বিজ্ঞাপন

২২৯ রান তুলেও ইংল্যান্ডকে একশ রানে হারাল ভারত

October 29, 2023 | 10:03 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

এই ভারতকে থামাবে কে? আরেকটা প্রশ্নও করা যায়, ইংল্যান্ডের হলোটা কি? বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে আজ ব্যাটিংয়ে বড় বিপদেই পড়েছিল ভারত। আগে ব্যাটিং করে ২২৯ রানের বেশি তুলতে পারেনি রোহিত শর্মার দল। তবুও ম্যাচ জিততে পারেনি ইংল্যান্ড।

বিজ্ঞাপন

ভারতের ২২৯ রানের জবাব দিতে নেমে ১২৯ রানেই গুটিয়ে গেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। যাতে ঠিক ১০০ রানের জয় পেয়েছে ভারত। বিশ্বকাপে এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলা ভারত আজ ষষ্ঠ জয় তুলে নিলো। অপর দিকে ষষ্ঠ ম্যাচ খেলতে নামা ইংল্যান্ড পঞ্চম বার হারল।

ছয় ম্যাচের ছয় জয় নিয়ে আবারও পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে বসল ভারত। অপর দিকে ইংল্যান্ড এই মুহূর্তে পয়েন্ট টেবিলের সবচেয়ে নিচে।

রোববার (২৯ অক্টোবর) লাখনৌতে মনে হচ্ছিল ইংল্যান্ড আজ বুঝি ঘুড়ে দাঁড়াচ্ছে। আধুনিক ওয়ানডেতে ২২৯ আজ তেমন কি রান। তাছাড়া ইংল্যান্ডের লম্বা ব্যাটিং লাইনআপ, আট নম্বর পর্যন্ত ব্যাটার। কিন্তু বিশ্বকাপের শুরু থেকেই হাবুডুবু খেতে থাকা ইংলিশরা ভারতীয় বোলিং আক্রমণের সামনে রীতিমতো হুড়মুর করে ভেঙে পড়লেন।

বিজ্ঞাপন

প্রথম উইকেটে ৩০ রান তুলেছিলেন দুই ওপেনার জনি বেয়ারস্টো ও ডেভিড মালান। তারপর যেন মড়ক লাগল ইংলিশ ব্যাটিং লাইনআপে। বিনা উইকেটে ৩০ রানের ইংল্যান্ড মুহূর্তেই পরিনত হয় ৫ উইকেটে ৫১! ২১ রানের ব্যবধানে নেই পাঁচ উইকেট!

ম্যাচটা মূলত সেখানেই শেষ। বাকি সময়ে লিয়াম লিভিংস্টোন, মঈন আলীরা দলকে টানার চেষ্টা করেছেন বটে কিন্তু লাভ হয়নি। ভারতীয় পেসাররা আজ ছিলেন দুর্দান্ত। বিশেষ করে মোহাম্মদ শামি। বিশ্বকাপে ভারতের প্রথম চার ম্যাচ একাদশে সুযোগ পাননি শামি। পঞ্চম ম্যাচে প্রথম সুযোগ পেয়ে নিয়েছিলেন পাঁচ উইকেট। আজ ষষ্ঠ ম্যাচে ৪ উইকেট নিয়েছেন অভিজ্ঞ পেসার।

৩৩.৫ ওভারে ১২৯ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ড। শামি ৭ ওভার বোলিং করে ২২ রানে নিয়েছেন ৪ উইকেট।  অপর পেসার জাসপ্রিত বুমরাহ ৬.৫ ওভারে ৩২ রানে নিয়েছেন তিন উইকেট। ৮ ওভারে ২৪ রান খরচায় দুটি উইকেট নিয়েছেন স্পিনার কুলদ্বীপ যাদব। ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ২৭ রান করেছেন লিয়াম লিভিংস্টোন।

বিজ্ঞাপন

এর আগে ভারতের ব্যাটিংটাও সুবিধার হয়নি। অধিনায়ক রোহিত শর্মার ব্যাটে শেষ পর্যন্ত ২২৯ রানের পুঁজি পেয়েছে ভারত। টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ভারত। দলীয় ৪০ রানে তিন উইকেট হারায় তারা। তবে অধিনায়ক রোহিত শর্মা ও লোকেশ রাহুলের ব্যাটে শুরুর এই ধাক্কা সামাল দেয় ভারত।

এই দুই ব্যাটার মিলে ৮৯ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামাল দেন। তবে দলীয় ১৩১ রানে ৫৮ বলে ৩৯ রান করে আউট হন রাহুল। এরপর ক্রিজে আসা সূর্যকুমার যাদবকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন রোহিত। সেঞ্চুরি থেকে ১৩ রান দূরে থাকতে আউট হন তিনি। ১০১ বলে ৮৭ রান করেন রোহিত।

রোহিতের বিদায়ের পর দ্রুতই আরও দুই উইকেট হারায় ভারত। একপ্রান্ত আগলে রেখে ব্যাট করতে থাকেন সূর্যকুমার। তবে দলীয় ২০৮ রানে ৪৭ বলে ৪৯ রান করে সাজঘরে ফিরে যান তিনি। শেষ পর্যন্ত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ২২৯ রান সংগ্রহ করে ভারত। ইংল্যান্ডের পক্ষে ডেভিড উইলি নেন ৩টি উইকেট।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন