ্রহণ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবাদান করেন।

বীর মুক্তিযোদ্ধা জিনাতুন নেসা ১৯৯৬ সালে রাজশাহী সংরক্ষিত আসন থেকে সংসদ সদস্য হন। এরপর বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। আওয়ামী লীগ সরকারের মেয়াদে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী, এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমই/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন