বিজ্ঞাপন

বাইডেনের কথিত উপদেষ্টার বিরুদ্ধে মামলা

October 29, 2023 | 11:00 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মিথ্যা পরিচয় দিয়ে বিশ্বাস ভঙ্গের অপরাধে জো বাইডেনের কথিত উপদেষ্টা মিয়ান আরফির বিরুদ্ধে মামলা করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২৯ অক্টোবর) রাজধানীর রমনা থানায় এ মামালা দায়ের করা হয়। এদিন রাত ৯টায় বিষয়টি নিশ্চিত করেন ডিএমপি মিডিয়া সেন্টারের উপ-পুলিশ কমিশনার মো. ফারুক হোসেন।

মিঞা জাহিদুল ইসলাম আরেফিন ওরফে মিয়ান আরফি, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল হাসান সারওয়ারদী ও বিএনপি নেতা মো.ইশরাক হোসেনকে মামলায় আসামি করা হয়েছে।

মামালার এজাহার সূত্রে জানা যায়, অপরের রূপ ধারণ ও মিথ্যা পরিচয় দিয়ে বিশ্বাস ভঙ্গ করার অভিযোগে এই তিনজনের বিরুদ্ধে মামলা করা হয়।

বিজ্ঞাপন

এর আগে দুপুরে রাজধানীর হযরত শাহজালাল বিমানবন্দর থেকে মিয়ান আরফিকে আটক করা হয়। তিনি যুক্তরাষ্ট্রে চলে যাওয়ার জন্য বিমানবন্দরে গিয়েছিলেন। পরে তাকে জিজ্ঞাসাবাদের জন্য মিন্টো রোডের গোয়েন্দা কার্যালয়ে আনা হয়।

প্রসঙ্গত, শনিবার (২৮ অক্টোবর) দিনব্যাপী সংঘর্ষের পর যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে একটি প্রতিনিধিদল বিএনপি কার্যালয়ে যাচ্ছে বলে খবর ছড়িয়ে পড়ে। এর পর মার্কিন প্রেসিডেন্ট ‘জো বাইডেনের উপদেষ্টা’ পরিচয়ে নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন মিয়ান আরাফি নামের ওই ব্যক্তি। এক পর্যায়ে তাকে নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়। তবে ঢাকাস্থ মার্কিন দূতাবাস জানায়, মিয়ান আরফি মার্কিন সরকারের কেউ না।

শনিবার সন্ধ্যায় এ বিষয়ে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি গণমাধ্যমকে বলেন, ‘এ ধরনের খবর পুরোপুরি অসত্য। তিনি যুক্তরাষ্ট্র সরকারের হয়ে কথা বলছেন না। তিনি একজন বেসরকারি ব্যক্তি।’

বিজ্ঞাপন

এমনকি ওই দিন রাতেই বিএনপির মিডিয়া সেল এক বিজ্ঞপ্তিতে জানায়, বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বাইডেনের উপদেষ্টা পরিচয়ে এক ব্যক্তির বক্তব্য রাখার বিষয়টি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নজরে এসেছে। এ বিষয়ে বিএনপি একেবারেই অবগত নয়। ওই ব্যক্তির বিষয়ে দূতাবাস থেকে বিএনপি মহাসচিবকে আগে থেকে অবহিত করা হয়নি। এ কারণে বিএনপি তার বক্তব্যের বিষয়েও অবহিত নয়।

জানা গেছে, মিয়ান আরফির পুরো নাম জাহিদুল ইসলাম আরফি। তার ডাক নাম বেল্লাল। তিনি যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে থাকেন। তিনি একজন বাংলাদেশি আমেরিকান। জন্ম ও বেড়ে ওঠা সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ায়। তিনি মাঝে মধ্যেই বাংলাদেশে আসেন।

সারাবাংলা/ইউজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন